• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    বিশাল টার্গেট দিয়ে জয়ের অপেক্ষায় ভারত

    বিশাল টার্গেট দিয়ে জয়ের অপেক্ষায় ভারত    

    স্কোর

    তৃতীয় দিনশেষে 

    ওয়েস্ট ইন্ডিজ ১১৭ ও ১৩ ওভারে ৪৫/২ ( ব্রাভো ১৮*, শামি ১/১২) 

    ভারত ৪১৬ ও ১৬৮/৪ ডিক্লে( রাহানে ৬৪*, বিহারি ৫৩*; রোচ ৩/২৮) 

    জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন আরও ৪২৩ রান

    ওয়েস্ট ইন্ডিজকে ফলোঅন না করিয়ে ব্যাটিংয়ে নেমেছিল ভারত। কিমার রোচের দুর্দান্ত বোলিং বিরাট কোহলিদের খানিকটা অস্বস্তিতেই ফেলে দিয়েছিল। তবে প্রথম ইনিংসের বড় লিডের সুবাদে শেষ পর্যন্ত ক্যারিবিয়ানদের বড় লক্ষ্যই দিয়েছে ভারত। জ্যামাইকা টেস্টের শেষ দুই দিনে ম্যাচ বাঁচাতে অবিশ্বাস্য কিছুই করে দেখাতে হবে জেসন হোল্ডারদের। 

    গতকাল জাসপ্রীত বুমরার হ্যাটট্রিকে ৮৭ রানেই ৭ উইকেট পড়েছিল ওয়েস্ট ইন্ডিজের। তৃতীয় দিনে খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি তাদের ইনিংস। রাহকিম কর্নওয়েলের ১৪ ও রোচের ১৭ রানের সুবাদে ১০০ পেরোয় ক্যারিবিয়ানরা। তবে ফলো-অন এড়াতে পারেননি তারা।

    ওয়েস্ট ইন্ডিজকে ফলো-অন না করিয়ে ২৯৯ রানের বিশাল লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত। টপ অর্ডারের চার ব্যাটসম্যানই ছিলেন ব্যর্থ। রোচের দুর্দান্ত বোলিংয়ে ৩৬ রানের মাঝেই প্রথম তিন উইকেট হারায় ভারত। ৯ রানের মাথায় মায়াঙ্ক আগারওয়ালকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রোচ। ৪ রান করে রোচের বলে ফেরেন লোকেশ রাহুলও। ঠিক পরের বলেই গোল্ডেন ডাক মেরে আউট হয়েছেন কোহলি। বুমরার মতো অবশ্য হ্যাটট্রিকটা পাওয়া হয়নি রোচের। ৫৭ রানের মাথায় চেতেশ্বর পূজারাকে ফিরিয়ে ভারতকে বেশ চাপে ফেলেন হোল্ডার। 

     

     

    পঞ্চম উইকেটে ভারতকে স্বস্তি এনে দেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান হানুমা বিহারি ও অজিংকা রাহানের জুটি। দুইজন যোগ করেন ১১১ রান। হাফ সেঞ্চুরি পেয়েছেন দুইজনই। রাহানে ৬৪ রানে ও বিহারি ৫৩ রানে অপরাজিত থাকেন। দিন শেষ হওয়ার প্রায় এক ঘণ্টা আগে ইনিংস ঘোষণা করেন কোহলি। 

    লক্ষ্য ৪৬৮ রানের। রেকর্ড রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা প্রথম ইনিংসের মতোই ভালো হয়নি। ৩ রান করে ক্রেইগ ব্রাথওয়েটকে ফেরান ইশান্ত শর্মা। ১৬ রান করে মোহাম্মদ শামির বলে ফিরেছেন জন ক্যাম্পবেলও। বুমরাকে অবশ্য আগের চেয়ে বেশ ভালোভাবেই সামলেছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা, তাকে কোনো উইকেট দেননি তারা। দিনের শেষভাগটা কোনো বিপদ ছাড়াই কাটিয়ে দিয়েছেন ড্যারেন ব্রাভো ও শামারাহ ব্রুকস। জয়ের জন্য এখনো তাদের প্রয়োজন ৪২৩ রান। ম্যাচ বাঁচাতে চতুর্থ দিনে এই জুটিসহ ওয়েস্ট ইন্ডিজের মিডল অর্ডারকে দারুণ প্রতিরোধই গড়তে হবে।