• চ্যাম্পিয়নস ট্রফি
  • " />
    X
    GO11IPL2020

     

    কোহলির দিকেই তাকাতে হচ্ছে কুম্বলেকে?

    দুজনের ‘দ্বন্দ্বের’ খবরটা এসেছে চ্যাম্পিয়নস ট্রফির আগেই। সরাসরি কোহলি ও কুম্বলে এটা স্বীকার না করলেও মনোমালিন্যটা স্পষ্ট। দূরত্ব ঘোচাতে শেষ পর্যন্ত সাবেক ক্রিকেটারদের নিয়ে ‘বিশেষ কমিটিও’ গঠন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে বিসিসিআইয়ের পরিচালনা কমিটি বলছে, কুম্বলের কোচ হিসাবে থাকা নিয়ে শেষ পর্যন্ত কোহলির সিদ্ধান্তকেই প্রাধান্য দেওয়া হবে।

     

    পরিচালনা কমিটির পক্ষ থেকে বলা হচ্ছে, কোহলির সাথে ‘সমঝোতা’ না হলে কোচ হিসেবে দায়িত্ব পালন করা কঠিন হয়ে যাবে কুম্বলের জন্য, “সাবেক ক্রিকেটারদের নিয়ে করা ওই কমিটি ভারতের পরবর্তী কোচ নির্ধারণ কিংবা কুম্বলের ভবিষ্যৎ নিয়ে কোনো সিদ্ধান্ত জানাবে না। তাঁদের কাজ হচ্ছে কুম্বলে-কোহলির মাঝে দূরত্ব দূর করা। এটা পরিষ্কার যে দুজনের একটা সমঝোতায় আসতেই হবে। নাহলে পরিস্থিতি খুব একটা সুখকর হবে না। কল্পনা করুন একবার, কুম্বলে একজনকে খেলাতে চাইছেন, অন্যদিকে কোহলি চাইছেন ভিন্ন কিছু! এরকম পরিস্থিতি এড়াতেই হবে। শচীন, সৌরভ ও লক্ষণ ভারতের ক্রিকেটের জন্যই কথা বলবেন দুজনের সাথে। সাথে অমিতাভ চৌধুরী, জোহরি ও শ্রীধরও থাকবেন। ”

     

    এদিকে জানা গেছে, চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের পর কোহলি সাথে কথা বলেছে ওই বিশেষ কমিটি। কোহলি নাকি সাফ জানিয়ে দিয়েছেন, তিনি কুম্বলেকে কোচ হিসাবে চান না! তবে বিসিসিআই কুম্বলেকে এখনই ছাড়তে কিছুটা দ্বিধাবোধ করছে, “কুম্বলে আমাদের প্রত্যাশা অনুযায়ী ফলাফল এনে দিয়েছেন। তাঁকে এভাবে বাদ দেওয়াটা হয়তো ঠিক হবে না। ঘরের মাটিতে তাঁর পারফরম্যান্স দারুণ। যদিও কৃতিত্বটা দল ও অধিনায়কেরই ধরা হয়, তবে কোচের ভূমিকাও অনেক। এতে কোনোই সন্দেহ নেই।”

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন