• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    'ধবলধোলাই'য়ের শঙ্কায় অস্ট্রেলিয়া?

    'ধবলধোলাই'য়ের শঙ্কায় অস্ট্রেলিয়া?    

    শ্রীলংকা বনাম অস্ট্রেলিয়াঃ ৩য় টেস্ট, ৪র্থ দিন শেষে

    সংক্ষিপ্ত স্কোরঃ শ্রীলংকা ৩৫৫ ও ৩১২/৮; অস্ট্রেলিয়া ৩৭৯

     

    প্রথম দু’ টেস্ট মিলিয়ে করেছিলেন সাকুল্যে ১৮ রান। চলতি টেস্টের প্রথম ইনিংসে তো ফিরে গেছেন কোনো রান না করেই। সেই কুশল সিলভা নিজেকে ফিরে পেলেন গুরুত্বপূর্ণ এক সময়েই। আর তাঁর তৃতীয় টেস্ট শতকে ভর করে কলম্বো টেস্টের চতুর্থ দিন শেষে চালকের আসনে শ্রীলংকা। ২ উইকেট হাতে রেখে দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা এগিয়ে আছে ২৮৮ রানে। আগের দু’ টেস্টে হেরে ইতোমধ্যেই সিরিজ হেরে বসা অস্ট্রেলিয়ার এই টেস্টেও জয়ের সম্ভাবনা আদতে নেই। সেক্ষেত্রে ‘হোয়াইটওয়াশ’ এড়াতে স্মিথদের সামনে একটাই বিকল্প, ড্র নিয়ে ফেরা।

     

     

    শ্রীলংকার প্রশ্নবিদ্ধ টপ অর্ডারের কফিনে আরও একটা পেরেক ঠুকে দুই ওপেনার আজও ফিরে গিয়েছিলেন শুরুর দিকেই। একপ্রান্তে উইকেটের পতন চলছিল নিয়মিত বিরতিতেই। তবে আরেক প্রান্তে ঠায় দাঁড়িয়ে যান সিলভা। স্কোরবোর্ড ৩ অংকের মুখ না দেখতেই নেই ৪ উইকেট। সিলভাকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন ম্যাথিউস, কিন্তু সিরিজজুড়েই ব্যাট হাতে নিষ্প্রভ অধিনায়ক আজও ফেরেন থিতু হয়ে।

     

    এরপর প্রথম ইনিংসের দুই কান্ডারি চান্দিমাল আর ধনঞ্জয়ের সাথে জুটি গড়ে দলীয় সংগ্রহ বড় করেন সিলভা। দলীয় ২৬৭ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফিরে যাওয়ার আগে ১১৫ রানের ইনিংসটি খেলেন ২৬৯ বল মোকাবেলায়, ১০ চারে। এর আগে চান্দিমাল ৪৩ রানে ফিরলেও দিনশেষে ৪৪ রানে অপরাজিত আছেন আগের ইনিংসে শতক পাওয়া ধনঞ্জয়।

     

    পঞ্চম ও শেষ দিনের শুরুতেই ইনিংস ঘোষণা করে দেয়ার মতো যথেষ্ট পুঁজিই আছে স্বাগতিকদের হাতে। সেটা তাড়া করে জেতা কার্যত অসম্ভবই হবে অস্ট্রেলিয়ার জন্য। সেক্ষেত্রে শ্রীলংকার জয় বা ড্র, অস্ট্রেলিয়া প্রথমবারের মতো জয়বঞ্চিতই থেকে যাচ্ছে লংকানদের বিপক্ষে কোনো টেস্ট সিরিজে।