• ফুটবল

মইস কিয়েন : রিমেম্বার দা নেম

পোস্টটি ৬২৩ বার পঠিত হয়েছে

"একটা সময় ফুটবলের প্রতি এতটা মরিয়া ছিলাম যে, আমি একবার এক ধর্মযাজকের ঘর থেকে ফুটবল চুরি করেছিলাম। আমি তুরিনের আস্তি'তে বেড়ে উঠেছি, এবং আমরা যখন ফুটবল খেলতে চাইতাম, আমাদের ধর্মগুরুর বাড়িতে বল পেয়ে যেতাম। উনি এতটাই ভালোমানুষ ছিলেন যে, তিনি আমাদের জন্যে ড্রয়ারে বল রাখতেন। কিন্তু জানেন কি, তিনি ড্রয়ার কখনো লক করেননাই! হয়তো তিনি সবই জানতেন এবং বুঝতেন! তো, যখনই আমি আমার নিজের বল হারিয়েছি; লুকিয়ে লুকিয়ে উনার বাড়িতে গিয়ে আরেকটি বল নিয়ে এসেছি!

আপনি যখন আস্তি'তে বেড়ে উঠবেন, তখন ফুটবল আপনার অবশ্যম্ভাবী বস্তুতে পরিণত হবে, অর্থাৎ আপনার একটা ফুটবল লাগবেই!

সাপ্তাহিক ছুটিতে চার্চের পিছনে আমরা ফুটবল খেলতাম, ৬ বনাম ৬; যেখানে আমাদের প্রত্যেককে ১০ ইউরো জমা দিতে হতো! আমি এর ওর কাছে হাত পেতেছি, কখনো ধার নিয়েছি, কখনো বা চুরিও করেছি; যেনো সপ্তাহ শেষে আমি তা জমা দিয়ে ফুটবল ম্যাচটা খেলতে পারি।

এখানে সবাই খেলতে আসতো, কেউ টাকা নিয়ে, কেউ টাকা ছাড়াই; লোকাল বয় কিংবা টুরিস্ট। এটা যেনো একটা বড় যুদ্ধমঞ্চ ছিলো। এইটাই সেই মঞ্চ, যেখানে আমি ফুটবলটা শিখেছি, ধারণ করেছি!

আমার গল্পগুলোর শুরু ঠিক এখানেই!!

আপনি যখন ফুটবল টাকে সত্যিই ধারণ করবেন, তখন আপনার মাঝে সর্বদা একটা ক্ষুধা কাজ করবে! ফুটবল অনেকটা জীবনের মত; কখনো জয় কখনো পরাজয়, কখনো এটি আপনায় অনেক উঁচুতে নিয়ে যাবে কখনো বা নিচে নামাবে।

আমি এখন ডিবালা কিংবা রোনালদোর সাথে; অথচ শুরুটা কেমনই ছিলো!

মইস কিয়েন, রিমেম্বার দা নেইম! স্বপ্ন দেখি, হয়তো একদিন আপনাদের জন্যে নিজের বাকী আরো অনেক গল্প লিখব!!"

[দা প্লেয়ার্স ট্রিবিউন থেকে অনুদিত]  

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।