• ক্রিকেট

সাকিবকে কি মিস করে ক্রিকেট

পোস্টটি ৫৯৯ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

মাঝে মাঝে আমাদের পুরা জীবন-ব্যাবস্থাটাকে নিছক কিছু ঘটনার সমষ্টি ছাড়া আর কিছু মনে হয় না। একটার পর একটা ঘটনার সারি আর সেগুলার প্রভাব, এই নিয়েই আমাদের মহা ব্রহ্মাণ্ডটার সমগ্র রাসলীলা।তবে এর মাঝেও সকল ঘটনার ওজন সমান হয় না,সমান হয় না সকল ঘটনার প্রভাবও।

বাংলাদেশের ক্রিকেটেও অনেক ঘটনা প্রত্যেকদিন ঘটে চলেছে। এই যেমন -মুশফিক ডিপিএলে সেঞ্চুরি করলেন, জিম্বাবুয়ে এসেছিল, টাইগারদের দাপটে তারা কোনো ম্যাচ না জিতেই চলে গেলো,নতুন ওয়ানডে অধিনায়ক হলেন বর্ষীয়ান টাইগার তামিম ইকবাল,এইরকম নানান ধরনের ঘটনা।এই ঘটনাগুলোর নায়ক থাকেন, কুশীলবেরা থাকেন, তাদের ঘিরে গড়ে ওঠে খবরাখবর,মিডিয়া মহাযজ্ঞ থেকে শুরু করে নানান কিছু। আমাদের এই নায়কদের বেশিরভাগই মেগা স্টার। দেশ-বিদেশের কোটি কোটি মানুষ তাদের প্রতিটা ইনিংসের খোজ নেন,প্রতিটা বক্তব্য-বর্ণনার হিসেব রাখেন, তাদের জীবনের ঘটনার গল্প দিয়েও জমে ওঠে অনেক আড্ডাস্থল। এভাবেই এরা ইতিহাসের পাতার নায়ক বনে যান,হয়ে ওঠেন কোটি ভক্তের প্রাণের সুপারস্টার। 

বাংলাদেশ ক্রিকেটের এক নম্বর মেগাস্টার কে? যেকোনো কুইজের সহজ প্রশ্নের ক্যাটাগরিতে থাকবে এই প্রশ্নটি। সাকিব আল হাসান কবে কখন বাংলাদেশের ক্রিকেট ছাড়িয়ে বিশ্ব ক্রিকেটের সবেধন নীলমণি হয়ে উঠেছিলেন, তা হয়ত সাকিব-ম্যানিয়ায় ভুগতে থাকা অবস্থায় আমরাও বুঝতে পারি নি। তিনিই বুঝতে দেন নি,নতুন নতুন মেগা সিগনেচার এর মহিমায়। আইপিএল জিতে এসেছেন তো দেশে এসে সিরিজ সেরা হয়েছেন হয়ত গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজে,নিউজিল্যান্ডে কঠিন কন্ডিশনে ডাবল করেছেন তো কিছুদিন পরে হয়ত একাই গুড়িয়ে দিয়েছেন কোনো দলের ব্যাটিং। বিশ্বকাপের মত মঞ্চে টুর্নামেন্ট সেরা হওয়ার জোর দাবিদার হয়ে উঠতে পারে কোনো বাংলাদেশি তার একক নৈপুণ্যে, এমন স্বপ্নসম অভিজ্ঞতার সামনে দাঁড় করিয়েছেন তিনি।

960x0

এই স্বপ্নের মত, অভূতপূর্ব অসংখ্য সাফল্যরাশির সামনে সাকিব যেন হিমালয়, আমরা সেসব সাফল্যের সাথে নিজেদের প্রয়োজনেই কখন মিশে গেছি নিজেরাও বুঝতে পারি নি। সাকিব হয়ে উঠেছেন আমাদের ফ্যান্টাসির কল্পবালক, আমাদের সত্যিকার স্বপ্নসারথি।

সাকিব আল হাসান দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে ক্রিকেটের বাইরে। গত কিছুদিন আগে বিশ্ব ক্রিকেটেরই অন্যতম আলোচিত ঘটনা হয়ে উঠেছিল এই খবর। সাকিব খেলার বাইরে এর আগেও থেকেছেন। ইনজুরিতে,স্বেচ্ছা বিশ্রামে সহ নানাবিধ কারণে। তবে সেসবের সঙ্গে এবারের এই সুদীর্ঘ বিরতি একটু অন্য রকম। 

এবার যেন পুরো ক্রিকেটাঙ্গন সাকিবকে একটু বেশিই মিস করছে। কারণ এক, বাংলাদেশের ক্রিকেটসহ বর্তমান ক্রিকেট মৌসুম। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ,জুনে অস্ট্রেলিয়া আসছে টেস্ট খেলতে। আয়ারল্যান্ড সহ বিদেশ সফরও আছে। তার উপর পিএসএল - আইপিএলে বাঘা বাঘা খেলোয়াড়দের সামনে সাকিবের ছড়ি ঘুরানো কে না মিস করে!

দ্বিতীয় কারণটি আরও অন্য রকম। গত বিশ্বকাপের সময়টিতে সম্ভবত সাকিব ছিলেন তার ফর্মের তুঙ্গে। ওজন কমিয়েছিলেন কিছু, ছিলেন ফিট। আর খেলার মাঠে কি করেছিলেন তা তো দেখেছে সবাই। ঠিক এই ফর্মের সময়ে অনাকাঙ্ক্ষিত বিরতি ক্রিকেটমোদীদের মনে হতাশাই বাড়াতে পারে শুধু।

কিন্তু সময় নামের রথ থেমে থাকে না। সাকিবকে ছাড়াই হয়ত বাংলাদেশ তথা বিশ্ব ক্রিকেটের কিছু সময় কেটে যাবে। সাকিব হয়ত রাজসিক প্রত্যাবর্তনই করবেন। কিন্তু তাকে ছাড়া বিশেষত বাংলাদেশ ক্রিকেটের এই সময় কাটবে হয়ত একটু অন্যরকম,একটু অন্তঃ অভাবের অনূভূতি হয়ত ছড়ানো থাকবে পুরা ক্রিকেটা আঙিনা জুড়েই।