• নিউজিল্যান্ডের শ্রীলংকা সফর
  • " />

     

    অবৈধ অ্যাকশনের কারণে বোলিংয়ে ১ বছর নিষিদ্ধ দনঞ্জয়া

    অবৈধ অ্যাকশনের কারণে বোলিংয়ে ১ বছর নিষিদ্ধ দনঞ্জয়া    

    অবৈধ অ্যাকশনের কারণে ১২ মাস আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং থেকে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কান স্পিনার আকিলা দনঞ্জয়া। নিউজিল্যান্ডের বিপক্ষে আগস্টে প্রথম টেস্টের পর সন্দেহজনক হিসেবে গণ্য হয়েছিল তার অ্যাকশন। এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে সন্দেহজনক অ্যাকশনের কারণে সাময়িক নিষেধাজ্ঞার পর পরীক্ষা দিয়ে বোলিংয়ের অনুমতি পেয়েছিলেন তিনি।

    আইসিসির নিয়ম অনুযায়ী, সাময়িক নিষেধাজ্ঞার ২ বছরের মাথায় আবারও সন্দেহজনক অ্যাকশনের কারণে পরীক্ষা দিয়ে সেটা উৎরাতে ব্যর্থ হলে সেই বোলার স্বয়ংক্রিয়ভাবেই ১ বছরের জন্য বোলিং থেকে নিষিদ্ধ হবেন। দনঞ্জয়ার ক্ষেত্রে হয়েছে সেটিই।  


    আরও পড়ুন- ক্রিকেটের চাকিং রহস্য


     

    তিনটি ভ্যারিয়েশনের মাঝে মূলত দনঞ্জয়ার স্টক ডেলিভারি- অফস্পিনই আম্পায়ারদের চোখে সন্দেহজনক লেগেছিল। এর আগে গত বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের সময় সন্দেহজনক অ্যাকশনের কারণে পরবর্তীতে সেটি শুধতে চেন্নাইয়ে আইসিসির ল্যাবে পরীক্ষা দিয়েছিলেন দনঞ্জয়া। সে দফা তার অ্যাকশনকে বৈধ বলে ঘোষণা করা হয়েছিল। 

     

     

    এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের পর তার অ্যাকশন নিয়ে রিপোর্ট করেছিলেন আম্পায়াররা, সঙ্গে রিপোর্ট করা হয়েছিল কেন উইলিয়ামসনের বোলিং নিয়েও। সে টেস্টের প্রথম ইনিংসে ৮০ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ২০১৮ সালে বোলিংয়ে সাময়িক নিষেধাজ্ঞা ও পরবর্তীতে অ্যাকশন বৈধ হওয়ার পর এই ফরম্যাটে সেবারই প্রথম খেলেছিলেন তিনি। 


    আরও পড়ুন- সন্দেহজনক বোলিং অ্যাকশনের পরীক্ষার বিস্তারিত


     

    সে টেস্টের পর শ্রীলঙ্কার হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টিও খেলেছেন তিনি, নিয়েছিলেন মোট ৬ উইকেট। তার নিষেধাজ্ঞা শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য বড় একটা ধাক্কা হয়েই এসেছে, সামনের ৬টি টেস্টই শ্রীলঙ্কা খেলবে এশিয়ার মাটিতে। 

    ২ বছরের মাঝে দ্বিতীয়বার ধনঞ্জয়ার এই নিষেধাজ্ঞার কারণে আপাতত নতুনভাবে পরীক্ষা দেওয়ার সুযোগ নেই ধনঞ্জয়ার, সেটা অ্যাকশন বদলে হলেও। তবে নিরপেক্ষ জুডিশিয়ারি কমিটির কাছে আপিলের সুযোগ থাকবে তার।