• অস্ট্রেলিয়ার ভারত সফর ২০২০
  • " />

     

    কোহলির প্রতি কোন অস্ট্রেলিয়ান 'সদয়' ছিল, জানেন না পেইন

    কোহলির প্রতি কোন অস্ট্রেলিয়ান 'সদয়' ছিল, জানেন না পেইন    

    আইপিএল চুক্তির ‘শঙ্কা’য় বিরাট কোহলির প্রতি ‘সদয়’ ছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা, মাইকেল ক্লার্কের এমন মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন টেস্ট অধিনায়ক টিম পেইন। কোহলির সঙ্গে তাদের আচরণ ‘ট্যাকটিক্যাল’ ছিল বলেই জানিয়েছেন তিনি। 

    ২০১৮-১৯ মৌসুমে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতে ইতিহাস গড়েছিল বিরাট কোহলির ভারত। তবে এরপরই হতে যাওয়া আইপিএলের কথা ভেবে তার ও অন্যান্য ভারতীয় ক্রিকেটারের প্রতি আক্রমণাত্মক ছিলেন না অস্ট্রেলিয়ানরা, এমন বলেছিলেন ক্লার্ক। 

    ক্রিকইনফোকে পেইন বলেছেন, এমন কিছু ঘটেনি, “অনেকেই বিরাটের প্রতি সদয় ছিল বা তাকে আউটের চেষ্টা করেনি, নিশ্চিতভাবেই এমন কিছু লক্ষ্য করিনি আমি। আমার মনে হয় সবসময়ই বোলিং বা ব্যাটিংয়ের সময় অস্ট্রেলিয়ার হয়ে ম্যাচ জেতার জন্য আমরা সেরাটা দিই। আমি নিশ্চিত না তার প্রতি কে সদয় ছিল, তবে নিশ্চিতভাবেই আমাদের মাঝে এই ব্যাপারটি ছিল যে তাকে অযথা তাতিয়ে দেওয়া যাবে না, কারণ এমন হলে সে সবচেয়ে ভাল খেলে।”
     


    সম্প্রতি মুক্তি পাওয়া ডকু সিরিজ ‘দ্য টেস্ট’-এ কোহলির প্রতি বেশি আক্রমণাত্মক হতে না করছিলেন পেইন, এমন তথ্যের বিপরীতে তিনি বলেছেন, “আমরা ওই ডকুমেন্টারিতে যেমন দেখেছি, কিছু ম্যাচ প্রচুর উত্তপ্ত ছিল পরিস্থিতি। আমি অবশ্যই পিছপা হইনি, আর আমার জন্য তো আইপিএল এই মুহুর্তে বড় কোনও ব্যাপারও নয়। আমার হারানোর কিছু ছিল না।” 

    সামনের গ্রীষ্মে আবারও ভারতের সঙ্গে একটি সিরিজ হওয়ার কথা আছে অস্ট্রেলিয়ার। সেখানে কোহলির প্রতি তারা কেমন থাকবেন, সেটি নিশ্চিত করেননি পেইন, “কে জানে সামনের সিরিজে কী হবে।” 

    “তবে যখনই আমাদের ছেলেরা অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলতে নামে, তারা সবকিছুই দেয়। আমি নিশ্চিত, তারা আইপিএল চুক্তির কথা ভাবে না বোলিংয়ের সময়। বিরাটকে বোলিংয়ের সময় তারা এটা ভাবে না।” 


    খেলা নিয়ে যেসব সিরিজ আপনি দেখতে পারেন


    কেপটাউনে বল টেম্পারিং কেলেঙ্কারি এবং এর ফলে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফট ত্রয়ী নিষিদ্ধ হওয়ার পর থেকেই মাঠে নিজেদের আচরণ নিয়ে ‘সতর্ক’ অস্ট্রেলিয়া। পেইন বলছেন, আপাতত তিনি একটা সমন্বয় খুঁজে পেয়েছেন, “৯৯ শতাংশ সময়েই মাঠে আপনি যা বলেন তার কোনও যৌক্তিকতা নেই। মাঝে মাঝে আপনি কারও মাথায় একটু অন্যকিছু ঢুকাতে পারবেন। তবে ব্যাটিং বা বোলিং ভাল না করলে শুধু কথা দিয়ে কাজ হবে না।” 

    “অবশ্যই আমাদের প্রথম ফোকাস স্কিল অনুযায়ী কাজ করার দিকে, এবং সেখানে যতটা ভাল থাকা যায়। তবে ক্রিকেট মাঠে মাঝেই মাঝেই অনেক ব্যাপার ঘটে যায়, তখন আপনাকে একটু এগিয়ে যেতে হবে, গতিবিধি একটু বদলাতে হবে, অথবা একটু কথা বলতে হবে।”