• ক্রিকেট

শাপমোচন হলো তো এবার?

পোস্টটি ১১৪২৩ বার পঠিত হয়েছে

পৃথিবীর নিয়ম বড়ই অদ্ভুত। যা যায়, তা ফিরেও আসে। একদিন এমনই এক রাতে এই সময়েই খুব কাছে গিয়েও হারতে হয়েছিলো, দুইজনের সামান্য ভুলে। দুঃস্বপ্নের রাত কি শুধু আমাদের? আমরা আর কয় রাত ঘুমুতে পারিনি? আর যাদের উপর দায়িত্ব ছিলো তাদের কয় রাত কেটেছে নির্ঘুম?

যতই প্রফেশনাল হোক, বা পেশাদারিত্বের খোলসে আটকে রাখা আবেগ, বাংলাদেশ ক্রিকেট দলে আবেগের স্থানটা বরাবরই অনেক উঁচুতে। যার কারনে প্লেইড অন হবার ক্ষোভে সাকিব ঘুরেই স্ট্যাম্পে ব্যাট দিয়ে সপাটে অভিঘাত হানেন, যেই আবেগে একাকী চেষ্টা করে বিফল সৈনিক হয়ে রিয়াদেরা কাঁদেন। এই আবেগের সমালোচনা হয়ও অনেক। কিন্তু তাঁরা কতটা মন থেকেই চান বলেই এই আবেগ এতটা দেখতে পাই আমরা?

যে ম্যাচের শাপমোচন এর কথা বলা হচ্ছে, সে ম্যাচেও মুশফিকের পরপর দু’টি চারের পর বের হয়ে আসা আনন্দটুকু অনেক হাস্যরসের জন্ম দিয়েছিলো। কয় রাত ঘুমুতে পারেন নি তিনি?

দুইজনের বাকিজন, শাপমোচন পরে করেছেন বেশ কয়েকবার। যদিও জানি কোন ম্যাচই পূর্ববর্তী অন্য কোন ম্যাচ পরাজয়ের ঘা শুকাতে পারে না। কিন্তু খাদের কিনারে দাঁড়ানো ম্যাচ বের করা দুই সেঞ্চুরিয়ানের একজন হয়ে নিজেকে প্রমান করেছেন একজন। ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। শাপমোচনের বাকি ছিলো অন্যজনের।

তাঁর সামর্থ্যে, প্রতিভায় সন্দেহ ছিলো না কখনোই। কিন্তু একজন সমর্থক হিসেবে তাঁকে নিয়েই অশ্রাব্য ভাষার কথা সবচেয়ে বেশি দেখতে হয়েছে আমাকে। তা হোক – গালাগালিতে তারা নিজেরা নিজেদের প্রমান করেন কোত্থেকে উঠে এসেছে তারা। কিন্তু মনের মধ্যে সবসময়ই বিশ্বাস ছিলো, তাঁরও শাপমোচন হবে একদিন। একদিন ব্যাট হাতে জবাব তিনি ঠিকই দিবেন।

কি এক দারুন উপলক্ষই না তিনি বেছে নিলেন! চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলংকা, প্রথম দল হিসেবে টি-২০ তে ৫০ টি পরাজয়ের স্বাদ নিলো বাংলাদেশের হাতে, যেই বাংলাদেশ নিজেরাও এই ম্যাচেই হতে পারতো প্রথম ৫০ তম দল! যেইচন্ডিকা হাথুরুসংহ তাঁকে – সিনিয়র ক্রিকেটারদের টি-২০ থেকে বাদ দেওয়ার পরিকল্পনা করছিলেন! দল যখন হারের বৃত্তে ঘুরপাক খেতে খেতে একটি জয়ের জন্য হাপিত্যেশ করছে। কি অসাধারন জবাবই না দিলেন তিনি!

Mushfiqur-Rahim-of-Bangladesh-bats-during-the-opening-game-of-the-ICC-Cricket-World-Cups

কে দেননি জবাব? ম্যাচ শুরুর আগে নিজেই দেখেছি একাধিক মানুষের মন্তব্য, তামিম বড্ড ওয়ানডে ঘরানার! ব্যার্থতার জালে সমালোচিত লিটন দাস! প্রথম জয়ের স্বাদ পাওয়া অধিনায়ক রিয়াদের ছোট্টো কিন্তু বিস্ফোরক ইনিংস!

এবং, তিনি। শেষদিকে তাঁকে দেখতে মনে হচ্ছিলো অবিচল, তিনি জানেন তাঁকে কি করতে হবে। তিনি করেছেন। ব্যাট হাতে যেন ঝামা ঘষেছেন অধৈর্য অস্থির একদল সমর্থকের।

আজ শাপমোচনের রাত। আজ অনেকদিনের হিসাব মেলানোর রাত। আজ রাত অনেকের, অনেকের মুখের সামনে নাগিন নৃত্য দেওয়ার রাত। টুপিখোলা অভিনন্দন আপনাকে, মুশফিকুর রহিম!

ব্যাট হাতে এভাবেই সমালোচকদের জবাব দিয়ে যান অবিরাম।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।