• ফুটবল

Ronald Koeman- A defender Like Attacker

পোস্টটি ৪৯১ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ফুটবল খেলায় ডিফেন্ডার এর কাজ কি? এর প্রশ্ন করা হলে যে কেউ বলবে যে তার কাজ হল বিপক্ষ দলের আক্রমন আটকান ও গোল করা থেকেবিরত রাখা। কিন্তু বার্সেলোনা ফুটবল দলের সাবেক খেলোয়াড় ও লিজেন্ড রোনাল্ড কোম্যান ছিলেন একজন ভিন্নধর্মী ডিফেন্ডার। তিনি একজন রক্ষণভাগের খেলোয়াড় হয়েও খেলতে পারতের মিডফিল্ডার হিসেবে নিতে পারতেন দারুন সব ফ্রি-কিক, পেনাল্টি ও লং রেঞ্জ শট। যার প্রমান মিলে পুরো ক্যারিয়ারে ১৯৩ গোল। হয়েছেন ১৯৯৩-৯৪ মৌসুম এর উচল এর সর্বাধিক গোল স্কোরার।

খেলোয়াড়ি জীবনে খেলেছেন আয়াক্স ও বার্সেলোনা এর মত দলে। তবে ফুটবল বিশ্ব তাকে তার গোল করার ক্ষমতা বাদেও বার্সেলোনা এর প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নায়ক হিসেবে মনে রেখেছে। মুলত তার ১৮ গজ দূর থেক নেয়া ফ্রি-কিক থেকেই ১৯৯২ সালে ইংল্যান্ডের  ওয়েম্বলি স্টেডিয়াম এ সাম্পদরিয়া এর বিপক্ষে বার্সেলোনা তাদের ইতিহাসের প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জিতে।

KOEMAN-BARCELONA-b32d7ca5df272c6ff0adf92bc17ddd74৯৮৯ সালে ৫.৫ মিলিয়ন এর বিনিময়ে পিএসভি আইন্দোভেন থেকে বার্সেলোনায় যোগদান করেন। ছিলেন ক্রইফ এর ড্রিম টিম এর সদস্য।  বার্সেলোনায় নিজের ৭ মৌসুম এ খেলেছেন ১৯২ ম্যাচ গোল করেছেন ৬৭ টি। জিতেছেন লিগ ৪ টি, উচল ১ টি, সুপার কাপ ৩ টি, কোপা দেল রে ১ টি।

খেলা থেকে অবসরের পর কোচিং কে নিজের পেশা হিসেবে নিয়েছিলেন। আয়াক্স, বেনফিকা, এভারটন , ডাচ জাতীয় দলের কোচ হয়েছিলেন। পরবর্তীতে ২০২০ সালে হয়েছিলেন নিজের সাবেক ক্লাব বার্সেলোনা এর কোচ, কিন্তু খেলোয়াড় হিসেবে সফল কোম্যান কোচ হিসেবে ছিলেন ব্যর্থ।

কিন্তু কাতালানরা তাকে সব সময়ই তাকে হিরো অফ ১৯৯২ হিসেবেই মনে রেখেছে।