• কিক অফের আগে
  • " />

     

    কিক অফের আগে: কোয়ার্টারে পৌঁছাতে পারবে স্পেন-ক্রোয়েশিয়া?

    কিক অফের আগে: কোয়ার্টারে পৌঁছাতে পারবে স্পেন-ক্রোয়েশিয়া?    

    অঘটনের জন্ম দেবে রাশিয়া?

    রাশিয়া বনাম স্পেন, রাত ৮টা, লুঝনিকি

    গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাটকীয় এক ড্রয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠেছে স্পেন। গতবার গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ২০১০ সালের চ্যাম্পিয়নরা এবার কোয়ার্টারে ফাইনালে যাওয়ার লক্ষ্য নিয়েই লুঝনিকি স্টেডিয়ামে মাঠে নামবে আজ। প্রতিপক্ষ গ্রুপ পর্বে দারুণ খেলা স্বাগতিক রাশিয়া। রাশিয়া কি পারবে অঘটনের জন্ম দিয়ে ‘ফেভারিট’ স্পেনকে বিদায় করে দিতে?

    দলের ওপর বিশ্বাস আছে হিয়েরোর

    বিশ্বকাপের মাত্র একদিন আগে দায়িত্ব পেয়েছিলেন। গত দুই সপ্তাহে স্পেন স্কোয়াডের ওপর আস্থাটা চলে এসেছে কোচ ফার্নান্দো হিয়েরোর, ‘আমাদের দলে এমন কিছু ফুটবলার আছে যারা একাই যেকোনো মুহূর্তে খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। সবচেয়ে বড় কথা সবাই নিজেদের ওপর বিশ্বাস রাখে, আমিও আমার স্কোয়াডের ওপর বিশ্বাস রাখি। গ্রুপ পর্বে যা হয়েছে ভুলে যেতে হবে, দ্বিতীয় রাউন্ডে নতুনভাবে বিশ্বকাপ শুরু হচ্ছে।’



     

    এদিকে রাশিয়া কোচ স্তানিস্লাভ চেরচেশভ স্বপ্ন দেখছেন ‘মিরাকলের’, ‘অবশ্যই এই ম্যাচে স্পেন ফেভারিট। এটা স্বীকার করতে কোনো দ্বিধা নেই আমাদের। কিন্তু খেলাটা যখন ফুটবল তখন যেকোনো কিছুই হতে পারে! আমরা এই আশাতেই থাকবো, নিজেদের সর্বস্ব দিয়ে চেষ্টা করবো।’

    দলের খবর

    দুই দলেই নেই কোনও ইনজুরি শঙ্কা। স্পেন ও রাশিয়া কোচ তাই নিজেদের সেরা একাদশটাই নামাতে পারবেন। স্পেন একাদশে দেখা যেতে পারে মার্কো আসেনসিওকে।

    সম্ভাব্য একাদশ

    স্পেন- ডি গিয়া,কারভাহাল, পিকে, রামোস, আলবা, বুস্কেটস, ইনিয়েস্তা, থিয়াগো, আসেনসিও, কস্তা, ইস্কো।

    রাশিয়া- আকিনফেভ, ফার্নান্দেজ, ইগ্নাশেভিচ, কুতেপভ, জিরকভ, গাজিন্সকি, জবনিন, সামেদভ, চেরিশেভ, গোলোভিন, স্মোলভ।

    সংখ্যায় সংখ্যায়

    রাশিয়ার বিপক্ষে শেষ ৩ ম্যাচে ১০ বার বল জালে জড়িয়েছে স্পেন। শেষ ২৩ ম্যাচ অপরাজিত আছে রামোসরা। এদিকে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এই প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলছে রাশিয়া। এর আগে ২০০৮ ইউরোতে নকআউট পর্বে পৌঁছেছিল তারা। সেখানে সেমিফাইনালে তাদের বিদায় করে দেয় এই স্পেনই।

     

    স্বপ্নযাত্রা অব্যাহত রাখবে ক্রোয়েশিয়া?

    ক্রোয়েশিয়া বনাম ডেনমার্ক, রাত ১২টা, নিঝনি নভগোরদ

    তিন ম্যাচের তিনটি জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ১৬ নিশ্চিত করেছিল ক্রোয়েশিয়া। আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে জানান দিয়েছিল, এবার কাউকে ছেড়ে কথা বলবে না তারা। লুকা মদ্রিচ, ইভান রাকিটিচদের সামনে এক্ষণ হাতছানি দিচ্ছে কোয়ার্টার ফাইনাল। এই পথে বাধা আরেক ইউরোপিয়ান দেশ ডেনমার্ক, তাদের চোখেও ১৯৯৮ সালের পর কোয়ার্টারে ওঠার স্বপ্ন। ‘স্বপ্নযাত্রা’ অব্যাহত রাখতে আজ তাই নিঝনি নভগোরদ স্টেডিয়ামে জমজমাট লড়াইয়ে মুখোমুখি দুই দল।

    দুই দলই খেলবে আক্রমণাত্মক ফুটবল

    গ্রুপ পর্বে ডেনমার্ক খেলেছে কিছুটা রক্ষণাত্মক ভঙ্গিতেই। কোচ আগা হারেদি বলছেন, এবার দেখা যাবে নতুন ডেনমার্ককে, ‘এতদিন সবাই যে ডেনমার্ককে দেখেছে, সেটা এবার বদলে যাবে। অবশ্যই রক্ষণ সামলাতে হবে, কিন্তু দ্বিতীয় রাউন্ডে আমরা আক্রমণাত্মকই থাকব।’

    ডেনমার্ককে যথেষ্ট সমীহ করেই খেলবে ক্রোয়েশিয়া, জানালেন কোচ ডালিচ, ‘তাদের অবশ্যই আমরা সম্মান করি। টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকা দলের প্রতি এই সম্মানটা আসতেই হবে। আমাদের ধৈর্য রেখে খেলতে হবে। গ্রুপ পর্বে যেমন খেলেছি, সেটা ধরে রাখতে পারলেই আশা করি জয় আসবে।’

    দলের খবর

    আইসল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সারির দল নামিয়েছিল ক্রোয়েশিয়া। ডেনমার্কের বিপক্ষে একাদশে ফিরছেন নিয়মটি সবাই। ইনজুরি শঙ্কা নেই দুই দলেই।

    সম্ভাব্য একাদশ

    ডেনমার্ক-স্মেইকেল, ডালসগার্ড, কিয়ার, ক্রিস্টেনসেন, লারসেন, শোন, ডেলাইনি, ব্র্যাথওয়েট, এরিকসেন, সিস্টো, ইয়োর্গেনসন।

    ক্রোয়েশিয়া- সুবাসিচ, ভ্রাসালকো, লভ্রেন,ভিদা, স্ট্রিনিচ ,ব্রোজোভিচ, রেবিচ, মদ্রিচ,রাকিটিচ, পেরিসিচ, মাঞ্জুকিচ ।

    সংখ্যায় সংখ্যায়

    আগের ৬ দেখায় দুইটি করে ম্যাচ দিতেছে ডেনমার্ক ও ক্রোয়েশিয়া, বাকি ২ টি হয়েছে ড্র। বড় টুর্নামেন্টে মাত্র একবারই দেখা হয়েছে তাদের। ১৯৯৬ ইউরোতে গ্রুপ পর্বে ডেনমার্ককে ৩-০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের পর আবারও দ্বিতীয় রাউন্ডে উঠেছে ক্রোয়েটরা। অন্যদিকে এই নিয়ে চতুর্থবারের মতো নকআউট পর্বে খেলছে ডেনমার্ক। সবশেষে ২০০২ সালে নকআউট পর্বে উঠেছিল ড্যানিশরা।