• ক্রিকেট

সাদা পোশাকে নতুন বছর রাঙিয়ে শুরু করল টাইগাররা

পোস্টটি ২৯০ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

Teamwork , Hardwork

First Win  in World Test Championship

First Win in New Zealand

Congratulations Bangladesh 

 

২০২১ বাংলাদেশ ক্রিকেটের জন্যে একটা অন্ধকার বছর । T-20 world Cup এ টানা ৫ ম্যাচ হার , এমনকি বাছাইপর্বে স্কটল্যান্ডের সাথেও হারের লজ্জা । দেশের মাটিতে পাকিস্তানের সাথে হার । টেস্ট থেকে রিয়াদ এর নাটকীয়তার অবসর । সব মিলিয়ে ২০২১ ভুলে যেতে চাইবে বাংলাদেশ ক্রিকেট টিম এবং দর্শক  । নতুন বছরের শুরুটাও ছিল ভয়ানক নিউজিল্যান্ড এর সাথে । ঘরের মাঠে নিউজিল্যান্ড কে আজ পর্যন্ত  কোন ফর্মমেটেও হারাতে  পারেনি বাংলাদেশ । সেই তিক্ত স্মৃতি নিয়ে বছরের প্রথম দিনেই টেস্ট খেলতে নামে বাংলাদেশ , দুই অভিজ্ঞ টেস্ট প্লেয়ার সাকিব এবং তামিম কে ছাড়াই । অধিনায়ক মুমিনুল বছরটা শুরু করে টস জয় দিয়েই । তার বোলিং এর সিন্ধান্ত ছিল দুদাদু এবং সাহসী ।  নিউজিল্যান্ড কে আগে ব্যাট করতে পাঠায় টিম বাংলাদেশ । ম্যাচের শুরুতেই উইকেটের দেখা পায় শরিফুল । ব্ল্যাকক্যাপসদের অধিনায়ক টম লাথাম কে প্যাভিলিয়নে ফেরায় শরিফুল । এরপরে প্রাচীর হয়ে দাঁড়ায় নিউজিল্যান্ড এর দুই ব্যাটসম্যান Will Young আর Conway । অসাধারণ একটি রান আউট করে ব্রেক থ্রো এনে লিটন এবং শান্ত । এরপরে টেইলর এবং নিকোলস রা ভালো খেললেও আসা যাওয়ার মধ্যে ছিল বাকিরা । নিউজিল্যান্ড দের প্রথম ইনিংস থামে ৩২৮ রানে ।

প্রথম ইনিংস স্কোর :

নিউজিল্যান্ড : ৩২৮ /১০ 

Conway -122(227)

Nicholls - 75( 127)

শরিফুল এবং মেহেদী ৩টি করে উইকেট । এবাদত একটি এবং মূমিনুল ২টি । একটি রান আউট । 

 

বাংলাদেশ :৪৫৮ / ১০ 

জয় :৭৮ ( ২২৮)

মুমিনুল : ৮৮( ২২৪)

লিটন: ৮৬(১৭৭)

 

Wicket : 

Southee : 2 টি

Boult : 4 টি

Jamieson : 1

Wagner :3 টি

 

 

 

প্রথম ইনিংস বাংলাদেশ নিজেদের সেরাটা খেলেছ ব্যাটিং , বোলিং এবং ফিল্ডিং এ ।

এই ম্যাচে বাংলাদেশের ব্যাটিং দেখে দর্শকদের মনে শান্তি লাগার কথা । সবার ব্যাটিং মোটামুটি টেস্ট সুলভ ছিল । শারীরিক ভঙ্গিমাও ভালো ছিল ।  অন্যান্য ম্যাচের মতো এই ম্যাচে উইকেট বিলিয়ে আসে নি ব্যাটসম্যান রা । বোলিং রা আদায় করে নিয়েছে । প্রথম ইনিংসে জয় , শান্ত , মুমিনুল , লিটন এবং শেষ দিকে মেহেদীর ইনিংস টা ছিল দুর্দান্ত । সব মিলিয়ে এই ম্যাচে নতুন এক বাংলাদেশ কে দেখেছে দর্শকরা । সব ম্যাচে যেরকম ম্যাচ ঘুরিয়ে দেয় স্পিনার রা ,তবে এই ম্যাচ জয়ের নায়ক এবাদত হোসেন ।  দুই ইনিংস মিলিয়ে এবাদত উইকেট নিয়েছে ৭ টি । সবার এক সাথে ভালো পারফরমেন্স এর কারণেই বছরের প্রথম টেস্ট ম্যাচ রাঙিয়ে রাখল টিম বাংলাদেশ।  

২য় ইনিংস স্কোর :

নিউজিল্যান্ড : 169/10

 

Will Wong : 69(172)

Ross Taylor :40(104)

 

এবাদত ৬ উইকেট , তাসকিন ৩ টি এবং মেহেদী ১টি ।

বাংলাদেশ : 42/2

 

Shadman Islam : 3(10)

Najmul Hossain Shanto : 17(41)

Mominul Haque :13(44)

Mushfiqur Rahim : 5(7)

 

Wicket : 

Tim Southee : ১ টি

Kyle Jamieson : 1 টি

 

ফলাফল : বাংলাদেশ ৮ উইকেটে জয়ী ।

ম্যান অফ দা ম্যাচ : এবাদত হোসেন ।