• ইংল্যান্ডের শ্রীলঙ্কা সফর ২০১৮
  • " />

     

    মালিঙ্গা-মরগানের রোমাঞ্চের পর জল ঢেলে দিল বৃষ্টি

    মালিঙ্গা-মরগানের রোমাঞ্চের পর জল ঢেলে দিল বৃষ্টি    

    স্কোরকার্ড 
    ইংল্যান্ড ৫০ ওভারে ২৭৮/৯ (মরগান ৯২, রুট ৭১; মালিঙ্গা ৫/৪৪)
    শ্রীলঙ্কা ২৯ ওভারে ১৪০/৫ ( থিসারা পেরেরা ৪৪*, ধনঞ্জয়া ৩৬*, ওকস ৩/২৬)
    ফলঃ ইংল্যান্ড ডাকওয়ার্থ লুইস মেথডে ৩১ রানে জয়ী


    লাসিথ মালিঙ্গা ফিরেছিলেন তাঁর মতো। তবে অইন মরগান ও জো রুটদের ব্যাটে ইংলান্ড পেয়েছিল লড়াই করার পুঁজি। এরপর ওকসদের তোপে শ্রীলঙ্কা যখন দিশেহারা, স্বাগতিকদের আবার ফেরার আশা দেখাচ্ছিলেন থিসারা পেরেরা ও ধনঞ্জয়া ডি সিলভা। কিন্তু শেষ পর্যন্ত বেরসিক বৃষ্টিতে ভেস্তে গেল সবকিছু। ডাকওয়ার্থ লুইস মেথডে ৩১ রানে শ্রীলঙ্কা হেরে গেছে ম্যাচটা। প্রথম ম্যাচও বৃষ্টিতে পণ্ড হয়ে যাওয়ার পর ১-০ ব্যবধানের লিড নিল ইংল্যান্ড। 
    ম্যাচের প্রথম অর্ধেকটা নিজের করে নিয়েছিলেন মালিঙ্গা। প্রথম ওভারেই জেসন রয়ের উইকেট নিয়ে শুরু,এরপর ঘুরে দাঁড়ালেন জো রুট ও জনি বেয়ারস্টো গড়লেন ৭২ রানের জুটি। এরপর রুট ও মরগানের ৬৮ রানের জুটিতে শুরু হলো পালটা আক্রমণ। ৮৩ বলে ৭১ রান করে আউট রুট, স্টোকসও টিকলেন না বেশিক্ষণ। তারপরও ৪০ ওভার শেষে অখন ক্রিজে মরগান আর বাটলার, ইংল্যান্ডের হাতে ৫ উইকেট, সেখান থেকে ৩০০ খুবই সম্ভব মনে হচ্ছিল। 
    কিন্তু মালিঙ্গার মনে ছিল অন্যকিছু। ফিরে এসে মরগানকে সেঞ্চুরি পেতে দিলেন না, দারুণ এক স্লোয়ারে বিভ্রান্ত করে ফিরতি ক্যাচ দিতে বাধ্য করলেন ৯২ রানে, পরের বলেই ফেরালেন মঈনকে। বাটলারকে ফিরিয়ে দিলেন প্রদীপ, অন্যদিকে মালিঙ্গা এসে ওকস ও ডসনকে ফিরিয়ে পেলেন ৫ উইকেট। 
    ২৫৪ রানে ইংল্যান্ডের নেই ৯ উইকেট, শেষ উইকেটে আদিল রশিদ ও অভিষিক্ত অলি স্টোনস যোগ করলেন মহামূল্যবান ২৪ রান। ইংল্যান্ড পেল ২৭৮ রানের পুঁজি, ডাম্বুলার টার্নিং উইকেটে খারাপ নয় খুব একটা। 
    সেই রান তাড়া করে শুরুতেই শ্রীলঙ্কার হোঁচট। প্রথম ওভারেই নেই থারাঙ্গা, চতুর্থ ওভারে স্টোনস ডিকভেলাকে ফিরিয়ে পেলেন নিজের প্রথম ওয়ানডে উইকেট। চান্ডিমালও ইনসাইড এজে বোল্ড হয়ে ফিরলেন ওকসের বলে, এরপর শানাকাকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে ৩১ রানে ৪ উইকেট বানালেন ওকস।সেখান থেকে কুশল সিলভার একটু প্রতিরোধের চেষ্টা, কিন্তু তিনিও ডসনের বলে আউট ৩০ রানে। ৭৪ রানে ৫ উইকেট নেই শ্রীলঙ্কার, সেখান থেকে ঘুরে দাঁড়ালেন থিসারা ও ধনঞ্জয়া। দুজনের ৬৬ রানের জুটিটা তখন জমে উঠতে শুরু করেছে, পেরেরা অপরাজিত ৪৪ রানে, ধনঞ্জয়া ৩৬ রানে। তখনই মুষলধারে বৃষ্টি, খেলা পরিত্যক্ত হতেও বেশি সময় লাগল না। ৩১ রানে ডাকওয়ার্থ লুইস মেথডে এগিয়ে ইংল্যান্ড, শেষ পর্যন্ত সেটাই জেতাল ম্যাচ।