• বিগ ব্যাশ লিগ
  • " />

     

    নিষেধাজ্ঞা উঠে গেল রাসেলের কালো ব্যাটের

    নিষেধাজ্ঞা উঠে গেল রাসেলের কালো ব্যাটের    

    আন্দ্রে রাসেলের ওই কালো ব্যাট নিয়ে বিতর্ক কম হয়নি। এবারের বিগ ব্যাশের সিডনি থান্ডারসের হয়ে প্রথম ম্যাচে ওই অদ্ভুত ব্যাট হাতে নেমেছিলেন রাসেল। সেদিনই ওই ব্যাট নিষিদ্ধ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। আজ অনেক পরীক্ষা নিরীক্ষা শেষে আবারো রাসেলকে ওই কালো ব্যাট হাতে নামার অনুমতি দেওয়া হয়েছে।

     

    বিগ ব্যাশের প্রথম দিনে যখন রাসেল এই ব্যাট হাতে নামেন, সবাই মোটামুটি চমকেই গিয়েছিলেন। ম্যাচ শেষ হওয়ার পরেই ঘোষণা আসে, ব্যাটটির জন্য নাকি বলে দাগ বসে যাচ্ছে। এই কারণেই পরবর্তী নির্দেশনা না আশা পর্যন্ত নিষিদ্ধ করা হয় ব্যাটটি। তবে বিগ ব্যাশের প্রধান অ্যান্থনি এভারার্ড এবার জানালেন, ব্যাটে আর কোন সমস্যা নেই, “ম্যাচ অফিশিয়ালদের থেকে যতদূর জানতে পেরেছি, প্রথম দিনে রাসেলের ব্যাটের জন্য বলে দাগ বসে গিয়েছিল। তবে পরবর্তীতে রাসেল তার ব্যাট নিয়ে অনেক কাজ করেছে। ব্যাটের ওপর একটি পরিষ্কার আবরণ লাগানো হয়েছে। ফলে বলে আর দাগ লাগবে না। আমরা এখন নিশ্চিত, এই ব্যাট নিয়ে খেলতে নামলে ম্যাচে কোন প্রভাব পড়বে না। এজন্যই আমরা নিষেধাজ্ঞা তুলে নিয়েছি।”

     

    এবারের বিগ ব্যাশ শুরু হওয়ার আগে অবশ্য রাসেলকে এই ব্যাট নিয়ে খেলার অনুমতি দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। গতবছর সোনালি রঙের ব্যাট হাতে নেমে সবাইকে অবাক করে দিয়েছিলেন আরেক ক্যারিবিয় ব্যাটসম্যান ক্রিস গেইল। তাদের দুজনের ব্যাটের প্রস্তুতকারক প্রতিষ্ঠান হচ্ছে স্পার্টান।