• ফুটবল

সেলেসাও'দের অনুভূতির রঙ যেভাবে নীল থেকে হলুদ হলো!

পোস্টটি ১০৪৩৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

হলুদ রংয়ের জামা, নীল শর্টস ও সাদা মোজা। সেলেসাওদের অনুভূতির রঙ।১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কার্লোস আলবার্তো বলেছিলেন- "ব্রাজিলিয়ানদের জন্য এই হলুদ জার্সিটা পবিত্র। যখন আমরা এটি গায়ে চাপাই, অবশ্যই গর্ব অনুভব করি। তবে একই সঙ্গে তা দায়িত্ববোধও নিয়ে আসে। এটা সবাইকে অনুপ্রাণিত করে এবং রোমাঞ্চে ভাসিয়ে দেয়।’'

 

কিন্তু ব্রাজিল ইতিহাসের শুরু থেকে এই রঙ হলুদ ছিলোনা!! কিভাবে হলুদ এই জার্সি মিশে গেলো সেলেসাওদের অস্তিত্বে??

 

ব্রাজিলের হলুদ জার্সির পিছনেও যে লুকিয়ে আছে ব্রাজিল ফুটবলের সেই বিখ্যাত ট্রাজেডি, মারাকানা ট্রাজেডি। মারাকানা ট্রাজেডির পর এক দিকে যেমন ছিল হতাশা, তেমনি ছিল নতুন করে সূচনা করার প্রত্যয়। শূন্য থেকে  শুরু করার চেস্টায় বদলে যায় সব কিছুই, এমনকি জার্সিও! উরুগুয়ের বিপক্ষে ফাইনাল ম্যাচে ব্রাজিলের জার্সি আজকের মত হলুদ ছিল না, ছিলো নীল কালারের সাদা জার্সির সঙ্গে সাদা শর্টস ও সাদা মোজা।

 

১৯৫০ সালের পর ব্রাজিলবাসী অনুভব করে, নীল এই জার্সিতে জাতীয় পতাকার কোন নাম-গন্ধ নেই। তাদের ধারণা হয়, জার্সিতে নেই কোন স্বদেশপ্রেমের ছাপ।পতাকার সবুজ রঙে যে বিশাল বনভূমির ছাপ, সোনালী হলুদে যে খনিজ সম্পদের চিহ্ন, নীল পৃথিবী ও সাদা তারায় যে রিওর আকাশের প্রকাশ – সবই যে অনুপস্থিত ছিল ব্রাজিলের জার্সিতে।

 

১৯৫৩ সালে ব্রাজিলের শীর্ষস্থানীয় এক দৈনিক ‘কোরেইও দ্য মানহা’ একটি প্রতিযোগিতার আয়োজন করে, উদ্দেশ্য  ব্রাজিলের নতুন জার্সি ডিজাইন। তবে শর্ত ছিলো, ব্রাজিলের পোশাকে হলুদ নীল সবুজ সাদা এই চারটি রঙই কেবল থাকতে পারবে।

 

 

গার্সিয়া শিলি নামের ১৮ বছরের তরুণ, কাজ করতেন সংবাদপত্রের ইলাস্ট্রেটর হিসেবে, থাকতেন উরুগুয়ের সীমান্তের কাছাকাছি ছোট্ট শহর রিও গ্রান্দে দো সুলের পেতোলাসে। চার রংয়ের আলাদা আলাদা চারটি ডিজাইনও করে ফেললেন তিনি। 

 

তার নকশার সরলতা ও সমন্বয়ের ঐক্যতান দৃষ্টি কাড়ে বিচারকদের। ৪০১টি ডিজাইনের ভেতর সেরা হিসেবে নির্বাচিত হয় এটি। 

 

তার ডিজাইন করা জার্সি কালক্রমে পরিণত হলো বৃহত্ এক ব্যবসায়িক শিল্পে। ১৯৯৬ সালে সিবিএফ'রর সঙ্গে নাইকি ১০ কোটি ডলারের চুক্তি করে। ওই সময়ে যে কোন জাতীয় দলের ক্ষেত্রে সেটি ছিল রেকর্ড।

 

কিন্তু সেই গার্সিয়ার জীবনধারা যদিও এক বিন্দুও বদলালো না। তিনি বলেন - ‘সত্যিটা হল, আমার কাছে  টাকা এর অতো বেশি গুরুত্ব কখনোই ছিল না। হয়তো কিছুটা অপরাধীই মনে হয় আমার। কারণ একটা সময় যে বিশুদ্ধ জিনিস আমি সৃষ্টি করেছিলাম, সেটি এখন পরিণত কেবলই অর্থে।’

 

তবে সেলেসাওদের জন্যে তা কি কেবলই কি অর্থ??  না, এই হহলুদ জার্সিতেই তো মিশে আছে পাঁচ পাঁচবার বিশ্বকাপ জয়, সাথে আকাশচুম্বী সব সাফল্য!! বলা হয় - ব্রাজিলেরর পায়েই যেন ফুটবল ফিরে পায় তার আসল সৌন্দর্য, ফুটবলের রংটাও তাই এখানে যেনো হয়ে ওঠে হলুদ!!

[Fox sports Brazil থেকে সংকলিত ]