• আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ
  • " />

     

    'অন্য' নিউজিল্যান্ডের সঙ্গে আত্মবিশ্বাসী বাংলাদেশ

    'অন্য' নিউজিল্যান্ডের সঙ্গে আত্মবিশ্বাসী বাংলাদেশ    


    নিউজিল্যান্ডের সঙ্গে শেষ সিরিজের অভিজ্ঞতাটা সুখকর নয় বাংলাদেশের। কিউইদের ঘরের মাটিতে ওয়ানডেতে হোয়াইটওয়াশ হয়েছিল মাশরাফি বিন মুর্তজার দল। সেই নিউজিল্যান্ডই এবার ত্রিদেশীয় সিরিজে প্রতিপক্ষ, তবে স্কোয়াড বিবেচনায় একটু অন্যরকম নিউজিল্যান্ড। নেই নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসনসহ কয়েকজন খেলোয়াড়, কেউ বিশ্রামে, কেউ ব্যস্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ নিয়ে। তবে টম ল্যাথামের নেতৃত্বের দলে ফিরেছেন রস টেইলর, আছেন নেইল ব্রুমের মতো ব্যাটসম্যান, মিচেল স্যান্টনারের মতো স্পিনাররা। ব্রুম আগের ম্যাচে আয়ারল্যান্ডের সঙ্গে ফিফটি করেছেন, স্যান্টনার নিয়েছেন পাঁচ উইকেট।

     

    এই নিউজিল্যান্ডকেও তাই আলাদা করে দেখছেন না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি, ‘নিউজিল্যান্ড ভাল দল, পেশাদার দল, র‍্যাংকিংয়েও ভাল অবস্থানে আছে। যদিও তাদের হয়তো শীর্ষস্থানীয় দুই-তিনজন ক্রিকেটার নেই। তারপরও আপনি যদি দেখেন, শেষ যে সিরিজ খেলেছি, তার বেশীরভাগ ক্রিকেটারই খেলছে, রস টেইলর আছে। এবং আমাদের লক্ষ্য অবশ্যই ম্যাচটা জেতা। প্রত্যেকটা ম্যাচেই আমাদের লক্ষ্য থাকবে এমন।’ এই ম্যাচে জিতলেই অবশ্য একটা অর্জন হয়ে যাবে বাংলাদেশের, র‍্যাঙ্কিংয়ে পেরিয়ে যাবে শ্রীলঙ্কাকে। 

     

    নিউজিল্যান্ডকে হারানোর মতো আত্মবিশ্বাসও আছে বাংলাদেশের, ‘আত্মবিশ্বাস তো আছেই তাদেরকে হারানোর। আমি বিশ্বাস করি, আমাদের দল বিশ্বাস করে, যারা ভালো, তাদের যে কোনো জায়গায় ভাল করার সামর্থ্য আছে। কন্ডিশনের উপর একটু নির্ভর করে, তবে আমি বিশ্বাস করি, আমাদের যারা টপ অর্ডার আছে, বোলার আছে, সবারই সেই ক্ষমতাটা আছে ভাল করার। সামর্থ্য আছে।’

     

    আগের ম্যাচে মাশরাফি খেলতে পারেননি নিষেধাজ্ঞার কারণে। দলে তিনি আসলে একটি পরিবর্তন হবে অবধারিতভাবেই। আগের ম্যাচে খেলেছিলেন তিন পেসার- তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর সঙ্গে স্পিনে ছিলেন মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান। সরল হিসেবে তাসকিন বা রুবেলের একজনের বাদ পড়ার সম্ভাবনা বেশী। তবে মাশরাফিকে জায়গা করে দিতে মোসাদ্দেক বা মেহেদীদেরও একজনকে সরে যেতে হতে পারে। প্রথম ম্যাচে মাশরাফি ছাড়া স্কোয়াডের বাইরে ছিলেন ইমরুল কায়েস, নাসির হোসেন, নুরুল হাসান, শুভাশীষ রায়, শফিউল ইসলাম ও সানজামুল ইসলাম।


     

    দলে খুব বেশী পরিবর্তন হবে না বলে ইঙ্গিত দিয়েছেন মাশরাফি, তবে সবকিছুই নির্ভর করছে উইকেটের আচরণের ওপর, ‘একাদশে আমি অধিনায়ক হিসেবে আসলে একটা পরিবর্তন তো হবেই। তবে এখনও ওইভাবে আলোচনা হয়নি। খুব বেশি পরিবর্তন হবে না। নির্ভর করছে, আগের উইকেটের চেয়ে এ উইকেটের পার্থক্য কেমন হবে সেটার ওপর। উইকেট এখনও আমরা দেখতে পারিনি।’