• এফ এ কাপ
  • " />

     

    চেলসির কাছে হেরেই বিদায় নিল মরিনহোর ইউনাইটেড

    চেলসির কাছে হেরেই বিদায় নিল মরিনহোর ইউনাইটেড    

    চেলসির কাছে ১-০ গোলে হেরে এফএ কাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। স্ট্যামফোর্ড ব্রিজে মরিনহোর দলকে হারিয়ে সেমিফাইনালে পা রাখার রাতে চেলসির হয়ে জয়সূচক গোলটি করেন এনগোলো কান্তে।

    প্রথমার্ধের ৩৫ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে অ্যান্ডার হেরেরা মাঠ ছাড়লে দশ জনের দলে পরিণত হয় ম্যানচেস্টার ইউনাইটেড। শুরু থেকেই ইউনাইটেডের ওপর চাপ প্রয়োগ করে খেলতে থাকলেও ডেভিড ডি গিয়ার দুর্দান্ত কয়েকটি সেভ চেলসিকে গোলশুন্যই রেখেছিল তার আগ পর্যন্ত। কিন্তু ওই হেরেরার লাল কার্ডের পরই অনেকটা নির্ধারিত হয়ে যায় ম্যাচের ভাগ্য।  




    ম্যাচের শুরু থেকে এমনিতেই বা প্রান্ত দিয়ে এডেন হ্যাজার্ডের বিধ্বংসী আক্রমণ সামলাতে হিমশিম খেতে হচ্ছিল ডারমিয়ান, জোনসদের। দশ জনের দলে পরিণত হওয়ায় তাই হেনরিক মিখিতারিয়ানকে বসিয়ে মরিনহো নামিয়ে দেন ফেলানিকে। ফলে ম্যাচের প্রায় বাকিটা সময় চেলসির আক্রমণ সামলাতে ব্যস্ত থাকা ইউনাইটেডও আর সেভাবে পাল্টা আক্রমণের সুযোগ পায়নি। কিন্তু প্রথমার্ধটা শেষ হয় গোলশুন্য ভাবেই। 

    ৫১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে সবাইকে অবাক করে দিয়ে চেলসির গোলের খাতা খোলেন ফ্রেঞ্চ মিডফিল্ডার কান্তে। কে জানত কান্তের ওই গোলই শেষ পর্যন্ত গড়ে দেবে ম্যাচের ব্যবধান। 

    এক গোলে এগিয়ে গিয়ে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ চেলসির হাতে চলে গেলেও সমতায় ফেরার দারুণ এক সুযোগ পেয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডেরও। 'লোন স্ট্রাইকার' হিসেবে খেলা র‍্যাশফোর্ড মাঝমাঠ থেকে পাওয়া বলে চেলসি ডিফেন্ডারদের বোকা বানাতে পারলেও কোর্তোয়াকে হারাতে পারেননি। চেলসি গোলরক্ষক কোর্তোয়া ঠেকিয়ে দেন র‍্যাশফোর্ডের সেই শট। ১৯ বছর বয়সী ফরোয়ার্ডের ওই একটা সুযোগ বাদে ম্যাচে আর তেমন বলার মতো সুযোগই তৈরি করতে পারেনি মরিনহোর দল। অন্যদিকে চেলসি বলের দখল রাখতে সক্ষম হলেও ভালো ফিনিশের অভাবে ব্যবধানও বাড়াতে ব্যর্থ হয়। ফলে খেলা শেষ হয় ১-০ গোলেই।

    আগেরবারের চ্যাম্পিয়নদের বাদ দিয়ে লন্ডনের তৃতীয় দল হিসেবে এফএ কাপের সেমিতে উঠল চেলসি। আর্সেনাল, টটেনহ্যাম, ম্যানচেস্টার সিটি আগেই নিশ্চিত করেছে এফএ কাপের শেষ চার। সেমিফাইনালে টটেনহ্যামের মুখোমুখি হবে চেলসি। আর আর্সেনালের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি।