• পাকিস্তানের ইংল্যান্ড সফর ২০২০
  • " />

     

    ছবি তুলে বিপাকে হাফিজ, দল থেকে বাদ কেন্টের ইতিহাসগড়া ডাবল সেঞ্চুরিয়ান কক্স

    ছবি তুলে বিপাকে হাফিজ, দল থেকে বাদ কেন্টের ইতিহাসগড়া ডাবল সেঞ্চুরিয়ান কক্স    

    একটা ছবিই তো! 

    মোহাম্মদ হাফিজ বা জর্ডান কক্স বলতেই পারেন এমন। তবে মারাত্মক ছোঁয়াচে রোগ মোকাবেলায় ‘সামাজিক দূরত্ব’ মেনে চলা যখন অনেক বড় অস্ত্র, তখন তো আর ওই একটা ছবির অজুহাত চলে না! পাকিস্তান অলরাউন্ডার হাফিজ, কেন্ট ব্যাটসম্যান জর্ডান কক্স তাই ছবি তুলেই ফেঁসে গেছেন। 

    ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান আছে এখন সাউদাম্পটনে, হ্যাম্পশায়ারের ঘরের মাঠ এজিয়েস বোউলে। মাঠের সঙ্গেই আছে হোটেল, হাফিজদের আবাসও সেখানেই। ‘বায়ো-সিকিউর’ এই বলয় ভেদ করে বাইরে যাওয়ার ক্ষেত্রেও আছে তাই কঠোর নিষেধাজ্ঞা। 

    এজিয়েস বোউলের সঙ্গে লাগোয়া গলফ কোর্সে গিয়েছিলেন হাফিজ। সেখানেই এক মহিলার সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলেছেন, এরপর সামাজিক যোগাযোগ-মাধ্যমে পোস্টও করেছেন এই ক্যাপশন দিয়ে, “প্রেরণাদায়ী এক তরুণীর দেখা পেলাম আজ সকালে গলফ কোর্সে। তার বয়স ৯০-এর বেশি, তবে সুখী ও স্বাস্থ্যকর জীবন তার। দারুণ রুটিন!” 
     


    এই ছবির কারণেই বিপাকে পড়তে পারেন হাফিজ/মোহাম্মদ হাফিজ টুইটার


    এমনিতে এই গলফ কোর্সে যেতে বাধা নেই ক্রিকেটারদের, তবে বাইরের কারো সঙ্গে কাছাকাছি যাওয়ার ক্ষেত্রে আছে। হাফিজ সেটিই করেছেন। এরপর কোভিড-১৯ টেস্টের ভেতর দিয়ে যেতে হয়েছে তাকে। পিসিবি এক বিবৃতিতে জানিয়েছে, “এই ছবি থেকে প্রমাণিত যে হাফিজ দুই মিটারের সামাজিক দূরত্বের নিয়ম ভেঙেছেন, এবং দলের চিকিৎসকের সঙ্গে পরামর্শের পর নিজের ঘরে আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন, যতক্ষণ না তার টেস্ট নেগেটিভ আসে। বুধবার বিকেলে টেস্ট দিয়েছেন, বৃহস্পতিবারের মাঝে তার ফল আসার কথা।”*

    ইংল্যান্ড যাওয়ার আগেও কোভিড-১৯ টেস্ট নিয়ে একদফা ধোঁয়াশা তৈরি হয়েছিল হাফিজকে ঘিরে। পজিটিভ-নেগেটিভ-পজিটিভ-নেগেটিভ নাটক পেরিয়ে ইংল্যান্ড গেছেন তিনি। টেস্ট খেলছেন না বলে অবশ্য বিপত্তিটা একটু কম তার, টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে ২৮ আগস্ট। 

    তবে কক্সের ক্ষেত্রে ব্যাপারটা বেশ ‘হর্ষ-বিষাদ’ময়। তিনি তো এই ‘অপরাধে’ বাদই পড়েছেন দল থেকে! সাসেক্সের বিপক্ষে ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছেন ১৯ বছর বয়সী কেন্ট ব্যাটসম্যান, এ শতাব্দিতে জন্ম নিয়ে ইংল্যান্ডের মাটিতে প্রথম শ্রেণিতে প্রথম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েছেন তিনি। 


    ঐতিহাসিক ডাবল সেঞ্চুরির পর জর্ডান কক্স/কেন্ট ক্রিকেট


    তবে এরপরই ‘তরুণ’ ভক্তদের সেলফির অনুরোধ রাখতে গিয়ে মাঠ ছেড়েছিলেন তিনি। তাতেই ‘বায়ো-সিকিউর’ বলয়ের বাইরে যাওয়া হয়ে গেছে তার, এবার মিডলসেক্সের সঙ্গে কাউন্টি চ্যাম্পিয়নশিপ ‘বব উইলিস ট্রফি’র পরের ম্যাচের স্কোয়াড থেকেই বাদ দেওয়া হয়েছে তাকে। 

    এখন সেলফ-আইসোলেশনে থেকে পরীক্ষা করাতে হবে তার, সেখানে নেগেটিভ এলেই দলের সঙ্গে যোগ দিতে পারবেন তিনি। 

    হাফিজ-কক্সের আগে 'বায়ো-সিকিউর' বলয় 'ভেঙেছিলেন' ইংল্যান্ড পেসার জফরা আর্চারও। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাদ পড়েছিলেন ইংল্যান্ড পেসার, সাউদাম্পটন থেকে ওল্ড ট্রাফোর্ড যাওয়ার পথে ঘন্টাখানেকের জন্য নিজের বাসায় গিয়েছিলেন বলে। 

    কোভিড-১৯ এর পর ইংল্যান্ডেই ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। ১ আগস্ট থেকে শুরু হয়েছে কাউন্টি চ্যাম্পিয়নশিপও। তবে দুই ক্ষেত্রেই দর্শকশূন্য মাঠে হচ্ছে খেলা। 

     

    *পিসিবির বিবৃতির পর আপডেট করা হয়েছে