• বিগ ব্যাশ লিগ
  • " />

     

    আবার ফিরছে রাসেলের কালো ব্যাট?

    আবার ফিরছে রাসেলের কালো ব্যাট?    

    বিগব্যাশের উদ্বোধনী ম্যাচে কালো ও গোলাপি রঙের মিশেলে তৈরি ব্যাট নিয়ে মাঠে নেমেছিলেন আন্দ্রে রাসেল। প্রথমে হ্যাঁ বললেও পরে ওই ব্যাট নিষিদ্ধ ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। কারণ হিসেবে দেখানো হয়, ব্যাটটি ওই ম্যাচের ব্যবহৃত বলে কালো ছোপ ফেলে রঙ পরিবর্তন করেছিল; যা বিগব্যাশের বাইলজ বিরোধী। তবে ব্যাটটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টান আজ জানিয়েছে খুব শীঘ্রই সেই বিতর্কিত কালো ব্যাট ফিরে আসবে বিগব্যাশে!

    জ্যামাইকান অলরাউন্ডার পরের ম্যাচে নেমেছিলেন সাধারণ ব্যাট নিয়েই। তবে সে ম্যাচেও থান্ডার্স হেরেছে মেলবোর্ন রেনিগেডসের কাছে। কিন্তু 'এস সিক্স আর ড্রি রুস' ব্যাটের প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পার্টানের মতে, তারা ব্যাটে বেশ কিছু পরিবর্তন এনেছে এবং এখন আর কালো রঙের ব্যাট বলে কোন ছোপ ফেলবে না। আন্দ্রে রাসেল সেই পরিবর্তিত ব্যাট নিয়ে ভিডিও পোস্ট করেছেন ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে। ভিডিওতে স্পার্টান মালিক কুনাল শর্মা নিজেই ব্যাখ্যা করেছেন কীভাবে তেল ও নতুন কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে ব্যাটটির ওপর, “আমরা ক্রিকেট অস্ট্রেলিয়ার পরামর্শ মেনে কাজ করেছি যাতে করে শর্তগুলো পূরণ করা সম্ভব হয়। আমরা ব্যাটের পরিবর্তন নিয়ে সন্তুষ্ট এবং আশা করছি রাসেল সিডনি থান্ডার্সের পরের ম্যাচগুলোতে এই ব্যাট নিয়েই মাঠে নামবে।

     

     

    বিগব্যাশ পরিচালক অ্যান্থনি এভারার্ডও জানিয়েছেন দরজাটা খোলাই আছে ড্রি রুস ব্যাটের জন্য, "আন্দ্রে, অন্য কোনো বিগব্যাশ কিংবা নারী বিগব্যাশের খেলোয়াড় রঙ্গিন ব্যাট ব্যবহার করতে পারবেন যদি তা বলের রঙ পরিবর্তন না করে। আমরা মনে করি, বলের রঙ পরিবর্তন হলে ফিল্ডিং দলের জন্য সমস্যা হয়। ক্রিকেট অস্ট্রেলিয়া ম্যাচের বিশুদ্ধতা বজায় রাখার ব্যাপারে কোনো ছাড় দেবে না।" তবে সেরকম কোনো সমস্যা সৃষ্টি না করলে এই ব্যাটের জন্য অনুমতি প্রদানে কোন বাধা দেখছেন না তিনি। 

    বিগব্যাশের বাইলজ অনুসারে, ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতি নিয়ে কোনো খেলোয়াড় রঙিন ব্যাট ব্যবহার করতে পারবেন। তবে সে ব্যাটের রঙ অবশ্যই ক্লাবের মূল জার্সির রঙ বা কালো হতে হবে। তবে আম্পায়াররা যদি মনে করেন ম্যাচের বিশুদ্ধতা এবং ফলাফল প্রভাবিত হচ্ছে ওই ব্যাট দ্বারা, তারা ব্যাটসম্যানকে ব্যাট পরিবর্তনের জন্য অনুরোধ করতে পারবেন।

    সিডনি থান্ডার্স নিজেদের তৃতীয় ম্যাচে ২৮ ডিসেম্বর মুখোমুখি হবে ব্রিসবেন হিটের।