• বাংলাদেশের নিউজিল্যান্ড সফর ২০২১
  • " />

     

    ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে 'মুক্ত' বাংলাদেশ ক্রাইস্টচার্চ ছাড়ছে বুধবার

    ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে 'মুক্ত' বাংলাদেশ ক্রাইস্টচার্চ ছাড়ছে বুধবার    

    নিউজিল্যান্ডে ১৪ দিনের ‘ম্যানেজড আইসোলেশন ও কোয়ারেন্টিন’ পিরিয়ড শেষ হচ্ছে বাংলাদেশ দলের। চতুর্থ ও শেষদফা কোভিড-১৯ টেস্টে সবার নেগেটিভ আসার পর বুধবার ক্রাইস্টচার্চ ছেড়ে কুইন্সটাউনে যাবে তারা, এক বিবৃতিতে জানিয়েছে বিসিবি। 

    ২৪ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে গিয়ে পৌঁছেছিল বাংলাদেশ, এরপর থেকে শুরু হয়েছিল কোয়ারেন্টিন। প্রথম ৪৮ ঘন্টা নিজ নিজ রুমে আইসোলেশনে ছিলেন সবাই, এরপর থেকে দিনে ৩০ মিনিটের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে বের হতে পেরেছিলেন তারা। এরপর ৩ মার্চ তৃতীয়দফা কোভিড-১৯ টেস্টে সবার নেগেটিভ আসার পর প্রথমবারের মতো জিম সেশন করার সুযোগ মিলেছিল। পরের দিন থেকে ৭ জনের গ্রুপে অনুশীলনের সুযোগ দেওয়া হয়েছিল তাদের, লিঙ্কন ইউনিভার্সিটির ব্যবস্থাপনায়। সেখানেই ৯ মার্চ পর্যন্ত সেভাবে অনুশীলন চালিয়ে যাওয়ার পর এবার পুরো দল একসঙ্গে অনুশীলনের সুযোগ পাবে। 

    “১৪ দিনের বাধ্যতামূলক সেলফ-আইসোলেশন পিরিয়ড শেষ করার পর বুধবার বিকেলে দল ক্রাইস্টচার্চ ছেড়ে কুইন্সটাউন যাবে”, এক বিবৃতিতে জানিয়েছে বিসিবি। “আজ শেষ গ্রুপ অনুশীলন ও জিম সেশন হয়েছে।” কুইন্সটাউনে ৫ দিনের অনুশীলন ক্যাম্প শেষে ১৬ মার্চ ডুনেডিন যাবে বাংলাদেশ। 

    “প্রথম ৭ দিন খুব বাজে লাগছিল, পরের ৭ দিন ২ ঘন্টা করে অনুশীলন করতে পেরে খুব ভাল লাগছিল”, বলেছেন পেসার শরিফুল ইসলাম। “এখন পুরো দিন অনুশীলনের সুযোগ পাব বলে আরও বেশি ভাল লাগছে।” 

    নিয়ম অনুযায়ী, এই ১৪ দিনের কোয়ারেন্টিন শেষ হওয়ার পর আর বায়ো-সিকিউরড বলয় বা এমন কোনো সিস্টেমে থাকতে হবে না বাংলাদেশকে। বেশ আগেই করোনাভাইরাসকে সাফল্যের সঙ্গে মোকাবেলা করা নিউজিল্যান্ডে অবশ্য সম্প্রতি আবারও কমিউনিটি ট্রান্সমিশন ধরা পড়েছিল, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড উইমেনসের ম্যাচ সরিয়ে নেওয়া হয়েছিল ওয়েলিংটনে। 

    ২০ মার্চ ডুনেডিন ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ, এরপর ২৮ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে কোনও ম্যাচ জেতেনি বাংলাদেশ। টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, আক্রমণাত্মক ক্রিকেট খেললে এবার বদলাতে পারে সেই ধারা, “হয়তোবা নিউজিল্যান্ড এখন খুব ভালো ফর্মে আছে। তারা টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়েছে, এ জিনিসগুলো মাথায় না এনে বরং আমরা আমাদের শক্তিমত্তা এবং দূর্বলতার দিকে (যদি) ফোকাস করতে পারি তাহলে আমাদের খেলার জন্যও ভালো হবে এবং আমি মনে করি আমাদের আক্রমণাত্মক ক্রিকেট খেলার মন-মানসিকতা থাকলে ইনশাআল্লাহ্‌ আমরা ভালো করব।”

     

    নিউজিল্যান্ড সফরের স্কোয়াড

    তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, নাইম শেখ, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, শেখ মাহাদি হাসান, নাসুম আহমেদ 

    সূচি 

    ১ম ওয়ানডে, ২০ মার্চ, ডুনেডিন
    ২য় ওয়ানডে, ২৩ মার্চ, ক্রাইস্টচার্চ
    ৩য় ওয়ানডে, ২৬ মার্চ, ওয়েলিংটন

    ১ম টি-টোয়েন্টি, ২৮ মার্চ, হ্যামিল্টন
    ২য় টি-টোয়েন্টি, ৩০ মার্চ, নেপিয়ার
    ৩য় টি-টোয়েন্টি, ১ এপ্রিল, অকল্যান্ড