• বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ ২০২২
  • " />

     

    চা-বিরতির আগের উত্তেজনার রেশ কাটিয়ে চান্ডিমাল-ডিকওয়েলার দৃঢ়তায় ড্রতেই সমাপ্তি

    চা-বিরতির আগের উত্তেজনার রেশ কাটিয়ে চান্ডিমাল-ডিকওয়েলার দৃঢ়তায় ড্রতেই সমাপ্তি    

    ১ম টেস্ট, চট্টগ্রাম (টস- শ্রীলঙ্কা/ ব্যাটিং)
    শ্রীলঙ্কা- ৩৯৭ ও ২৬০/৬, ৯০.১ ওভার  (ডিকওয়েলা ৬১*, করুনারত্নে ৫২, কুসাল ৪৮, তাইজুল ৪/৮২, সাকিব ১/৫৮)
    বাংলাদেস-৪৬৫/৯ ডিক্লে., ১৬৫.১ ওভার (তামিম ১৩৩, মুশফিক ১০৫, লিটন ৮৮,  রাজিথা ৪/৬০, আসিথা ৩/৭২)
    মাচ ড্র


    চতুর্থ দিন শেষে তিনটি ফলাফলই সম্ভব হলেও অনুমান জেটা ছিল জোরদার হলও তাই। তবে ম্যাচ ড্র হওয়ার আগে উত্তেজনার যে একেবারেই কমতি ছিল তা নয়। বাংলাদেশ উইকেত তুলে নিয়েছিল ঠিকই; তবে শেষমেশ পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে ৭ম উইকেটে নিরোশান ডিকওয়েলা-দীনেশ চান্ডিমাল জুটি।

    দিনের শুরুটাও অবশ্য সেশের মতই ভাল হয়েছিল শ্রীলঙ্কার। অধিনায়ক দিমুথ করুনারত্নে এক প্রান্ত আগলে খেলায় আক্রমণের সুজগ পান কুসাল মেন্ডিস। সুযোগ পেয়ে একশো স্ট্রাইক রেটের ওপরেই খেলতে থাকেন তিনি। তাইজুল ইসলামের বলে স্টাম্প খুইয়ে ফেরার আগে ৪৩ বলে তিনি করেছিলেন ৪৮ রান। তবে মেন্ডিসের বিদায়ের চার অভার পরেই তাইজুলকে ফিরতি কাচ দিয়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজ ফিরে গেলে খোলসে ঢুকে যেতে হয় অন্য প্রান্তে থাকা করুনারত্নেকে। দারুন দৃঢ়তা দেখিয়ে নিজের ২৭তম টেস্ট ফিফটি তুলে নেন তিনি।

    লাঞ্চের পরের পাওয়া সেই ফিফটির কিছুক্ষণ পরেই অবশ্য তাইজুলের বলে মুমিনুল হকের হাতে ক্যাচ তুলে দিয়ে ৫২ রানে বিদায় নেন লঙ্কান অধিনায়ক। অন্য প্রান্তে প্রতিরোধ গড়ে তোলা ধনঞ্জয়া ডি সিলভাও চা-বিরতির কাছাকাছি এসে ৩৩ রানে ফেরেন সাকিবের শিকার হয়।

    চা-বিরতিতে যাওয়ার আগে চান্ডিমাল-ডিকওয়েলা জুটি নিজেদের খেলার মনোভাব বাত হাতে স্পষ্টভাবে ব্যক্ত করলেও শেষ চার উইকেট তুলে নিয়ে মাচে জয়ের লক্ষ্য নিয়ে খেলার স্বপ্নেই তখনো হয়ত বাংলাদেশ শিবির বিভোর। বাংলাদেশের সেই আশায় গুঁড়েবালি। দুজনে যেন আস্তানা গেঁড়ে বসেছিলেন বাইশ গজের পিচে। তাইজুল-নাঈমরা অনবরত হাত ঘুরিয়ে গিয়েছেন সামান্য ভুলের আশায়। সুযোগ তো দেননি এই দুজন; ডিকওয়েলা পূর্ণ করেছেন তার ১৯তম টেস্ট ফিফটি। ৬১* রানে ডিকওয়েলা ও ৩৯* রানে চান্ডিমাল অপরাজিত থাকলেও এই জুটিও দেখিয়েছেন আক্রমণ-প্রতিরোধের দারুন মিশ্রণ। ৯৯* রানের অবিচ্ছিন্ন জুটিতে শ্রীলঙ্কা ক্রিকেটে ক্রিস সিলভারউড যুগের সূচনা তাই হল ড্র দিয়েই। অন্যদিকে মাচের বেশিরভাগ সময়েই চালকের আসনে থেকেও ড্র নিয়ে ফিরতে হওয়া বাংলাদেশকে হয়ত নতুন করে ভাবতে হবে নিজেদের ম্যাচ পরিকল্পনা ও সেশনমাফিক খেলার ধরণ নিয়ে।