• ইউএস ওপেন
  • " />

     

    লাইন আম্পায়ারকে বল দিয়ে আঘাত করায় ইউএস ওপেন থেকে বাদ জোকোভিচ

    লাইন আম্পায়ারকে বল দিয়ে আঘাত করায় ইউএস ওপেন থেকে বাদ জোকোভিচ    

    ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল নেই, কিংবদন্তি রজার ফেদেরারও নেই। ইউএস ওপেনের এবারের আসরে পুরুষ এককে একচ্ছত্র ফেবারিট ছিলেন সার্বিয়ার নোভাক জোকোভিচ। অথচ সোমবার চতুর্থ রাউন্ডের অদ্ভুত এক কাজ করে বাদ পড়ে গেছেন ১৭ টি গ্র্যান্ডস্ল্যামজয়ী এই সার্বিয়ান। লাইন আম্পায়ারকে বল দিয়ে আঘাত করে টুর্নামেন্ট থেকে বহিষ্কৃত হয়েছেন আসরের শীর্ষ বাছাই জোকোভিচ।


    স্পেনের পাবলো কারেনো বুস্তার বিপক্ষে প্রথম সেটে ৬-৫ ব্যবধানে পিছিয়ে থাকা অবস্থায় মেজাজ হারান তিনি। পকেট থেকে বল বের করে ছুড়ে মারেন পেছনের দিকে, সেটি গিয়ে নারী লাইন আম্পায়ারের গলায় আঘাত করে, ব্যথায় মাটিতে লুটিয়ে পড়েন সেই আম্পায়ার। যদিও দ্রুতই সেরে উঠেছিলেন তিনি। তবে জোকোভিচের আর শেষরক্ষা হয়নি। কোর্টে দীর্ঘ আলোচনার পর টুর্নামেন্ট থেকে তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। জোকোভিচ সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো প্রতিবাদ জানাননি। বহিষ্কার হওয়ায় এই আসর থেকে পাওয়া সব রেটিং পয়েন্ট হারাবেন তিনি।

    জোকোভিচ বাদ পড়ে যাওয়ায় ২০১৪ সালের পর এই প্রথম নতুন গ্র্যান্ডস্ল্যাম চ্যাম্পিয়ন দেখবে ফ্ল্যাশিং মিডোস। আর ২০১৬ ইউএস ওপেনের পর প্রথমবারের মতো ফেদেরার-নাদাল-জোকোভিচের বাইরে নতুন গ্র্যান্ডস্ল্যামজয়ী পাবে বিশ্ব টেনিস।

    ম্যাচের শুরু থেকেই রাগ নিয়ন্ত্রণে রাখতে পারছিলেন না জোকোভিচ। আম্পায়ারকে আঘাতের আগে অ্যাডভার্টাইজিং বোর্ড লক্ষ্য করেও একবার বল ছুড়ে মেরেছিলেন তিনি। তবে মূল আম্পায়ার তখন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান জকোভিচকে সতর্ক করেননি। তখন তাকে সতর্ক করলে পরের অনাকাঙ্ক্ষিত ঘটনাটি এড়ানো যেত বলে মনে করেন সাবেক ডেভিস কাপ চ্যাম্পিয়ন লিওন স্মিথ। বিবিসি রেডিও ৫ লাইভে বিষয়টি উল্লেখ করেন তিনি, “সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ধারাবাহিকতা থাকতে হবে। কেউ যদি এত রাগ এবং ক্রোধের সঙ্গে বল ছুড়ে মারে, তখন তাকে সতর্ক করা উচিৎ। নতুবা দ্বিতীয় ঘটনাটি আরও বিপজ্জনক হওয়ার সম্ভাবনা থেকে যায়, আর সেটি হয়েছেও।”

    ঘটনার পর ইনস্টাগ্রাম পোস্টে নিজের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেছেন জোকোভিচ, “এই পুরো ঘটনায় আমি অত্যন্ত কষ্ট পেয়েছি এবং শুন্যতা অনুভব করছি। আমি লাইন আম্পায়ারের খোঁজ নিয়েছি, তিনি ঠিক আছেন বলে আমাকে জানিয়েছেন। তাকে বিপদে ফেলার জন্য আমি অত্যন্ত দুঃখিত। আর বহিষ্কারের বিষয়ে বলব, মানুষ এবং খেলোয়াড় হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে এটিকে আমি একটি শিক্ষা হিসেবে দেখতে চাই। আমার হতাশা নিয়ন্ত্রণ নিয়ে কাজ করতে হবে। আমি ইউএস ওপেন টুর্নামেন্ট এবং সংশ্লিষ্ট সবার কাছে আমার ব্যবহারের জন্য দুঃখ প্রকাশ করছি। ধন্যবাদ এবং আমি অত্যন্ত দুঃখিত।”

    বিতর্ক যেন পিছু ছাড়ছেই না এই সার্বিয়া টেনিস তারকার। জুনে করোনার মাঝেই প্রদর্শনী টুর্নামেন্ট আয়োজন করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন জোকোভিচ, তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলেন। সেই ঘটনায় প্রলেপ দেওয়ার সুযোগ ছিল ইউএস ওপেনে ভালো কিছু করার মাধ্যমে। তবে এখানেও বিতর্ক পিছু ছাড়েনি তার।