• ফুটবল

অস লুইসিয়াডাসের ভাস্কো দা গামা নাকি ক্রিশ্চিয়ানো রোনালদো?

পোস্টটি ১৫১২ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

অস লুইসিয়াডাস, পর্তুগীজ জাতিসত্তার পরিচয় বহনকারী মহাকাব্য। ১৫৭২ সালে লুই দে কামোয়েসের লেখা মহাকাব্যটি প্রকাশ হয়। এর নায়ক ইতিহাস বিখ্যাত নাবিক ভাস্কো দা গামা। যার হাত ধরে সমুদ্রের বুকে শতাব্দীব্যাপী পর্তুগীজ আধিপত্যের বিস্তার ঘটে। বহু মাইল পথ পাড়ি দিয়ে দুঃসাহসিক অভিযান শেষে ভারতের বুকে পর্তুগীজ পতাকা ওড়ান গামা সাহেব। আর সেই সাথে বিশ্বের মঞ্চে জানান দেন পর্তুগীজ সক্ষমতা। 200px-Os_Lusíadas

             এখন আর আগের মত ঝঞ্ঝা বিক্ষুব্ধ সাগরে অনিশ্চয়তায় পাড়ি দিতে হয় না। তবে সাগরে না হলেও অভিযান একটা আসন্ন। বিশ্বকাপ অভিযান। স্প্যানিশ, আফ্রিকান আর মধ্যপ্রাচ্যীয় বাধা টপকেই যেতে হবে পরের ধাপে। এরপর তো বিশ্বসেরাদের সাথে লড়াই আছেই। অনেকটা অনিশ্চয়তায় পাড়ি দেয়াই বটে। অভিজ্ঞ মানুষের অভাব। তবে ভরসা পোড় খাওয়া কাপ্তান। কঠোর পরিশ্রমী মানুষটা হার মানতে জানে না। সমসাময়িক কারও চাইতে প্রতিভায় কম হলেও হাড়ভাঙা খাটুনি দিয়ে পুষিয়ে দেন সবটাই। মেটরা অধিকাংশই তরুণ। তবে তরুণ দল নিয়েই কিছুদিন আগে ইউরোপ জয় করে এসেছেন। স্পেনের অভিজাতদের জিতিয়ে আসলেন হ্যাট্রিক চ্যাম্পিয়নস লীগ।images(2)

               ইউরোপ জয়ের অনেক সাথীই নেই। কিন্তু কাপ্তান আছেন। এর মধ্যেই যিনি পর্তুগাল এর সর্বকালের সেরাদের কাতারে এক নাম্বারে উঠে এসেছেন। পিছনে ফেলেছেন ফিগো, ইউসেবিও, ডেকোদের মত মহারথীদের। তার কাঁধে চড়েই আবারও একবার অভিযানে পর্তুগীজ দস্যুরা। images(3)

               ব্রাজিল আর্জেন্টিনা জার্মানি ফ্রান্স নিয়ে ব্যাপক আলোচনা। বাদ যাচ্ছে না বেলজিয়ামও। তবে আলোর নিচে অন্ধকারের ভিতরেই যেন পর্তুগালের বাস। প্রায় আলোচনার বাইরে থাকলেও নিশ্চিত বলা যায় না যে এরা অঘটন ঘটাবে না। ভাস্কো দা গামার ভুত যদি চড়ে বসে কাপ্তানের মাথায় হয়ত আরো একবার পর্তুগীজ আধিপত্য দেখতেও পারে বিশ্ব। হয়ত তখন জাতীয় মহাকাব্যের নায়ক হবেন রোনালদো। হয়ত ótimos líderers নামে কোনো কাব্য হবে তার নামে। অথবা ভাস্কো দা গামা তার সিংহাসনেই অটূট থাকবেন। সময়ই বলে দেবে।

                  এক আর্জেন্টাইন এবং মেসির পাগলা ভক্তের পক্ষ থেকে