• ফুটবল

বার্সেলোনা সমর্থক যেকারণে কিউল..

পোস্টটি ৬৮৮ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

যদি পৃথিবীর অন্যতম কয়েকটি সফল ক্লাবের নামের তালিকা করা হয় তাহলে বার্সেলোনা তাদের অন্যতম..

বার্সেলোনা তাদের নীতি,দর্শন এছাড়াও স্পেনের শাসনাধীন কাতালান অঞ্চলটির শোষিত,নিপিড়ীত মানুষের প্রতিনিধিত্ব করে বিধায় এই ক্লাবটির স্লোগান স্প্যানিশ ভাষায় ''Mes que un club'' যা ইংরেজি করলে দাঁড়ায় ''More than a club'' অর্থাৎ একটি ক্লাবের চেয়েও বেশি কিছু..

এছাড়াও সারা বিশ্বব্যাপি বার্সেলোনা সমর্থক যে শব্দের ছাউনিতলে এক হয়েছে তা হচ্ছে ''Culers'' উল্লেখ্য আমরা প্রায়শই বার্সেলোনা সমর্থকদের অত্যন্ত গর্বের সাথে নিজেকে ''Cule'' বলে পরিচয় দিতে দেখি..

এই Cule শব্দটির পিছনে রয়েছে কিছু বিদ্রুপ হয়ত বলা যেতে পারে বার্সেলোনার হোম গ্রাউন্ড বা পৃথিবীর অন্যতম একটি বড় স্টেডিয়াম গড়ে তোলার পিছনের সংগ্রাম..

১৮৯৯ সালে বার্সেলোনা ক্লাবটি ৬০০০ সমর্থক ধারণ ক্ষমতা সম্পন্ন ''Camp de la Indústria'' নামের স্টেডিয়াম নিয়ে যাত্রা শুরু করে পরবর্তীতে যেটি ১৯০৯ সালে ৮০০০ ধারণক্ষমতা সম্পন্ন করা হয়..

১৯২২ সালে ৬০০০০ ধারণক্ষমতা সম্পন্ন ''Camp de cortes'' নামের স্টেডিয়াম তৈরি করা হয় এবং ১৯৫৭ সালে ১ লক্ষ ধারণক্ষমতা সম্পন্ন বিশ্বের অন্যতম সেরা এবং সুন্দর  স্টেডিয়াম ন্যূ ক্যাম্প তৈরি হয়..

স্প্যানিশ শব্দ 'Cule' অর্থ 'পিছনের দিক' বা 'পা*ছা'.. ১৮৯৯ সালে যখন "Camp de la Indústria" দ্বিতল বিশিষ্ট গ্যালারী এবং মাত্র ৬০০০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি তৈরি হয় তখন এর দর্শক ধারণক্ষমতা বার্সেলোনা সমর্থকদের তুলনায় খুবই কম যেকারণে তারা স্টেডিয়ামের দেয়ালে বসে খেলা দেখতে হতো আর তখন স্টেডিয়ামের বাহিরে দিয়ে যাওয়া সাধারণ পথিকগণ দর্শকদের শরীরের পিছনের দিক দেখতো যেকারণে অন্যান্য ক্লাবের সমর্থকরা তাদের 'Culers' বলে বিদ্রুপ করতো..

আর মূলত তখন থেকেই বার্সেলোনা সমর্থকগণ তাদের সংগ্রামকেকে নিজেদের সংকীর্ণতা না ভেবে বরং গর্বের প্রতিক হিসেবে গর্বের সাথে নিজেদের ''Cule'' এবং সকলে একসাথে 'Culers' বলে পরিচয় দিতে পছন্দ করে..