• অ্যাশেজ
  • " />

     

    এবারের অ্যাশেজে ফিরবে 'বডিলাইন সিরিজ'?

    এবারের অ্যাশেজে ফিরবে 'বডিলাইন সিরিজ'?    

    অ্যাশেজ মানেই যেন বাড়তি উত্তাপ। শত বছরের পুরনো এই সিরিজে সবচেয়েবিতর্কিত অধ্যায়গুলোর একটি হচ্ছে ‘বডিলাইন সিরিজ’। সাবেক অস্ট্রেলিয়ান পেসার ডেমিয়েন ফ্লেমিং বলছেন, এবারের অ্যাশেজে ফিরতে পারে সেই বডিলাইন সিরিজ!

    ১৯২৮-২৯ মৌসুমে ইংল্যান্ডের অস্ট্রেলিয়া সফর থেকে শুরু, এরপর পরের কয়েকটা সিরিজ জুড়েই চলেছে সেই উত্তাপ। কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ট্রেন্ট বিজে পেস বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা। ফ্লেমিং বলছেন, অজি বোলাররা গতির ঝড় তুলেই কাবু করতে চাইবেন রুটদের, “ইংল্যান্ড যদি নিজেদের মাটিতেই বাউন্সে এরকম কাবু হয়, তাহলে অস্ট্রেলিয়াতে এসে তো তারা আরও কঠিন পরিস্থিতির মুখোমুখি হবে। আমাদের পেসাররা তো দক্ষিণ আফ্রিকার চেয়ে ২-৩ ধাপ এগিয়ে। অস্ট্রেলিয়ান পিচে অনেক বেশি বাউন্স থাকবে। আমার তো মনে হয় এবার ‘বডিলাইন সিরিজ-২’ হবে! যেহেতু ফিল্ডিং সাজানোর ব্যাপারে ধরাবাধা নিয়ম আছে তাই ১৯৩২-৩৩ এর মতো হবে না, তবে আংশিক তো হবেই। আশা করি লেম্যান ট্রেন্ট ব্রিজের ভিডিও দেখছেন এবং ওভাবেই পরিকল্পনা সাজাচ্ছেন।”

    ফ্লেমিং মনে করেন, ইংলিশ অধিনায়ক রুটকে আটকাতে পারলেই অনেকখানি এগিয়ে যাবে স্মিথরা, “যদি রুট এই সিরিজে গড়ে ৫০ রানও করে , তাও অস্ট্রেলিয়ার উইকেটে তাঁর জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। সেই ইংল্যান্ডের ব্যাটিংয়ের প্রাণ। উইকেট যেমন হবে সেই অনুযায়ীই তাঁর বিপক্ষে বল করতে হবে। বাউন্সার তো দিতেই হবে, তবে সেটা পরিস্থিতি বুঝে। তাঁকে আউট করা কঠিন, কিন্তু জায়গামতো বল করলে তাঁকেও ফেরানো সম্ভব দ্রুতই।”