• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    ছয়-সাতেই দুর্দান্ত শ্রীলঙ্কা

    ছয়-সাতেই দুর্দান্ত শ্রীলঙ্কা    

    শ্রীলংকা বনাম অস্ট্রেলিয়াঃ ৩য় টেস্ট, ২য় দিনের খেলা শেষে

     

    সংক্ষিপ্ত স্কোরঃ শ্রীলংকা ৩৫৫, অস্ট্রেলিয়া ১৪১/১

     

    ২৬ রানেই পড়ে গেলো ৫ উইকেট, স্বাগতিকদের প্রথম দিনের প্রথম সেশনেই গুটিয়ে যাওয়ার সম্ভাবনা মাথাচাড়া দিতে শুরু করেছিল। সে সম্ভাবনার সামনে দেয়াল হয়ে দাঁড়ালেন দু’জন, ধনঞ্জয় ডি সিলভা আর দিনেশ চান্দিমাল। প্রথম দিনটা অবিচ্ছিন্ন থেকে এনে দিলেন লড়াই করার পুঁজি। ফলাফল, ২৬/৫ থেকে ২৩৭/৬! ছয় ও সাত নম্বর ব্যাটসম্যানের কাঁধে চড়ে প্রথম ইনিংসে শ্রীলংকার সংগ্রহ ৩৫৫। অস্ট্রেলিয়ার জবাবটাও মন্দ হচ্ছে না, দ্বিতীয় দিনের খেলা শেষে সফরকারীদের স্কোরবোর্ডে ১ উইকেটে ১৪১ রান।

     

    আগের দিনের ৫ উইকেটে ২১৪ রান নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা সাবধানী ছিল ধনঞ্জয়-চান্দিমালদের। তবে ধনঞ্জয়ের ধৈর্যচ্যুতি ঘটালেন নাথান লায়ন। অফ স্ট্যাম্পের বাইরে একঘেয়েভাবে বল ফেলে গেলেন, ফ্লাইটে পরাস্ত হয়ে শর্ট লেগে ক্যাচ তুলে ফিরলেন ধনঞ্জয়। ১৮ চারে সাজানো ১২৯ রানের চোখজুড়োনো ইনিংসটির যবনিকা ওখানেই। ধনঞ্জয় ফিরে যাবার পর হাত খুলতে শুরু করেন চান্দিমাল। ধৈর্যের পরাকাষ্ঠা হয়ে লংকান সহ-অধিনায়ক তুলে নেন ক্যারিয়ারের সপ্তম টেস্ট শতক; ২৮১ বল মোকাবেলায়, ৬ ঘন্টা উইকেটে কাটিয়ে!

     

     

    সাঙ্গাকারা-জয়াবর্ধনে উত্তর যুগে টপ অর্ডারে ধুঁকতে থাকা শ্রীলংকার জন্য নতুন আস্থার জায়গা উঠতে শুরু করেছে ছয় আর সাত নম্বর পজিশন। চলতি বছরে এখনও পর্যন্ত লংকান ব্যাটিংয়ের এই দুই পজিশনের ব্যাটসম্যানদের মিলিত গড় ৪৪.৯২, এক বছরে দুইয়ের অধিক টেস্ট খেলে এমন গড় নেই আর কোন দলের কোনো ব্যাটিং পজিশনেই।

     

    এই ইনিংসে শ্রীলংকার মোট সংগ্রহের প্রায় ৬০ শতাংশ রানই এসেছে ধনঞ্জয়-চান্দিমাল জুটির ব্যাট থেকে। শ্রীলংকা অল-আউট হয়েছে এমন ইনিংসগুলোয় এক উইকেট জুটিতে এটি (২১১) ষষ্ঠ সর্বোচ্চ।

     

    লংকানদের ছয়-সাতের সাতকাহন এখানেই শেষ নয়। এই প্রথমবারের মতো শ্রীলংকার হয়ে এই দুই পজিশনের ব্যাটসম্যান একই ইনিংসে শতরান করলেন। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে এমনটা ঘটলো কেবল দ্বিতীয়বার।

     

    স্বাগতিকদের দাপটের সিরিজে সফরকারীদের পক্ষে অনেকটা একাই লড়ে চলেছেন মিচেল স্টার্ক। লম্বা সময় পর মাঠে ফিরে গত টেস্টে দু’ ইনিংস মিলিয়ে নিয়েছিলেন ১১ উইকেট। কুশল পেরেরা-রঙ্গনা হেরাথরা সে অর্জন ম্লান করে দিয়েছিলেন। তাতে অবশ্য মোটেও দমে যান নি অজি পেসার। টানা তৃতীয় ইনিংসে আজ তুলে নিয়েছেন ৫ উইকেট, শ্রীলংকার মাটিতে এক সিরিজে যা এই প্রথম।

     

    জবাবে ব্যাট করতে নেমে শুরুতে হোঁচট খেলেও দ্রুতই সামলে নিয়েছে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ব্যক্তিগত ১১ রানে ফিরে যাওয়ার পর অর্ধশতক তুলে নিয়েছেন শন মার্শ আর স্টিভ স্মিথ দু’জনেই। দিনশেষে ওই একটি উইকেটই হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৪১ রান।