• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    ইতিহাস গড়ে শ্রীলঙ্কার ধবলধোলাই

    ইতিহাস গড়ে শ্রীলঙ্কার ধবলধোলাই    

    সংক্ষিপ্ত স্কোরঃ
    শ্রীলংকাঃ ৩৫৫ ও ৩৪৭/৮ (ডি.)
    অস্ট্রেলিয়াঃ ৩৭৯ ও ১৬০
    ফলাফল- শ্রীলংকা ১৬৩ রানে জয়ী 


    নাথান লায়নকে আউট করার সাথে সাথে রঙ্গনা হেরাথকে ঘিরে উল্লাসে ফেটে পড়ল পুরো লঙ্কান দল। অজি ড্রেসিংরুম থেকে শুন্য দৃষ্টিতে তাকিয়ে ছিলেন স্টিভেন স্মিথ। পুরো সিরিজের সারসংক্ষেপ বোধহয় এই দৃশ্যই বলে দিল। কলম্বো টেস্টে অস্ট্রেলিয়াকে ১৬৩ রানে হারিয়ে ৩-০ তে সিরিজ জিতে প্রথমবারের মতো তাদেরকে ধবলধোলাইয়ের স্বাদ পেল শ্রীলংকা।

    পঞ্চম দিনের শুরুর দিকের গল্পটা কিন্তু অন্যরকমই ছিল। দ্রুত ৩৫ রান তুলে ৩৪৭ রানে ইনিংস ঘোষণা করেন ম্যাথিউস। এরপর ৩২৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে দারুণভাবে নিজেদের ইনিংসের সূচনা করেন শন মার্শ এবং ডেভিড ওয়ার্নার। মার্শকে আউট করে ৭৭ রানের জুটি ভাঙেন দিলরুয়ান পেরেরা। এরপর স্মিথকে সাথে নিয়েও ভালোই আগাচ্ছিলেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার জয় অথবা ড্র, ম্যাচের এই দুটি ফলাফলই তখন সম্ভব ছিল।

    কিন্তু হেরাথ ম্যাজিকের শুরু তখনই। অজিদের দলীয় ১০০ রানের সময় স্মিথকে ফিরিয়ে দেয়ার মাধ্যমে ধস নামান ক্যাঙ্গারু ব্যাটিং লাইনআপে, এরপর একে একে তুলে নেন ৭টি উইকেট। ৬৮ রান করা ওয়ার্নার ছাড়া আর কেউ প্রতিরোধ গড়তে পারেননি। চা বিরতির আগেই মাত্র ১৬০ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। দুই ইনিংস মিলিয়ে ১৩ উইকেট নিয়ে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন হেরাথ, একই সাথে ম্যান অফ দ্য সিরিজের পুরস্কারটাও নিজের করে নিয়েছেন । সিরিজে ২৪ উইকেট পেয়েও শুন্য হাতেই ফিরতে হচ্ছে মিচেল স্টার্ককে।

    এশিয়ার মাটিতে শেষ ৩টি সিরিজেই ধবলধোলাই হলো অস্ট্রেলিয়া।  ভারত, পাকিস্তান এবং শ্রীলংকার বিপক্ষে এই তিন সিরিজে টানা ৯ টি ম্যাচ হেরেছে তারা। আর এই নিয়ে পঞ্চমবারের মতো হোয়াইটওয়াশ হল অজিরা।

    এই হারের ফলে টেস্ট ক্রিকেটের শীর্ষস্থানও হাতছাড়া হয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার, তিন নম্বরে চলে গিয়েছে স্মিথবাহিনী। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চতুর্থ টেস্ট জিতলেই ভারত নিবে শীর্ষস্থানটি। আর ভারত জিততে না পারলে সম্প্রতি ইংল্যান্ডের সাথে সিরিজ ড্র করা পাকিস্তান প্রথমবারের মত টেস্টের এক নম্বর দল হবে।