• ফুটবল

গার্ড অব অনার ও মাদ্রিদ ডার্বি

পোস্টটি ৪৭৫৭ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

জিদান আগেই বলে দিয়েছন যে মে মাসের এল ক্লাসিকোতে তার দল বার্সেলোনাকে গার্ড অব অনার দিবে না। মাদ্রিদ ডার্বির আগে অনুষ্ঠিত হওয়া সংবাদ সম্মেলনে তিনি বলেন ‘আমরা তাদের গার্ড অব অনার দিব না। এ নিয়ে কথা ও বলব না। এটা আমার সিদধান্ত।' তার কথা হল যে গত বছর ডিসেম্বার মাসের এল ক্লাসিকোতে ফিফা ওয়ার্ল্ড ক্লাব কাপ জিতার পরেও রিয়াল দলের বার্সেলোনা কোন গার্ড অব অনার দেয়নি। তার উত্তরে রিয়াল মাদ্রিদও আসন্ন এল ক্লাসিকোতে গার্ড অব অনার প্রদান করা থেকে বিরত থাকবে।

960

উল্লেখযোগ্য, গার্ড অব অনার সাধারণত ঐতিহ্য অনুযায়ী লা লিগা জিতা দলকে দেওয়া হয় যদি মৌসুম শেষ হওয়ার আগেই তা নিশ্চিত হয়ে যায়। এবার নিশ্চিত ভাবেই বলা যাচ্ছে যে বার্সেলোনা শিরোপা জিতবে। সেই হিসাবে রিয়াল মাদ্রিদ থেকে তারা গার্ড অব অনার পেতেই পারে। অবশ্য জিদানের কথা শুনেই আঁচ করা যাচ্ছে যে এই ব্যাপারটা নিয়ে রিয়ালের সবার কেমন গা জ্বলে যাচ্ছে।

পরশুর মাদ্রিদ ডার্বিতে হার-জিত কিছুই মেলেনি রিয়ালের। দ্বিতীয়ার্ধে দুই দলের দুই সাত নম্বর জার্সিধারীর গোলের কল্যাণে ম্যাচ ১-১ এ ড্র হয়েছে। এই ম্যাচে গোল করায়ে রোনালদোর এখন সর্বশেষ ১০ ম্যাচে ২০ গোল। অপর গোলদাতা গ্রিজম্যান। রোনালদো রিয়ালকে আগিয়ে দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই গ্রিজম্যান অ্যাটলেটিকোকে সমতায়ে ফেরান।

875901616.jpg.0

ম্যাচটা যে রিয়ালের খুব গুরুত্ব সহকারে নিচ্ছে না তা বোঝা যায় যখন জিদান গোলে সমতা থাকা সত্ত্বেও রোনালদোকে মাঠ থেকে তুলে নেন। বদলি হিসাবে নামান বেনযেমাকে। রিয়াল মাদ্রিদ বেশ কিছু সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি। কখনও গোলকিপার বাঁধা হয়ে দাঁড়িয়েছেন, কখনও বা গোলপোস্ট। অধিকাংশ সময় বল দখলে রেখেও গোলের সংখ্যা বাড়াতে পারেনি রিয়াল।  

বার্সেলোনা লা লিগা জিতবে এটা প্রায় নিশ্চিত। এখন দেখার বিষয় হল এল ক্লাসিকোতে কি হয়। রিয়াল মাদ্রিদ কি দিবে বার্সেলোনাকে গার্ড অব অনার?