• ফুটবল

ফুটবল এবং ‘wavin flag’

পোস্টটি ১৩৯৭ বার পঠিত হয়েছে

প্রতি ৪ বছর পরপর ফুটবল বিশ্বকাপ আসবে, আবার চলেও যাবে! প্রতিটি বিশ্বকাপের থিম সং তৈরি হবে, একটা সময় সেগুলো আমাদের স্মৃতি থেকে চলেও যাবে! কিন্তু এই গান’টি, যা কিনা কখনো ভুলে যাওয়া সম্ভব নাহ! গান’টি আপনায় ঠিক ততদিন শিহরণ জাগিয়ে যাবে, ঠিক যতদিন “ফুটবল” নামক খেলাটির অস্তিত্ব টিকে রবে!

বলছিলাম, ‘১০ বিশ্বকাপের কোকাকোলা এনথেম K’naan এর Wavin’ Flag এর কথা; কোন গান কিংবা কোন সুরে Wavin’ Flag এর অনুভূতি কিংবা গভীরতা কে হার মানানো অসম্ভব! কেবল গান’ই নয়, এমনকি গান’টির লিরিক্স পড়লেও যেনো আমাদের মস্তিষ্কে গান’টি বাজতে থাকে আর কোষ’গুলো গাইতে থাকে ” অ.. অ.. অও…”

আপনি ছেলে হোন, কিংবা মেয়ে; কিংবা ফুটবল পছন্দ করেন অথবা করেন না; এমনকি আপনি একজন সিংগেল ফুটবলারের নাম’ও জানেন না; তবুও এই গান আপনাকে ফুটবলের প্রেমে পড়াবে, ফুটবল বিশ্বকাপের উন্মাদনার প্রেমে পড়াবে!ফুটবল’র উন্মাদনা আর উত্তেজনার মাঝেই এই গান আপনাকে আলাদাভাবে ফুটবল কে অনুভব করাবে, আপনার রক্তে যেনো ফুটবলের নেশা ঢুকিয়ে দিবে!

২০১০ বিশ্বকাপ যেনো একদম আলাদা ছিলো! ওয়াকা ওয়াকা, ভুভুজেলা, অক্টোপাস পল, নতুন চ্যাম্পিয়ন আর একটা Wavin’ Flag! প্রতিবার যখন কানে Wavin’ Flag ভেসে আসে, ঠিক ততবারই যেনো ফিরে নিয়ে যায় সেই ২০১০’র উন্মাদনায়, আমার কৈশোরে, কারো শৈশবে, কারো বা তারুণ্যে! Wavin’ Flag সুর, Wavin’ Flag বাদ্য-বাজনা, Wavin’ Flag এর প্রতিটি শব্দ আপনাকে দা বিউটিফুল গেইমের প্রেমে পাগল করবে!

ফুটবল বিশ্বকাপ যেনো বাংলাদেশের জন্যে একটা উৎসবের মতো! এইসময়’টাতে যেদিকে চোখ যায়, কেবলই নানান দেশের, নানান রঙের পতাকা! ছাদে ছাদে পতাকা ছাড়া বিশ্বকাপ’টা বাংলাদেশের জন্যে যেনো বিশ্বকাপ’ই নয়! যখনই নিজের পছন্দের দেশের পতাকাটি আপনার দৃষ্টিগোচর হয়, আপনার গালের এক কোনে এক চিলতে হাসি জমে যায়, আর হৃদয়ে যেনো প্রিয় দলের প্রতি প্যাশন অনুভুত হয়; একই সাথে প্রিয় দলের প্রতি আপনার ভালোবাসা বাড়িয়ে দেয়! Wavin’ flag যেনো ঠিক তারই বহিঃপ্রকাশ!

বিশ্বকাপ থেকে বিশ্বকাপ, ৪ বছরের বহুল প্রতিক্ষা, তবুও Wavin’ flag আপনায় প্রতিটি মুহুর্তে বিশ্বকাপের সেই থ্রিল, ফুটবলের প্রতি প্যাশন, ফুটবলের প্রতি ভালোলাগাগুলোকে জাগিয়ে রাখতে পারে! একজন ফুটবলপ্রেমী ফুটবলে পায়ের ছোঁয়া কিংবা মাঠে প্রিয় মানুষের ফুটবলশৈলী ঠিক যতটা পছন্দ করেন, ভালোবাসেন, মনে প্রাণে ধারণ করেন; Wavin’ Flag ‘ও ঠিক ততটাই ভালোবাসা আর নেশা নিয়ে আমাদের হৃদয়ের মনিকোঠায় জায়গা নিয়ে আছে!

Wavin’ flag, যেনো স্রষ্টার অনন্য এক সৃষ্টি, যা কেবল সুরের মোহনায় রোমাঞ্চিত করেনা, নিয়ে যায় ফুটবলের অফুরন্ত সৌন্দর্যে ঘেরা এক স্বপ্নলোকে আর অনুভব করায় চিরতরুণ যেনো অসীম এক কল্পনার রাজ্যে!

আমরাও সুরে সুরে বলে যাই, when i get older
i will be stronger, but the feeling remain the same!

(Old Souls Inc. থেকে অনুদিত)
'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।