• অন্যান্য

আত্মপরিচয়ঃ বিদেশে "বাংলাদেশি" পরিচয় ছাপিয়ে "ইন্ডিয়ান" পরিচয়

পোস্টটি ৭১০ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
আমাদের অফিসে গায়ানিজ একটা মেয়ে কাজ করে। অন্য ডিপার্টমেন্টে। তাই কখনো প্রয়োজন ছাড়া কথাও হয় না। তো গত সোমবার লাঞ্চ করতে গিয়ে শুনি যে সে এক কোণায় বসে মোবাইলে "চ্যাম্পিয়ন চ্যাম্পিয়ন" গানটা শুনছে। নিজ থেকে এগিয়ে গিয়ে তাকে অভিনন্দন জানালাম। সে আমাকে জিজ্ঞেস করলো যে আমি খেলা দেখেছি কিনা! :3 আমি কোন দল সাপোর্ট করেছি? আমি বললাম, "ওয়েস্ট ইন্ডিজ!" পরের কথাটা বেশ গায়ে লাগলো, "But in the semi final you supported India, right?" আমি বললাম, "No! I supported West Indies in the semi final also! Why should I support India?" সে একটু অবাকও হলো। :/ আমি পাশের দেশ এশিয়ার দেশ ভারত সমর্থন না করে ওয়েস্ট ইন্ডিজ কেন সমর্থন করেছি; ব্যাপারটা তার বোধগম্য নয়।
 
এরপর লাঞ্চের আধঘণ্টা তার সাথে এই বিষয়ে বেশ ভালো ডিসকাশন হয়েছে। পুরোটা লেখা যাবে না। তবে রাজনৈতিক, সমর্থন ইত্যাদি বিষয়ে বাইরের দেশের মানুষ আমাদের সম্পর্কে কি ভাবে সেটা জানার জন্য তাদের সাথে কমিউনিকেশন ব্যাপারটা খুব জরুরি। কিছু উল্লেখযোগ্য অংশ লিখি।
 
তার কথা, "আমি গায়ানার। কিন্তু উসাইন বোল্টকে নিয়ে তো আমরা সবাই গর্ব করি। লারাও আমাদের গর্বের। ত্রিনিদাদ যেবার বিশ্বকাপ ফুটবল খেললো সেবার পুরো ক্যারিবিয়ানই ত্রিনিদাদকে সমর্থন দিয়েছে। ক্যারিবীয় সবাইকে নিয়েই আমরা গর্ব করি। আমাদের দেশ আলাদা; কিন্তু এথনিসিটির কথা চিন্তা করলে আমরা সবাই ক্যারিবীয়। I am a Guyanese and I am a Caribbean also!" এরপর বোমা ফাটালো। আমি জানতাম কথাটা এইদিকেই আসবে। :3 "তোমরাও তো এথনিসিটি মোতাবেক অরিজিনালি এশিয়ান ইন্ডিয়ান!"
 
আমি খুব জোর গলায় বললাম, "না আমরা বাংলাদেশি। এইটা আমাদের পরিচয়। ইন্ডীয়া পাশের দেশ। এইটা তোমরা মিলিয়ে ফেলো। তোমাদের ভুল। ইত্যাদি ইত্যাদি।"
 
সে বেশ ভালো একটা পয়েন্ট ধরসে তখন, "না! না! আমি ইন্ডিয়ান বলতে বর্তমান ইন্ডিয়া বুঝাই নাই। সাবকন্টিনেন্ট ইন্ডিয়া বুঝিয়েছি। ধরো আমরাও ক্যারিবিয়ান। ওয়েস্ট ইন্ডিয়ান। কিন্তু আমরা যখন স্বাধীনতা পেয়েছি। পুরো এলাকাটা এখনো ক্যারিবিয়ানই আছে। কিন্তু এর মধ্যে প্রত্যেকটা দেশ আলাদা আলাদা নাম পেয়েছে।"
 
তার কথা, "নামের কারণে এই কনফিউশন সৃষ্টি হয়। আমরা বেশিরভাগ মানুষই তোমাদের ইন্ডিয়ান বলি "সাবকন্টিনেন্ট ইন্ডিয়া" অর্থে। দেশ ইন্ডিয়া ধরি না। আমরা যেমন ওয়েস্ট ইন্ডিয়ান। তোমরাও তেমনি ইন্ডিয়ান। বর্তমান দেশ 'ইন্ডিয়া' এই ক্ষেত্রে খুব লাকি! তারা "ইন্ডিয়া" নামটা পেয়ে গেছে! তোমাদের যখন দেশভাগ হয়েছে তখন যদি সমগ্র ইন্ডিয়ার নামটা পরিবর্তন করে অন্য নাম দেয়া হতো, যদি "হিন্দুস্তান" আর "পাকিস্তান" নামে দুই দেশ ভাগ হতো, তাহলে এই কনফিউশন সৃষ্টি হতো না। সে নিজেই বললো, "ইন্ডিয়ানরা হিন্দীতে তো নিজেদের ভারত, হিন্দুস্তান। এগুলোই বলে তাই না? '৪৭ এ দেশভাগের সময় ওরা নামটা পেয়ে গেছে বলে ওরা লাকি। আমরা পাকিস্তানিদের, তোমাদের, ইন্ডিয়ানদের- সব বাদামী চামড়ার মানুষকে "এথনিসিটি" অর্থে ইন্ডিয়ান হিসেবেই জানি। তোমাদের সীমান্ত ভিন্ন। ভিন্ন দেশ। কিন্তু অলটুগেদার ইউ আর সাবকন্টিনেন্ট ইন্ডিয়া, রাইট?" "আমাদের ক্ষেত্রেও যদি এমন হতো যে কোন দেশের নাম "ক্যারিবিয়ান" হতো তাহলে আমাদেরও একই কনফিউশন সৃষ্টি হতো। কিন্তু আমাদের কারও এই নাম হয় নাই। এই ক্ষেত্রে আমরা পুরো এলাকার মানুষ লাকি।"
 
"এমনকি সাংস্কৃতিক ক্ষেত্রেও ব্যাপারটা একইভাবে চিন্তা করা যায়। আমাদের কিছু সংস্কৃতি আছে। সাধারণ অর্থে আমাদের fun loving nature, party culture কে সবাই Carbbean culture হিসেবেই জানে! আমাদের আলাদা সংস্কৃতি আছে। কিন্তু খুব একটা আলাদা না সব। মোটাদাগে আলাদা করা যায় না। ক্যালিপ্সো সুর আছে। রক-মেটাল মিউজিক আছে। বব মার্লি আছে। কিন্তু সব একই। ধরো, তোমাদের মেয়েরা সবাই 'Saree' পড়ে। (আমি ধরিয়ে দিলাম যে আমাদের জন্য ব্যাপারটা Sharee হবে)। তার কথা, "ইন্ডিয়ান, বাংলাদেশি, পাকিস্তানিরা Saree পড়ে, তারা যেমন Spicy খায় সেরকম অন্য কেউ খায় না। I know you have 'Biriyani'. That's an Indian food, right? তোমাদের কাপড়-খাওয়া সংস্কৃতিও তো একই। তোমরা দেখতেও একই চামড়ার! কথার একসেন্টও এক! মোটাদাগে আমরা এগুলো দেখে তোমাদের ইন্ডিয়ান হিসেবেই ধরি। কারণ তোমাদের কালচার ডিফ্রেন্ট না। আমরা জানি যে, এর মধ্যে দেশ হিসেবে পাকিস্তান আর বাংলাদেশ আলাদা আছে। কিন্তু জাতিতে তোমাদের একটা মোটাদাগে ইন্ডিয়ান হিসেবে ধরা হয়।"
 
-- আমি আসলে এই যুক্তির কোন জবাব দিতে পারি নাই। আপাতত পড়াশোনা শুরু করেছি। কেউ যদি ভালো খণ্ডন দিতে পারেন, তাহলে উপকৃত হই। গিয়ে আবার তর্ক করতে পারি।
 
তবে তারা যেভাবে উসাইন বোল্ট অথবা ব্রায়ান লারা অথবা ত্রিনিদাদকে নিয়ে শুধুমাত্র ক্যারিবীয় হবার কারণে গর্ব করে আর আমরা কেন ভারতীয়, পাকিস্তানীর গর্বে গর্বিত হই না সেটা নিয়ে আমি বেশ কথা বলেছি।
 
আমি বললাম, "আমি ঠিক জানিনা তোমাদের দ্বীপরাষ্ট্রগুলোর রাজনৈতিক পরিস্থিতি কেমন। তবে আমাদের এই দিকের রাজনৈতিক পরিস্থিতি খুব একটা ভালো না। তুমি যেহেতু '৪৭ জানো তাতে '৭১ ও জানার কথা। '৭১ এর কারণেই আমাদের পাকিস্তান সমর্থন করা সম্ভব না। হয়তো কোন পাকিস্তানীর ভালো কাজে, অর্জনে মানুষ হিসেবে মুগ্ধও হতে পারি। কিন্তু সেটা নিয়ে জাতি হিসেবে গর্বিত হতে পারি না। ভারত আমাদের সাহায্য করেছে '৭১ এ । ভালো কথা। কিন্তু এরপর তাদের সাথে আমাদের রাজনৈতিক পরিস্থিতি কখনোই ভালো না। নানাভাবে আমাদের প্রতিবেশী ছোট রাষ্ট্র পেয়ে আমাদের বঞ্চিত করে এসেছে ওরা। নেপাল, ভুটানের ক্ষেত্রেও একই কাজ হয়। ভারতের সাথে আমাদের নানা ইস্যু আছে। এইসব কারণে কোন ভারতীয় অথবা পাকিস্তানীর গর্বে "বাংলাদেশি" হিসেবে আমরা গর্বিত হতে পারি না। আমির, কোহলি আমাকে 'মুগ্ধ' করে কিন্তু 'গর্বিত' করে না।" (I can be mesmerized when I see Kohli's batting, but I can not feel proud about it.)
 
সে আবার আগের পয়েন্টে ফিরে গেলো। :3 "তুমি যদি আমাদের মতো ব্রড সিচুয়েশনে ব্যাপারটা চিন্তা করতে পারতে তাহলে হয়তো এই সমস্যা সৃষ্টি হতো না। আমরা ছোটবেলা থেকেই আমাদের মাইন্ডসেটে জানি যে দেশ হিসেবে আমরা গায়ানিজ এবং এথনিসিটি হিসেবে ক্যারিবিয়ান। তোমরাও যদি ওভাবে চিন্তা করতে যে তোমরা বাংলাদেশি এবং এথিনিসিটি হিসেবে সাবকন্টিনেন্ট ইন্ডিয়ান, তাহলে হয়তো তোমরাও আমাদের মতো চিন্তা করতে পারতে।"
 
তার সাথে কথার শেষদিকটা বেশ উত্তেজনাপূর্ণ ছিল। সে বলছিলো, "Doesn't matter whether we are from Guyana, Jamaica or Barbados. You people perceive us as the Caribbean, right? When we see an Arab we call them Arab. Maybe he is from Saudi Arabia or Syria or UAE. But for us they are generally perceived as an Arab! In the same way, even you are from Bangladesh, India or Pakistan; the general perception is that you are Indian!" সে কথা শেষ করলো এভাবে, "Again I am talking about the whole India, not the country 'India' "! আমি বললাম, "Maybe you people think like that. But our identity is that we are Bangladeshi. We already came out of India This perception has to be changed!" সে বললো, "Too late! It's established for last hundreds of years!" -_- (আমি বুঝছিলাম যে, আমি জাস্ট কথার জোরে কথা বলে যাচ্ছি। কিন্তু যুক্তিতে পারছি না! :( )
 
-পরে অবশ্য আমি বেশ কিছু জিনিস চিন্তাও করেছি। ইন্ডিয়ান হলেও আমরা তো রবীন্দ্রনাথকে বাঙালি বলে গর্ব করি। অমর্ত্য সেন বাঙালি হিসেবে নোবেল পেয়েছেন বলে গর্ব করি। তখন তো আমাদের বাংলাদেশি পরিচয় ছাপিয়ে 'বাঙালি' পরিচয় বড় হয়ে উঠে! ব্যাপারটা আসলে কনফিউজিং। :/ আমি কয়েকটা জায়গায় যুক্তিতে তার কাছে পরাস্ত হয়েছি। হয়তো আমার জ্ঞান কম, এইজন্যে। তবে তার কাছে আবার গিয়ে বোঝানোর সুযোগ আছে। দেখি পরে আবার বুঝানোর চেষ্টা করব।
 
এই ব্যাপারটা আমাকে বেশ ভাবায়। কারণ, সত্যিকার অর্থেই আমি গত ৭ বছরে অনেকবার "ইন্ডিয়ান" শুনেছি বিভিন্ন দেশের মানুষের কাছ থেকে। খুব অপমান লাগে। তারা জানে যে আমরা বাংলাদেশি। তবু ইন্ডিয়ার চেয়ে ভিন্ন কিছু মনে করে না। আত্মপরিচয়টা খুব গুরুত্বপূর্ণ!
এক রাশিয়ান ঈগলের গল্প
    অন্যান্য
এক রাশিয়ান ঈগলের গল্প
তুমি আসবে বলে.....!
    ক্রিকেট
তুমি আসবে বলে.....!
নীরবে তুলির আঁচড় দিয়ে যাওয়া নিভৃত এক শিল্পী
    ফুটবল
নীরবে তুলির আঁচড় দিয়ে যাওয়া নিভৃত এক শিল্পী
অস্ট্রেলিয়ার একুশ, আরেকবার
    ক্রিকেট
অস্ট্রেলিয়ার একুশ, আরেকবার
এল ক্লাসিকো - স্পেনীশ দ্রুপদী লড়াই
    ফুটবল
এল ক্লাসিকো - স্পেনীশ দ্রুপদী লড়াই