• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    স্বেচ্ছায় বিশ্রাম নেননি কোহলি?

    স্বেচ্ছায় বিশ্রাম নেননি কোহলি?    

    বিরাট কোহলিকে অধিনায়ক করেই ঘোষণা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তিন ফরম্যাটের স্কোয়াড। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এই সিরিজের জন্য বিশ্রামের প্রস্তাব দেওয়া হয়েছিল কোহলিকে। কিন্তু বিশ্বকাপের সেমি থেকে বাদ পড়ে হতাশার মাঝে থাকা দলকে একা ছাড়তে চাননি তিনি। দলের আত্মবিশ্বাস যেন দমে না যায়, এজন্যই বিশ্রামের প্রস্তাব ফিরিয়ে দিয়ে ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছেন কোহলি। 

    বিশ্বকাপের গ্রুপ পর্বে পয়েন্ট তালিকার শীর্ষে ছিল ভারত। সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষেও ফেভারিট মানা হচ্ছিল কোহলিদেরই। শেষ পর্যন্ত কিউইদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ভারতের। বিশ্বকাপ শেষ হওয়ার দুই সপ্তাহের মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে ভারত। দীর্ঘ দেড় মাসের বিশ্বকাপের পর কোহলিকে বিশ্রাম দিতে চেয়েছিল বিসিসিআই। গত দুই বছরে এরকম বেশ কয়েকটি সিরিজে বিশ্রামে ছিলেন কোহলি। 

    বোর্ডের একটি সূত্র বেঙ্গালুরু মিররকে জানিয়েছেন, দলের জন্যই বিশ্রামে থাকেননি কোহলি, ‘বিশ্বকাপ থেকে বাদ পড়ায় দলের সবাই ভেঙে পড়েছে। এমন অবস্থায় তাদের একা ফেলে বিশ্রামে থাকাটা মানতে পারছিলেন না কোহলি। তাঁকে এই মুহূর্তে দলের বেশি দরকার, এজন্যই তিনি ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছেন। তিনি থাকলে দলের আত্মবিশ্বাস বাড়বে, এমনটাই ভাবছেন কোহলি।’

    এদিকে কোহলির বিশ্রাম না নেওয়া নিয়ে আরেকটি গুঞ্জনও আছে। বিশ্বকাপের সময় রোহিত শর্মার সাথে তাঁর দ্বন্দ্বের খবরটা সংবাদমাধ্যমে এসেছিল। কোহলি বিশ্রাম নিলে ওয়েস্ট ইন্ডিজে অধিনায়ক থাকতেন রোহিতই। কোহলিকে সরিয়ে ওয়ানডেতে পুরোদমে দায়িত্ব দেওয়া হতে পারে রোহিতকে, এমন কথাও শোনা যাচ্ছিল। বেশ কিছু সংবাদপত্র বলছে, এই কারণেই ক্যারিবিয়ানদের বিপক্ষে রোহিতের কাছে সাময়িকভাবেও নেতৃত্বটা দিতে রাজি ছিলেন না কোহলি।