• নিউজিল্যান্ডের শ্রীলংকা সফর
  • " />

     

    প্যাটেলের পালটা ছোবলের পর জমে উঠেছে গল টেস্ট

    প্যাটেলের পালটা ছোবলের পর জমে উঠেছে গল টেস্ট    

    দ্বিতীয় দিন শেষে

    নিউজিল্যান্ড ২৪৯

    শ্রীলংকা ৮০ ওভার শেষে ২২৭/৭


    দিনটা শুধু বদলে গেল, নইলে চিত্রনাট্য প্রায় একই। গল টেস্টের দ্বিতীয় দিনেও বোলারদের দাপট, আরও নির্দিষ্ট করে বললে স্পিনারদের। আজাজ প্যাটেল নিউজিল্যান্ডকে বসিয়ে দিচ্ছিলেন ড্রাইভিং সিটে, তবে নিরোশান ডিকভেলা আর সুরঙ্গা লাকমলের জন্য দিনটা শেষ পর্যন্ত কিউইদের হতে হতে হয়নি।

    প্রথম দিনের মতো আজও উইকেট গেছে জোড়া জোড়ায়। সকালটা অবশ্য ছিল পুরোপুরি শ্রীলংকার, আগের দিনের সঙ্গে আর কোনো রান যোগ না করেই লাকমলের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন টেইলরের। ফিরেছেন ৮৬ রানেই। সকালের ধ্বংসযজ্ঞ সেখান থেকেই শুরু লাকমলের। টেলরের পর ফিরিয়েছেন স্যান্টনার, বোল্ট আর প্যাটেলকে। মধ্যে সাউদি শুধু হয়েছেন রান আউট। টেইলরের আউটের পরেই আসলে কিউইদের বড় ইনিংসের স্বপ্ন বড় ধাক্কা খেয়েছে। শেষ পর্যন্ত ৫ উইকেটে ২০৩ রান নিয়ে দিন শুরু করে ২৪৯ রানে অলআউট হয়ে গেছে নিউজিল্যান্ড, লাকমল আজ একাই পেয়েছেন চার উইকেট। আগের দিন দনঞ্জয়ার পাঁচ উইকেটের পর আজ সকালটা ছিল লাকমলের। 

    শ্রীলংকার শুরুটাও কিউইদের মতো বেশ সাবধানী ছিল। দুই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিকে দেখে খেলছিলেন দুই ওপেনার দিমিথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। বাঁহাতি স্পিনার প্যাটেল এলেন, এরপরেই ধৈর্যচ্যুতি থিরিমান্নের। ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে স্টাম্পড হয়ে গেলেন থিরিমান্নে, আউট হয়ে গেলেন ১০ রানে। লাঞ্চের আগে আর কোনো উইকেট হারাল না শ্রীলংকা।

    লাঞ্চের পর করুনারত্নে ও কুশল মেন্ডিস ১২ ওভার পর্যন্ত কোনো বিপদ হতে দেননি। এরপর প্যাটেল পেয়েছেন ধারাবাহিকভাবে একই জায়গায় বল করে যাওয়ার পুরস্কার। ভেতরের দিকে ঢোকা বলে এলবিডব্লু হয়ে গেছেন করুনারত্নে, শ্রীলংকা অধিনায়ক ফিরে গেছেন ৩৯ রানে।

    চা বিরতি পর্যন্ত আর কোনো উইকেট না দিয়েই কাটিয়ে দেবেন বলে মনে হচ্ছিল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুস। ফিফটি হয়ে গিয়েছিল মেন্ডিসের, খেলছিলেনও ভালো। কিন্তু এরপরেই মনযোগ নড়ে যায়। অফ স্টাম্পের বাইরের বলটা কাট করতে গিয়ে প্যাটেলের বলেই ক্যাচ তুলে দিলেন স্লিপে, আউট ৫৫ রানে। 

    চা বিরতির পর এলেন বোল্ট, কুশল পেরেরা তার উইকেটটা উপহার দিয়ে এলেন পয়েন্টে ক্যাচ দিয়ে। ১ রান করেই আউট কুশল। খানিক পর ধনঞ্জয়া ডি সিলভা প্যাটেলের বলে ফিরতি ক্যাচ তুলে দিলে ১৫৫ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে শ্রীলংকা। ম্যাথুসের ফিফটি হয়ে গেছে এর মধ্যেই, তবে বড় করতে পারেননি ইনিংসটা। স্লিপেই ক্যাচ দিয়েছেন, প্যাটেল পেয়েছেন মাত্র দ্বিতীয়বারের মতো ৫ উইকেট। এরপর আকিলা দনঞ্জয়াকে সমারভিল ফিরিয়ে দিলে লিডের স্বপ্ন দেখতে শুরু করে নিউজিল্যান্ড।

    কিন্তু শেষ সেশনে এরপর হাল ধরেন ডিকভেলা ও লাকমল। দুজন অষ্টম উইকেটে যোগ করেন অবিচ্ছিন্ন ৬৬ রান, শ্রীলংকার লিড নেওয়ার স্বপ্নও উজ্জ্বল করে তুলেছেন। তবে দুই দিন শেষে গল টেস্ট এখনো সমতায়, শেষ পর্যন্ত কোন দিকে যাবে সেটা বোঝা যাবে কাল।