• পাকিস্তানের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    ইংল্যান্ড গিয়ে করোনা-আতঙ্ক ছড়ানোর পর পাকিস্তান স্কোয়াডে যোগ দিলেন কাশিফ ভাট্টি

    ইংল্যান্ড গিয়ে করোনা-আতঙ্ক ছড়ানোর পর পাকিস্তান স্কোয়াডে যোগ দিলেন কাশিফ ভাট্টি    

    ইংল্যান্ডে গিয়ে কভিড-১৯ পজিটিভ হয়ে আতঙ্ক ছড়ানো কাশিফ ভাট্টি পাকিস্তান স্কোয়াডের সঙ্গে যোগ দিয়েছেন অনুশীলনে। এতদিন হোটেলে নিজ রুমে সেলফ-আইসোলেশনে ছিলেন এই বাঁহাতি স্পিনার। 

    ‘বায়ো-সিকিউর’ পরিবেশে সিরিজ খেলতে কয়েক দফায় ইংল্যান্ড গেছে পাকিস্তান। পিসিবির অধীনে দুই দফা নেগেটিভ আসলেই শুধু ইংল্যান্ড যেতে পেরেছেন ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। ভাট্টিরও পাকিস্তানে দুই দফা কভিড-১৯ টেস্টে নেগেটিভ এসেছিল, প্রথমদফা পজিটিভ আসার পর। এরপর যে বিমানে গেছেন, সেই এয়ারলাইন্স কর্তৃপক্ষের করানো টেস্টেও নেগেটিভ হয়েছিলেন তিনি। 

    ইমরান খান, হাইদার আলি ও মসিউর মালাং আলির সঙ্গে ইংল্যান্ড গিয়েছিলেন ভাট্টি। তবে সেখানে ইসিবির অধীনে করানো পরীক্ষায় পজিটিভ এসেছিল তার। ইসিবির এক মুখপাত্র জানিয়েছেন, ভাইরাসের অবশিষ্টাংশের কারণে পজিটিভ প্রমাণিত হয়েছিলেন তিনি। নিয়ম মেনে স্কোয়াড থেকে আলাদা করা হয়েছিল তাকে, এখন দুই দফা নেগেটিভ আসার পর স্কোয়াডের সঙ্গে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে তাকে। 

    ইংল্যান্ড সফরের প্রাথমিকভাবে ঘোষিত পাকিস্তান স্কোয়াডের ১০ জন ক্রিকেটারের প্রথমদফা কভিড-১৯ পজিটিভ এসেছিল। তাদেরকে ছাড়াই প্রথমদফা ইংল্যান্ড গিয়েছিলেন তারা। এরপর ফাখার জামান, মোহাম্মদ হাফিজ, ওয়াহাব রিয়াজ, শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ হাসনাইন দ্বিতীয় গ্রুপের অংশ হিসেবে গেছেন ইংল্যান্ডে, দুই দফা নেগেটিভ টেস্টের পর। এরপর ভাট্টিরা পৌঁছেছিলেন ৮ জুলাই। 

    নিয়ম অনুযায়ী, ইংল্যান্ড পৌঁছেও কয়েকদফা কভিড-১৯ টেস্টের ভেতর দিয়ে যেতে হচ্ছে পাকিস্তান স্কোয়াডকে। প্রথমে উস্টারশায়ারের নিউ রোডে কোয়ারান্টাইন শেষ করে এখন ডার্বিশায়ারে অনুশীলন করছেন তারা। দল উস্টার থেকে ডার্বিশায়ারে যাওয়ার সময়ও আলাদা ভ্রমণ করেছিলেন ভাট্টি। 

    কভিড-১৯ মহামারিতে লম্বা বিরতির পর ইংল্যান্ডেই প্রথম ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর আয়ারল্যান্ডের সঙ্গে ওয়ানডে সিরিজ, এরপর পাকিস্তানের বিপক্ষে ৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বরের মাঝে দর্শকশূন্য মাঠে ‘বায়ো-সিকিউর’ বলয়ের মাঝে থেকে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলবে তারা। 

    এদিকে ‘বায়ো-সিকিউর’ প্রটোকল ভেঙে দল থেকে বাদ পড়েছেন ইংল্যান্ড পেসার জফরা আর্চার। সাউদাম্পটন থেকে ম্যানচেস্টারে আলাদা আলাদা ভ্রমণের সময় নিয়ম ভেঙে নিজ বাসায় গিয়েছিলেন তিনি।