• ইংল্যান্ডের নিউজিল্যান্ড সফর
  • " />

     

    নতুন বে ওভালে ইংল্যান্ডের 'পুরনো দিন'

    নতুন বে ওভালে ইংল্যান্ডের 'পুরনো দিন'    

    বে ওভাল

    ১ম দিন শেষে

    ইংল্যান্ড ৯০ ওভারে ২৪১/৪ (ডেনলি ৭৪, স্টোকস ৬৭*; ডি গ্র্যান্ডোম ২/২৮ )


    ট্রেন্ট বোল্ট, নিল ওয়াগনার,কলিন ডি গ্র্যান্ডোমরা টিম হোটেলে থাকছেন না এবার। এমনিতে নিউজিল্যান্ডে সুযোগটা তারা সবসময় পান না, কিন্তু মাউন্ট মঙ্গানুইতে টেস্ট হচ্ছে বলেই বাসায় থাকার সুযোগ পেয়ে গেলেন। নিউজিল্যান্ডের নবীনতম টেস্ট ভেন্যুর যে তারা ঘরের ছেলে! তবে বে ওভালের অভিষেকে খুব বড় কিছু করতে পারলেন না স্বাগতিকদের কেউ।  প্রথম দিন শেষে একটু বেশি স্বস্তি নিয়ে শেষ করছে ইংল্যান্ডই।

    পুরনো দিনের টেস্ট ক্রিকেটই আজ ফিরে এসেছিল বে ওভালে। উইকেটে বোলারদের জন্য খুব বেশি কিছু হিল না, আবার বল যে ব্যাটে খুব ভালোভাবে আসছিল সেটাও নয়। ইংলিশ ব্যাটসম্যানরা একটু বাড়তি সতর্কই হয়ে গেলেন সকাল থেকে। দুই ইংলিশ ওপেনার ররি বার্নস ও অভিষিক্ত ডমি সিবলিকে অফ স্টাম্পের বাইরের বলে একের পর এক পরীক্ষা নিয়ে যাচ্ছিলেন বোল্ট ও সাউদি। কিন্তু দুজনই সযতনে এড়িয়ে গেছেন ফাঁদ। ৫০ রান তুলতে ইংল্যান্ডের ১৮.৪ ওভার লাগলেও কোনো উইকেট হারাতে হয়নি। একবার বার্নস খোঁচা দিলেও সেটা আম্পায়ার থেকে শুরু করে নিউজিল্যান্ডের কেউই লক্ষ্য করেননি, ১০ রানের সময় তাই বেঁচে গেছেন। শেষ পর্যন্ত সিবলির তপস্যা ভঙ্গ করান ডি গ্র্যান্ডোম। এবার অফ স্টাম্পের ঠিক বাইরের বলেই ক্যাচ দিতে বাধ্য করেছেন সিবলিকে, ক্যাচ ধরেছেন টেলর। অভিষিক্ত এই ওপেনার ফিরে গেছেন ৬৩ বলে ২২ রান করে।

    বার্নস ও জো ডেনলি এরপর এগিয়ে নিয়ে যাচ্ছিলেন ইংল্যান্ডকে। ওয়াগনার শর্ট বলে যথারীতি নিয়ে যাচ্ছিলেন পরীক্ষা। তবে উইকেট পেলেন  ডি গ্র্যান্ডোমই। এবারও নির্বিষ ব্লটা অফ স্টাম্পের বাইরে বেরিয়ে যাচ্ছিল, ফিফটি করার পর ধৈর্যভঙ্গ হলো বার্নসের। ফিরলেন ১৩৮ বলে ৫২ রান করে। ১১৩ রানে দ্বিতীয় উইকেট হারাল ইংল্যান্ড।

    তবে সবচেয়ে বড় ধাক্কাটা ছিল এরপর। অধিনায়ক জো রুটও আসলে উইকেট দিয়েই এলেন। ওয়াগনারের বলটা অফ স্টাম্পের বাইরেই বেরিয়েই যাচ্ছিল, কিন্তু রুট সেটা তাড়া করে খোঁচা দিলেন। স্লিপে ক্যাচ ধরতে ভুল করলেন না সাউদি, ২২ বলে ২ রান করে ফিরলেন ইংলিশ অধিনায়ক। ১২০ রানে ৩ উইকেট নেই ইংল্যান্ডের।

    এরপর একটু একটু করে ঘুরতে শুরু করল রানের চাকা। ডেনলি আর বেন স্টোকস সুযোগ পেলে বাজে বলকে শায়েস্তা করছিলেন। ডেনলি ফিফটি পেয়ে গিয়েছিলেন, ধীরে ধীরে এগুচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু নতুন বল পেয়ে সাউদি শেষ পর্যন্ত এনে দিলেন ব্রেক থ্রু। ৭৪ রানে ডেনলি ক্যাচ দিলেন উইকেটের পেছনে, স্টোকসের সঙ্গে ৮৩ রানের জুটিও ভাঙল।

    বোল্টের ওভারে এরপর পর পর তিনটি চার মারলেন স্টোকস। চতুর্থটিতে আউট হয়েই গিয়েছিলেন, কিন্তু স্লিপে রস টেলর সহজ ক্যাচটা রাখতে পারেননি হাতে। ৬৭ রানে শেষ করেছেন দিন, অন্য পাশে অলি পোপ অপরাজিত আছেন ১৮ রান করে।