• নিউজিল্যান্ডের শ্রীলংকা সফর
  • " />

     

    গ্র্যান্ডোম-ব্রুসের ফিফটিতে শেষের নাটক ছাপিয়ে সিরিজ নিউজিল্যান্ডের

    গ্র্যান্ডোম-ব্রুসের ফিফটিতে শেষের নাটক ছাপিয়ে সিরিজ নিউজিল্যান্ডের    

    শ্রীলঙ্কা ১৬১/৯, ২০ ওভার ; নিউজিল্যান্ড ১৬৫/৬, ১৯.৪ ওভার 
    নিউজিল্যান্ড ৪ উইকেটে জয়ী ও সিরিজে ২-০তে এগিয়ে 


    আগের ম্যাচের মতোই রানতাড়ায় শুরুতেই বিপদে পড়লো নিউজিল্যান্ড, এবারও ত্রাণকর্তাদের একজন হিসেবে এলেন কলিন ডি গ্র্যান্ডোম। শেষে গিয়ে একটু চাপে পড়লো তারা। তবে গ্র্যান্ডোমের সঙ্গে টম ব্রুসের ফিফটিতে মার্টিন গাপটিল ও রস টেইলরকে ছাড়াই ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ড পেরিয়ে গেছে শ্রীলঙ্কার দেওয়া ১৬২ রানের লক্ষ্য, ১ ম্যাচ বাকি রেখেই জিতে গেছে টি-টোয়েন্টি সিরিজ। 

    চোট পাওয়ার কারণে ব্যাটিং করতে পারতেন না গাপটিল, তার জায়গায় ওপেনিংয়ে পাঠানো হয়েছিল টিম সাইফার্টকে। টেইলর চোটের কারণে খেলেননি এ ম্যাচ, তিনে পাঠানো হয়েছিল স্কট ক্লুগেইনকে। আকিলা দনঞ্জয়ার তোপে তিনজনই ফিরেছেন চতুর্থ ওভারের মাঝেই। মানরো প্রথমে ক্যাচ দিয়েছেন লং-অনে, পরের দুজন দুই বলের ব্যবধানে হয়েছেন এলবিডব্লিউ। 

    এরপরই গ্র্যান্ডোম ও ব্রুসের জুটি। ১৫ ওভারেরও কম সময়ে দুজন মিলে যোগ করেছেন ১০৯ রান, নিউজিল্যান্ডকে জয়ের নাগালে পৌঁছে দিয়েছেন প্রায়। ১৯তম ওভারের দ্বিতীয় বলে ইসুরু উদানাকে তুলে মারতে গিয়ে গ্র্যান্ডোম ধরা পড়েছেন ডিপ কাভারে, এর আগে ৫৯ রান করেছেন ৪৬ বলে, ৩ ছয় ও ২ চারে। শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রান, প্রথম দুই বলে দুই উইকেট বাড়িয়ে দিয়েছিল উত্তেজনা। 

    প্রথমে ব্রুস হয়েছেন রান-আউট, ৪৬ বলে ৩ চারে ৫৩ রান করে। পরের বলেই ক্যাচ দিয়েছেন ড্যারিল মিচেল। তৃতীয় বলে হতে পারতো আরেকটি আউট, তবে হয়েছে দুই ফিল্ডারের সংঘর্ষ। মিচেল স্যান্টনার তুলে মেরেছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গাকে। লং-অন থেকে নিজের বাঁদিকে ছুটে ভাল ক্যাচই নিয়েছিলেন শেহান জয়াসুরিয়া, মিড-উইকেট থেকে ডানদিকে ছুটছিলেন কুসাল মেন্ডিস। দুজনের সংঘর্ষে ছিটকে গেছেন দুজনই, জয়াসুরিয়া বল ছাড়ার আগে গিয়ে পড়েছেন বাউন্ডারি সীমানায়। হতে পারতো আউট, উলটো স্যান্টনার পেয়ে গেছেন ছয়। কিছুক্ষণ বিরতি ছিল এরপর খেলায়, এরপর প্রথম বলেই চার মেরে সিরিজ জয় নিশ্চিত করেছেন স্যান্টনারই। 

    এর আগে প্রথমে ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা তাদের ইনিংসের কোনও না কোনও পর্যায়ে ধুঁকেছেন সবাই। ৪০ রানের মাঝে ফিরেছেন দুই ওপেনার- ২৬ রান করা মেন্ডিস, ১১ রান করা কুসাল পেরেরা। তৃতীয় উইকেটে আভিশকা ফার্নান্ডো ও নিরোশান ডিকওয়েলা মিলে তুলেছেন ৬৮ রান। দুজন ফিরেছেন যথাক্রমে ৩৭ ও ৩৯ রান করে। 

     

     

    শেহান জয়াসুরিয়ার ১৩ বলে ২০ রানের সঙ্গে হাসারাঙ্গার ১১ ও উদানার ১৩ রানে শেষ পর্যন্ত শ্রীলঙ্কা গিয়েছিল ১৬১ রান পর্যন্ত। আগেরদিন ৪ ওভারে ৫৮ রান গোণা সেথ র‍্যান্স এদিন ৩ উইকেট নিয়েছেন ৩৩ রানে। তবে দারুণ ইকোমনিক বোলিংয়ের সঙ্গে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক টিম সাউদি, ৪ ওভারে তিনি দিয়েছেন মাত্র ১৮ রান।