• ইউরো বাছাইপর্ব
  • " />

     

    রেকর্ডের পেছনে ছুটছেন রোনালদো

    লিথুয়ানিয়ার বিপক্ষে ইউরো বাছাইপর্বের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদো কাল রাতে করেছেন চার গোল। ক্যারিয়ারের ৫৪ তম হ্যাটট্রিকে রোনালদো পৌঁছে গেছেন অনন্য এক রেকর্ডের আরও কাছে। জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোল করা ইরানের আলি দাইয়ির থেকে আর মাত্র ১৬ গোল দূরে আছেন সিআর সেভেন। 

    কালকের চার গোলের পর পর্তুগালের জার্সি গায়ে রোনালদোর গোলসংখ্যা এখন ৯৩। ইউরোপের প্রথম ফুটবলার হিসেবে জাতীয় দলের হয়ে ৯০ এর বেশি গোল করলেন তিনি। জাতীয় দলের হয়ে রোনালদো এখন পর্যন্ত খেলেছেন ১৬০ ম্যাচ। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটা ইরানের ফরোয়ার্ড দাইয়ির। ২০০৬ সালে অবসর নেওয়া দাইয়ি ১৪৯ ম্যাচে করেছিলেন ১০৯ গোল, যা এখন পর্যন্ত কেউ টপকাতে পারেননি। 

    জাতীয় দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ গোল হাঙ্গেরি কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের। ১৯৪৫ থেকে ১৯৫৬, এই এগারো বছরের ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে পুসকাস খেলেছেন ৮৫ ম্যাচ, গোল করেছেন ৮৪টি।

     

     

    ৭৬ ম্যাচে ৮০ গোল করে চতুর্থ স্থানে আছেন জাপানিজ ফরোয়ার্ড কুনিশিগে কামামতো। কামামতো জাপানের হয়ে খেলেছেন ১৯৬৪ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত। ১০৮ ম্যাচে ৭৯ গোল করে পঞ্চম স্থানে আছেন জাম্বিয়ার ফরোয়ার্ড গডফ্রে চিতালু, তিনি খেলেছেন ১৯৬৮ থেকে ১৯৮০ সাল পর্যন্ত।