• " />

     

    ব্রেন্ডন টেলরকে 'দেখে নেওয়ার' হুমকি ভারমিউলেনের

    ব্রেন্ডন টেলরকে 'দেখে নেওয়ার' হুমকি ভারমিউলেনের    

    পুরো ক্যারিয়ারে বিভিন্ন সময়েই নানান কান্ড ঘটিয়েছেন। ২০০৮ সালে জিম্বাবুয়ের দুটি ক্রিকেট ভবনে আগুন লাগিয়েছিলেন। ২০১১ সালে ভক্তদের দিকে বল ছুঁড়ে মেরে ইংলিশ ঘরোয়া লিগ থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধও হয়েছিলেন। আদালতের রায় অনুযায়ী ২০০৪ সাল থেকে ‘মানসিক ভারসাম্যহীনতায়’ ভোগা মার্ক ভারমিউলেন বরাবরই বিতর্কে জড়িয়েছেন। এবার জিম্বাবুয়ের সাম্প্রতিক হার নিয়ে আরেক সাবেক ক্রিকেটার ব্রেন্ডন টেলরের সাথে তর্কযুদ্ধে জড়িয়ে পড়ে তাঁকে হুমকিও দিয়েছেন! 

     

    কয়েকদিন আগে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাটিতে মাত্র ১৩.৫ ওভারেই গুটিয়ে গিয়েছে জিম্বাবুয়ে। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটাই সবচেয়ে কম ওভারে অলআউট হওয়ার রেকর্ড। দলের এই ভয়াবহ অবস্থাতেও ক্রিকেটারদের পাশে ছিলেন টেলর। আর সেটার জবাব দিতে গিয়েই বাজে ধরনের তর্কে জড়িয়ে পড়েন ভারমিউলেন। ফেসবুকে টেলর বলেছিলেন, তারাও মাঝে মাঝে এরকম খারাপ করতেন, “ক্রিজে নেমে ব্যাটে বল লাগানোও মাঝে মাঝে কঠিন হয়ে যেত।”

     

     

    টেলরের সাথে অবশ্য একমত হতে পারেননি ভারমিউলেন, “জাতীয় দলের পারফরম্যান্স জঘন্য ছিল। ৫৪ রানে অলআউট হওয়া দলের সদস্য আমি লজ্জায় থাকতে পারতাম না এবং সব কথা বন্ধ করে নেটে অনুশীলন করতে নেমে যেতাম।” টেলর এই সমালোচনা মেনে নিতে না পেরে ভারমিউলেনকে খোঁচা দেন, “আমার মনে হয় দলের সবাই খারাপ খেলার ব্যাপারটা স্বীকার করে নিয়েছে। কিন্তু তুমি তো সবসময় জিম্বাবুয়ের ক্রিকেটকে নিয়ে খারাপ কথাই বল! নিজের দিকে একবার তাকাও। দেশ ও নিজের জন্য কী করেছ ভবন পুড়ানো ছাড়া? সেখানে কত গরিব ক্রিকেটারের ক্রিকেটীয় সরঞ্জাম ছিল জানো? সেদিন তারা সব হারিয়েছিল। তোমার থেকে ক্ষমা শব্দটা শুনতে চাইছি না। তোমার লজ্জিত হওয়া উচিত।”

     

    এসব শোনার পরেই মেজাজ ধরে রাখতে পারেননি ভারমিউলেন, “ওদিন যা হয়েছে সেটা তাঁদের প্রাপ্য ছিল। দাড়াও, তোমাকে শুধু পেয়ে নেই একদিন! এরপর দেখছি কী করা যায়! আমার ব্যাপারে হিসাব করে কথা বল ***।” শেষ পর্যন্ত টুইটারে নিজের হতাশার কথা জানিয়ে টেলর তর্ক শেষ করেন , “দুঃখের সাথে বলতে হচ্ছে জিম্বাবুয়ে ইতিহাসের সবচেয়ে মানসিক ভারসাম্যহীন ক্রিকেটার তৈরি করেছে।”