• চ্যাম্পিয়নস ট্রফি
  • " />

     

    'ফাইনালে খেলতে না পারা জীবনের সবচেয়ে বড় আফসোস'

    'ফাইনালে খেলতে না পারা জীবনের সবচেয়ে বড় আফসোস'    

    ভারতের বিপক্ষে দুর্দান্ত এক জয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা ঘরে তুলেছে দল। কিন্তু সেই শিরোপাটা সতীর্থদের সাথে তুলে ধরতে পারেননি। টুর্নামেন্টের শুরুতেই ইনজুরির কারণে ছিটকে যাওয়া পাকিস্তানের ওয়াহাব রিয়াজ বলছেন, ফাইনালে খেলতে না পারা তাঁর জীবনের সবচেয়ে ‘বড় আফসোস’।

    গ্রুপ পর্বের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে বল করতে নেমে ইনজুরিতে পরেন রিয়াজ। তখনই মাঠ ছাড়েন, সেদিন আর ব্যাটিংয়েও নামেননি। পরবর্তীতে জানানো হয়, টুর্নামেন্টে আর খেলা হবে না রিয়াজের। রিয়াজ বলছেন, মাঠের বাইরে থেকে দলের এই সাফল্য দেখাটা কষ্টকর ছিল, “ইনজুরির কারণে আমাকে দেশে ফিরতে হয়েছিল। দলের এরকম সাফল্যে আমি দারুণ খুশি। কিন্তু দলের একজন নিয়মিত সদস্য হয়েও এরকম একটা ঐতিহাসিক মুহূর্তে দলের সাথে থাকতে পেরে হতাশ। এভাবে ঘরে বসে খেলা দেখাটা মেনে নেওয়া যায় না।"

     

    ফাইনালে দারুণ এক সেঞ্চুরি করা ফখর জামান বলেছিলেন, পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর পেছনে শোয়েব মালিকের কথার অবদান সবচেয়ে বেশি। রিয়াজও এটার সাথে একমত, “ভারতের বিপক্ষে ওই পরাজয়ের পর আমাদের লম্বা একটা মিটিং হয়। তখন দলের সিনিয়র ক্রিকেটার ও কোচ অনেক উজ্জীবিত করেছেন আমাদের। আমাদের বলা হয়েছে, হার-জিতের কথা মাথা না এনে শুধু নিজেদের সেরাটা দিতে। নির্ভার হয়ে খেলার কারণেই এই সাফল্য এসেছে।”

    প্রথম ম্যাচে তাঁর বোলিং নিয়ে অনেক সমালোচনা হয়েছে। ইনজুরি কাটিয়ে দলে ফিরে সবকিছুর জবাব দেবেন বলেই জানালেন রিয়াজ, “আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। অনেক সমালোচনা শুনতে হয়েছে। হয়তো খুব একটা ভালো সময় যায়নি ওই ম্যাচে। কিন্তু আমি দলে থাকার যোগ্য না, এরকম বলা মোটেও ঠিক নয়। আমি দ্রুতই ফিরে আসব, সবাইকে ভুলও প্রমাণ করব।”