• নিউজিল্যান্ডের শ্রীলংকা সফর
  • " />

     

    ওয়াটলিংয়ে ভর করে গলে চ্যালেঞ্জ জানাচ্ছে নিউজিল্যান্ড

    ওয়াটলিংয়ে ভর করে গলে চ্যালেঞ্জ জানাচ্ছে নিউজিল্যান্ড    

    আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, গল
    ১ম টেস্ট 
    নিউজিল্যান্ড ১ম ইনিংস ২৪৯ ও ২য় ইনিংস ১৯৫/৭* 
    শ্রীলঙ্কা ১ম ইনিংস ২৬৭ 
    নিউজিল্যান্ড ৩ উইকেট নিয়ে ১৭৭ রানে এগিয়ে 


    কেন উইলিয়ামসন বা রস টেইলর যেন ভড়কে গেলেন লাসিথ এমবুলদেনিয়ার বোলিংয়ে। গলে এমবুলদেনিয়ায় ভর করে যেন ফিরেছিলেন রঙ্গনা হেরাথ। তবে নিউজিল্যান্ডকে ছিটকে যেতে দেননি বিজে ওয়াটলিং, বরং নিয়ে গেছেন দৃঢ় এক অবস্থানে। তৃতীয় দিনশেষে ওয়াটলিংয়ে ভর করে নিউজিল্যান্ড পেয়ে গেছে ১৭৭ রানের মূল্যবান লিড, বাকি আছে ৩ উইকেট, টিকে আছেন ওয়াটলিলং। 

    ২৫ রানের ভেতরই জিট রাভাল, উইলিয়ামসন ও টেইলরকে হারিয়ে বিপদে পড়া নিউজিল্যান্ডকে প্রথম টেনে তুলেছিল টম ল্যাথাম ও হেনরি নিকোলসের জুটি। ল্যাথাম ফিফটির দিকেই এগুচ্ছিলেন, আকিলা দনঞ্জয়ার বলে এজড হয়ে থেমেছেন ৫ রান দূরেই। নিকোলস জীবন পেয়েও সেটা কাজে লাগাতে পারেননি খুব একটা, ধনঞ্জয়া ডি সিলভার বলে তিনিও হয়েছেন এজড। 

    শুরুটা নড়বড়ে ছিল ওয়াটলিংয়েরও। শুরুতেই বেঁচেছিলেন রিভিউ নিয়ে, আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ এলবিডব্লিউ দিলেও ব্যাটে লেগেছিল তার। এরপর আর সুযোগ দেননি তিনি, ওপাশে মিচেল স্যান্টনারের উচ্চাভিলাষী শটে আউটের পর টিম সাউদিকে নিয়ে চালিয়ে গেছেন লড়াই। স্যান্টনারের সঙ্গে ২৬ রানের জুটির পর সাউদির সঙ্গে তার জুটি ছিল ৫৪ রানের, ইনিংসজুড়েই ওয়াটলিংকে দারুণ সঙ্গ দিয়ে যাওয়া সাউদিফিরেছেন বড় শটের চেষ্টায় স্টাম্পড হয়ে। উইলিয়াম সমারভিলকে নিয়ে দিনশেশে ওয়াটলিং অপরাজিত আছেন ৬৩ রানে। 

    দিনের শুরুতে লড়াইটা ছিল আরেক উইকেটকিপারের। বিশ্বকাপের পর বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজেও উপেক্ষিত থাকা নিরোশান ডিকওয়েলা জ্বলে উঠেছেন গুরুত্বপূর্ণ সময়ে। ৯ম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করেছেন গুরুত্বপূর্ণ ৬১ রান। শেষ ৩ উইকেটে ৪০ রান যোগ করেছিল শ্রীলঙ্কা, প্রথম ইনিংসে পেয়েছিল ১৮ রানের লিড। ডিকওয়েলা ও এমবুলদেনিয়াকে ফিরিয়েছিলেন সমারভিল, লাকমালকে ট্রেন্ট বোল্ট। 

    শ্রীলঙ্কাকে প্রথম ব্রেকথ্রু এনে দিয়েছিলেন ডি সিলভা। শুরুতেই নিউজিল্যান্ড ওপেনারদের ওপর চেপে বসেছিল লঙ্কানরা, আগবাড়িয়ে ড্রাইভ করতে গিয়ে বিপত্তি ডেকে এনেছিলেন রাভাল। এমবুলদেনিয়াকে এরপর ডাউন দ্য গ্রাউন্ডে এসে তুলে মারতে গিয়ে মিড-অনে কুসাল পেরেরার দারুণ ক্যাচের শিকার ছিলেন উইলিয়ামসন। ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে চাপ আলগা করতে চেয়েছিলেন টেইলরও, ব্যাট ছুঁড়ে শুধু দিতে পেরেছেন স্লিপে ক্যাচই। 

    চাপ আলগা করার জন্য এরপর অন্যরকম পথ বেছে নিয়েছেন ওয়াটলিং। শরীরকে সঙ্গে নিয়ে খেলেছেন, মাথা রেখেছেন ঠান্ডা। গল টেস্টের তৃতীয় দিনশেষেও শ্রীলঙ্কাকে তো নিউজিল্যান্ড চ্যালেঞ্জ জানাচ্ছে তার ব্যাটেই।