• ক্রিকেট

উমরান মালিক: কাশ্মীরি গতি তারকা

পোস্টটি ২৯১ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আইপিএলে এবারের আসরে সবচেয়ে দ্রুতগতির ডেলিভারিটা করেছেন কে?আইপিএলের নিয়মিত খবর থাকলে,  এতক্ষণে আপনার নামটা মনে আসার কথা। তারপরও যারা জানেন না, তাদেরকে আরো একবার মনে করিয়ে দিই -  উমরান মালিক। কাটার, স্লোয়ার কিংবা ইয়র্কার। বলার মতো এমন বড় অস্ত্র তাঁর নাই। তবে হাতে গতি আছে। বাইশ গজে তিনি গতির ঝড় তুলতে পারেন। 

এবারের আইপিএলের সবচেয়ে গতিময় বলটি করেছেন তিনিই। গতি ঘন্টায় ১৫২.৯৫ কিলোমিটার!     

উমরান মালিকের জন্ম ২২ নভেম্বর,  ১৯৯৯ সালে। ভারতের জম্মু-কাশ্মীরে বড় হয়েছেন তিনি। পাহাড়ি উপত্যকায় বড় হওয়া উমরানের ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ঝোঁক ছিল। গরীব পরিবারের সন্তান তিনি। তাঁর বাবা আব্দুল মালিক একজন সাধারণ কৃষক। বাজারে সবজি বিক্রি করে সংসার চালান।  অভাব অনটনও উমরান মালিকের ক্রিকেটার হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে নাই। 

'২০২১' সালটা যেন তাঁর জন্য আশীর্বাদ হয়ে এসেছে। জম্মু-কাশ্মীরের হয়ে সৈয়দ মুশতাক আলী ট্রপিতে  বিশ ওভারের ক্রিকেটে অভিষেক, 'লিস্ট এ' ক্রিকেটে অভিষেক। সর্বশেষ আইপিএলে হায়দরাদের হয়ে অভিষেক। সব তো এই বছরেই। এবার নিশ্চয় বুঝতে পেরেছেন। এই বছরটা কেনো তাঁর জন্য আশীর্বাদ বলেছি।  

আইপিএলে তাঁর খেলার কথা ছিল না। হায়দরাদের পেসার টি নটরাজনের ইনজুরিতে কপাল খোলে তাঁর।  খেলার সুযোগ পেয়ে যান। ম্যাচ দুয়েক সুযোগ পেয়ে এমন আহামরি বোলিং করেছেন তা নয়। কিন্তু,  গতির ঝড় তোলে সবার মনোযোগ আকর্ষণ করেন।  

চলতি আইপিএলে দ্রুতগতিতে বল করেছেন অনেকেই। কিন্তু, এরমধ্যে বেশিরভাগ গতিময় বল করেছেন কাশ্মীরের এই পেসার। ১৫০+ গতিবেগে বল করে সবার নজর কেড়েছেন এই কাশ্মীরি তরুণ।   

 জোরে বল করে একটা তকমাও পেয়েছেন তিনি। অনেকে তাঁকে 'ভারতের শোয়েব আখতার' বলতে শুরু করেছেন।মাতামাতি হওয়াটা কি স্বাভাবিক নয়? অভিষেকে এমন জোরে বল তো কোনো ভারতীয় করে দেখাতে পারেননি। উমরান দেখিয়েছেন।

আইপিএলে গতির ঝড় তোলে উমরান একটা সুযোগ পেয়েছেন। সুযোগ টা কী? বিশ্বকাপে কোহলীদের বল করার সুযোগ। আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপে  ভারতের নেট বোলার  হিসেবে নিয়োগ পেয়েছেন ২১ বছর বয়সী এই পেসার। 

আইপিএল অনেক আনকোরা ক্রিকেটারদের তারকা বানিয়েছে। ভারতীয় ক্রিকেটে জোরেশোরে উচ্চারিত হয় তাদের নাম। উমরান মালিককেও চিনিয়েছে আইপিএল। উমরান কী পারবেন গতির ঝড় তোলে ব্যাটারদের কাবু বানাতে? ভারতের জার্সি গায়ে ছাপাতে? তা সময়ই বলে দেবে।