• ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    'বর্ণবাদের ক্ষেত্রে আমরা দায়মুক্ত নই', স্বীকার করলো ইংল্যান্ড ক্রিকেট বোর্ড

    'বর্ণবাদের ক্ষেত্রে আমরা দায়মুক্ত নই', স্বীকার করলো ইংল্যান্ড ক্রিকেট বোর্ড    

    সাম্প্রতিক আন্দোলনা সমর্থন দিয়ে নিজেদেরকে বর্ণবাদের মতো বিষয়ে ‘দায়মুক্ত নয়’ স্বীকার করে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বলেছে, দীর্ঘমেয়াদি পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাবে তারা। শুক্রবার দেওয়া এক বিবৃতিতে “ক্রিকেট সবার খেলা হলেও দুঃখজনকভাবে অনেকের ক্ষেত্রেই এখানে বাধা’ আছে বলে উল্লেখ করেছে তারা। 

    সম্প্রতি যুক্তরাষ্ট্রের নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে বর্ণবাদবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। বিভিন্ন খেলাতেও পড়েছে এর প্রভাব, বর্ণবাদবিরোধী আন্দোলনে সমর্থন জানাচ্ছেন অনেকেই। ইংলিশ প্রিমিয়ার লিগ ফিরলে খেলোয়াড়রা জার্সিতে ‘ব্ল্যাক লাইভস মেটার’ লিখে নামবেন। 

    বিবৃতিতে চলমান আন্দোলনের ওপরই জোর দিয়েছে ইসিবি, “যারা সাম্প্রতিক সময়ে কৃষাঙ্গ হওয়া নিয়ে ক্রিকেট, খেলা, সমাজে তাদের অভিজ্ঞতা নিয়ে কথা বলেছেন, তাদের কথা আমরা মনযোগ দিয়ে শুনেছি। এরকম গুরুত্বপূর্ণ বিষয়ে সরব হওয়ার জন্য আমরা তাদের সাধুবাদ জানাই। আমরা জানি, পদ্ধতিগত বর্ণবাদ ছড়িয়ে আছে দেশজুড়ে, সংস্থা এবং ক্ষেত্রজুড়ে। আমরা জানি, আমাদের খেলাও এ থেকে দায়মুক্ত নয়।” 

    “আমরা আসলেই বিশ্বাস করি, ক্রিকেট সবার খেলা। তবে দুঃখজনকভাবে এটি উপভোগের ক্ষেত্রে অনেক সম্প্রদায়কেই বাধার মুখোমুখি হতে হয়। দেশজুড়ে আরও অনেক মানুষের কাছে ক্রিকেট নিয়ে যেতে আমরা এগিয়েছি, এবং এই বাধা ভেঙে ফেলা এবং পুরো খেলার কাঠামো পুনর্গঠন করা আমাদের লক্ষ্য।”

    সাম্প্রতিক সময়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেটি বদলানো দরকার বলেও মনে করে তারা, “গেল সপ্তাহগুলিতে আমরা দেখেছি, মেনে নিয়েছি যে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় এবং সমর্থক, যারা আমাদের খেলার ইতিহাসে অনেক বেশি অবদান রেখেছেন, এখন বঞ্চিত বোধ করছেন। তাদের মনে হচ্ছে ক্রিকেট তাদের খেলা নয়। এটি অবশ্যই বদলাতে হবে।” 

    সম্প্রতি এ বিষয়ে মুখ খুলেছিলেন সাবেক ইংলিশ ওপেনার মাইকেল কারবেরি। তিনি বলেছিলেন, “ইংলিশ ক্রিকেটের কাঠামোতে কৃষ্ণাঙ্গরা গুরুত্বপূর্ণ নয়”। সরব হয়েছে্ন পেসার জেমস অ্যান্ডারসনও। তার মতে, বৈষম্য কমাতে ক্রিকেটকে আরও সক্রিয় হতে হবে, আফ্রো-ক্যারিবিয়ান গোষ্ঠি থেকে উঠে আসা ক্রিকেটারদের অন্তর্ভুক্তিও “ঠিক নেই”। 

    “আমরা সম্প্রদায়গুলোর নেতৃত্বে থাকা এবং কৃষ্ণাঙ্গদের প্রভাববিস্তারী মানুষদের ক্রিকেটে আরও সম্পৃক্ত করতে কাজ করব। যাতে করে বর্তমান ব্যবস্থা পর্যবেক্ষণ করতে পারি, এবং এ নিয়ে কাজ করতে পারি। বিশেষ করে সে সম্প্রদায় থেকে যেসব বিষয় সামনে আনা হয়েছে”, বলেছে ইসিবি।  

    এদিকে সাম্প্রতিক আন্দোলনের সঙ্গে একাত্ম হয়ে কিছু করবেন কিনা, সে ব্যাপারে সবার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বর্তমানে ইংল্যান্ড সফর করা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।