• শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া
  • " />

     

    সমতায় ফিরলো শ্রীলংকা

    সমতায় ফিরলো শ্রীলংকা    

    সংক্ষিপ্ত স্কোরঃ শ্রীলংকা ২৮৮/১০, ৪৮.৫ ওভার; অস্ট্রেলিয়া ২০৬/১০, ৪৭.২ ওভার

     

    ফলঃ শ্রীলংকা ৮২ রানে জয়ী।

    ম্যাচসেরাঃ অ্যাঞ্জেলো ম্যাথিউস (শ্রীলংকা)

     

    টেস্ট সিরিজটা ব্যাটেবলে ঠিক ভালো যায় নি, শুন্য রানে ফিরে গেছেন প্রথম ওয়ানডেতেও। তবে অ্যাঞ্জেলো ম্যাথিউস ফিরেছেন নেতার মতোই, অলরাউন্ড পারফরম্যান্সে দলকে ফিরিয়ে এনেছেন সমতায়। সঙ্গে কুশল মেন্ডিস, দীনেশ চান্দিমাল, কুশল পেরেরাদের ব্যাট আর আমিলো আপনসো, থিসারা পেরেরাদের বল শ্রীলংকাকে এনে দিয়েছে ৮২ রানের বড় জয়।

     

     

    টেস্ট সিরিজের টস ভাগ্য দ্বিতীয় ওয়ানডেতে এসে ফিরে পেলেন ম্যাথিউস। তাঁর দুই ওপেনার অবশ্য সে ভাগ্যের প্রতি সুবিচার করতে পারেন নি। দলীয় ১২ রানে ২ উইকেট হারিয়ে ফেলার পর চান্দিমালকে সঙ্গে নিয়ে হালটা ধরেন কুশল মেন্ডিস। ১২৫ রানের জুটিটা যখন ভাঙে, ২ রানের জন্য অর্ধশতক মিস করে প্যাভিলিয়নের পথে চান্দিমাল। হাতছাড়া করেন প্রথম লংকান ব্যাটসম্যান হিসেবে টানা ছয় ওয়ানডেতে অর্ধশতকের রেকর্ডটা। ‘বল অ্যা রান’ ইনিংস খেলে ৯ চারে ৬৯ করে ফেরেন মেন্ডিস। এর পর ম্যাথিউস-কুশল পেরেরার আরেকটি বড় জুটিতে (১০৩) নিরাপদ উচ্চতা পায় শ্রীলংকার সংগ্রহ। দু’ জনেই ফেরেন অর্ধশতক তুলে নিয়ে, জেমস ফকনারের এক ওভারের শেষ আর পরের ওভারের প্রথম বলে। দ্বিতীয় বলে থিসারা পেরেরাকেও ফিরিয়ে ষষ্ঠ অস্ট্রেলিয়ান হিসেবে ওয়ানডেতে হ্যাট্রিক করেন ফকনার। ৩টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক আর অ্যাডাম জাম্পাও।

     

    ২৮৯ রানের জয়ের লক্ষ্যে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় অস্ট্রেলিয়া। ব্যাটে নিয়মিত রানটা পেয়ে উঠছেন না ডেভিড ওয়ার্নার। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলের মাঝে ব্যাট হাতে সপ্রতিভ ছিলেন কেবল ম্যাথু ওয়েড। তবে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ক্যারিয়ারসেরা ৭৬ রানে শেষ রক্ষা হয় নি অজিদের। ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ যে মোটে ৩১! ৬ জন ব্যাটসম্যান ফিরেছেন ১ অংকের রানে। দলীয় সংগ্রহ কোনক্রমে দুশো পেরোনর পথে পঞ্চম সর্বোচ্চ ১১ রান আসে অতিরিক্ত থেকে।

     

    থিসারা পেরেরার করে দেওয়া শুরুর পর আপনসো-ম্যাথিউসরা নেন উইকেট দখলের দায়িত্ব। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই ৪ উইকেটের দেখা পেয়ে গেলেন আপনসো। তবে ব্যাট হাতে ৫৭ রানের পর বল হাতে ১৭ রানের বিনিময়ে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা ম্যাথিউসই।