• ফুটবল

আলমারিয়া - একটা স্প্যানিশ দলের উত্থান পত্থান

পোস্টটি ৭৯১ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ইয়াংস্টার নিয়ে টিম গড়ে প্রায় ১ যুগ পরে আবির্ভাব ঘটে লা লীগা সানতাদারে।  উত্থান পথান দিয়ে গড়া ইতিহাসে কেমন লিখবে নতুন রুপকথা,  কে লিখবে তা,  কার হাত ধরে লিখা হবে।   নাকি আবারও হারিয়ে ফেলবে কালের বিলীনে। নানান প্রশ্ন নানান অজানা নানান অনিশ্চয়তা।
থাক সব প্রশ্ন একদিকে শুরু হোক ভালো দিয়ে কিন্তু এই কি প্রথম ম্যাচই রিয়াল মাদ্রিদের সাথে তাও যারা সদ্য ইউরোপ জয় করে এসেছে।  কি ভয় লাগছে?  কালের গর্ভে বিলীন হওয়ার ভয়? সুর্যোদয় হতে না হতে ডুবে যাওয়ার ভয়?  না ভয় পেলে চলবে না হয়ত এমন আশ্বাস দিয়েই মাঠে নামিয়েছেন জোন ফ্রেন্সিজি যাকে স্পানিশরা রুবি নামেই চিনে। 

প্লেয়াররাও আশ্বস্ত হলো নিজের সেরাটা দেয়ার।  নিজেদেরকে বিলীন না করে নতুন ইতিহাস লিখার গল্প।
বাংলাদেশ সময় ১৫ তারিখ রাত ২ টা মাঠে সদ্য ইউরোপ জয়ীদের গার্ড অফ হনার দিয়ে নিজেদের প্রথম যাত্রা পথ শুরু করলেন। আন্দাজ করছে পারছেন তো কাদের নিয়ে লিখতে বসলাম। নামার শুরুতে চ্যাম্পিয়নস দের জালে বল জড়াতে সময় নিলেন মাত্র ৬ মিনিট। না  এইটার জন্য তাদের নিয়ে লিখতে বসি নি একটু ওয়েট করেন।  পুরো ম্যাচে রিয়াল মাদ্রিদের ছিলো কর্ণার ১৫ টা অন টার্গেট শট ১৫ টা যার মধ্যে ২ টা গোল বাকি ১৩ টা?সেইভ। এছাড়াও ব্লক মিলিয়ে দারুণ একটা খেলা উপভোগ করলো সবাই তাদের।  এছাড়া ফ্যানদের নেই কোনো অহংকার আছে শুধু সম্মান আর শ্রদ্ধা।  তাই তো ভিনিকে standing ovation দিয়ে নিজেদের জাত চিনিয়ে দিলো তারা।

জ্বী আমি সদ্য প্রোমোট হওয়া দল UD Almerìa এর কথা বলছি।  আলমেরিয়ার প্রথম ফুটবল ক্লাবটি 1909 সালে প্রতিষ্ঠিত হয়েছিল: এল আলমেরিয়া ফুট-বল ক্লাব। তারপর থেকে বেশ কয়েকটি আলমেরিয়া নামে ফুটবল ক্লাব হাজির কিন্তু তা আবার বিলিন হয়ে গেছে। হারিয়া যাওয়ার তালিকায় একটা দল নিজেদের ধরে রেখেছে নাম- এডি আলমেরিয়া যারা 1979-81 সালের লা লিগায় খেলেছিল, কিন্তু 1982 সালে আবার হারিয়ে যায় তারা ছিল  ইউডি আলমেরিয়ার পূর্বসূরি।

1989 সালে, Almeria Club de Fútbol নামে একটি ক্লাবের জন্ম হয়েছিল। 2001 সালে নতুন নামকরণ করা হয় Unión Deportiva Almeria। 19 জানুয়ারী 2001-এ আলমেরিয়ার মেয়র সান্তিয়াগো মার্টিনেজ ক্যাব্রেজাস সিটি কাউন্সিলে ঘোষণা করেন যে দুটি শহরের দল - পলিডেপোর্টিভো আলমেরিয়া এবং আলমেরিয়া সিএফ-এর একীভূত হওয়ার পরে নতুন ক্লাব ইউডি আলমেরিয়া গঠিত হয়েছে। কিন্তু ইউডি আলমেরিয়া 28 জুন, 2001 পর্যন্ত অফিসিয়াল ছিল না, কিন্তু পরে আলমেরিয়া সিএফ শেয়ারহোল্ডারদের সাধারণ সভায় নাম পরিবর্তনের অনুমোদন দেয়। কিন্তু দ্বিতীয় বিভাগে এক মৌসুম খেলার পরই তৃতীয় ও চতুর্থ বিভাগে প্রস্থান হয়ে যায় দলটি

দ্বিতীয় স্তরে বেশ কয়েকটি মৌসুম কাটানোর পর, 2006-07 মৌসুমে রানার-আপ শেষ করার পরে আলমেরিয়া দল শীর্ষ ফ্লাইটে উন্নীত হয়। কিছু অসামান্য পারফরম্যান্সের পর। প্রথম লা লিগা ম্যাচেও দেখিয়েছেন নিজেদের দাপোট।  দেপোর্তিভো দে লা করিনার বিপক্ষে ৩-০ গোলে জয় তুলে নেন। সেবার  দলটি 2007-08 সালে লা লীগায় ৮ম স্থানে শেষ করেন। ক্লাবের নেতৃত্বে ছিলেন কোচ উনাই এমেরি, স্ট্রাইকার আলভারো নেগ্রেডো ১৩ গোল করে দলের সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন।

এরপর এমেরি চলে যায় ভ্যালেন্সিয়ায়
এমেরি ভ্যালেন্সিয়া থেকে চলে যাওয়ার পর গঞ্জালো আরকোনাডা কোচের দায়িত্বে আসেন ,কিন্তু 21 ডিসেম্বর 2008-এ তাকে বরখাস্ত করা হয় খারাপ রেজাল্টের জন্য।  এরপর মেক্সিকান হুগো সানচেজ কাধে ভার তুলে নিলেন দলের  এবং একটি চূড়ান্ত যাত্রায় সেবার  অবস্থান ভালো ছিলো। 

2010-11 সালে, আলমেরিয়া প্রথমবারের মতো কোপা দেল রে-এর সেমিফাইনালে পৌঁছেছিল। লিগে অবশ্য, ক্লাবটি শেষ পর্যন্ত চার বছরের শীর্ষ ফ্লাইটে আবার নিচের দিকে ধাবিত  হয়েছিল; 2010 সালের নভেম্বরে, কোচ হুয়ান ম্যানুয়েল লিলোকে এফসি বার্সেলোনার বিপক্ষে 0-8 হারের পর বরখাস্ত করা হয়েছিল।
উত্তরসূরি জোসে লুইস ওল্ট্রা একই ভাগ্যের মুখোমুখি হনএপ্রিল 2011 সালে। তার জায়গায় হয়  তিনি রবার্তো ওলাবে কে। 
এত কোচের আনাগোনায়ও নিজেদের ভাগ্যের চাকা আগের মত ছিলোই তাদের।

দ্বিতীয় স্তরে দুই মৌসুমের পর, প্লে-অফে জিরোনা এফসিকে পরাজিত করার পর, 22 জুন 2013 তারিখে আলমেরিয়া স্প্যানিশ ফুটবলের প্রথম ডিভিশনে ফিরে আসে। ম্যানেজার জাভি গ্রাসিয়ার প্রস্থানের পর, ক্লাবটি তাদের প্রাক্তন খেলোয়াড় এবং সেই সময়ে ফ্রান্সিসকো জাভিয়ের রদ্রিগেজ ভিল্চেজকে রিজার্ভের ম্যানেজার নিযুক্ত করে।
কিন্তু তার ভাগ্যও বেশিদিন ঠাই পায়নি কোচ হিসাবে ফ্রান্সিসকোকে 2014 সালের ডিসেম্বরে বরখাস্ত করা হয়েছিল, শুধুমাত্র দুই  পয়েন্ট অর্জন করার কারণে  ২৪ এর মধ্যে এবং পরে জুয়ান ইগনাসিও মার্টিনেজ কে দেয়া হয়েছিলো দায়িত্ব হয়েছে সেও শুধুমাত্র পরের বছরের এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়েছিল এবং এমনকি নতুন ম্যানেজার সের্গি বারজুয়ান  এর সাথেও সেম কাজটিই করেন ক্লাবটি।

2018-19 মৌসুমে, আলমেরিয়া শেষ পর্যন্ত ২য় ডিবিশনে স্থায়ীত্বের জন্য কঠিন লড়াই করে  রক্ষা পেয়েছিল।  এই সময় তারা লা লিগায় প্রমোশন প্লে-অফের কাছাকাছি ছিল এবং অংশগ্রহণকারী 22 টি দলের মধ্যে 10 তম স্থান অধিকার করে।

2 আগস্ট 2019-এ, তুর্কি আল-শেখ ক্লাবের মালিকানাস্বত্ব গ্রহন করেন। এসেই অউরো দলের কাঠামো পরিবর্তনের শুরু করে যার শুরুটা হয় কোচ দিয়ে।  আলফনসো গার্সিয়া গ্যাবারনের দায়িত্ব দেন। তিনি মোহাম্মদ এল অ্যাসিকে জেনারেল ডিরেক্টর হিসেবে নিযুক্ত করেন,ডারিও দ্রুডিকে স্পোর্টিং ডিরেক্টর হিসেবে, এবং ম্যানেজার এর পদ দেন  অস্কার ফার্নান্দেজকে।

জুন 2022-এ ক্লাবটি দ্বিতীয় স্তরে সাত বছর অতিবাহিত করার পর মৌসুমের একেবারে শেষ ম্যাচ  টেবিল প্রথম স্থান দখল করে প্রথম বিভাগে উন্নীত হয়। এবং সেই প্রথম হওয়াটাও ছিলো নাটকীয়।

শেষ ম্যাচের দিনে ত্রিমুখী টাই হলেই প্রমোশন পাবে প্রতিদ্বন্দ্বী রিয়াল ভ্যালাডোলিড সিএফ এবং এসডি এবার। ম্যাচের  92 তম মিনিটে যাকে মাদ্রিদিস্তারা রামোস টাইম অথবা সিটিজেন রা আগুয়েরা টাইম আর পুরো বিশ্ব ফার্গি টাইম নামে চিনে।  AD Alcorcón আর্মেরোস SD Eibar কে 1-0 ব্যবধানে পরাজিত করে যার ফলে  টেবিলের শীর্ষ থেকে UD Almeria  লা লীগায় প্রমোশন পায়।

প্রায় 3000 ইউডি আলমেরিয়ার ভক্তরা গিয়েছিলেন স্ট্যান্ডে আর্মেরাসকে  দলকে উল্লাসিত করার জন্য কর তাদের মধ্যে ছিলেন ক্লাবের মালিক তুর্কি আল শেখও। চূড়ান্ত বাঁশি বাজানোর পরে, খবরটি উচ্ছ্বাসের ঢেউ ছড়িয়ে দেয়: ইউডি আলমেরিয়া এখন একটি প্রথম সারির দল…তিন বছরের জন্য নির্ধারিত একটি লক্ষ্য শেষ পর্যন্ত পূরণ হয়েছে! ক্লাবের সভাপতি যখন মাদ্রিদ-ভিত্তিক পিচে তার খেলোয়াড়, কোচ এবং ম্যানেজারদের নিজেদের বিজয়ের উল্লাস উদযাপন করেছিলেন, তখন হাজার হাজার উল্লসিত সমর্থক খেলা শেষ হওয়ার পরে সরাসরি আলমেরিয়া জুড়ে রাস্তায় নেমেছিল।

গত কয়েক বছর ধরে, তুর্কি আল শেখের ইউডি আলমেরিয়া সবসময়ই এমন  একটা ফ্যানভেজকে  আশা জাগিয়ে আসছে যারা স্টেডিয়ামে তাদের দলকে পূর্ণ সমর্থন করে ছিলো অবশেষে তাদের সেই আশার প্রস্থান ঘটলো। এখন শুধু সামনে বাড়ানোর ফালা।  দারুণ উৎসাহ নিয়ে সামনের দিকে তাকিয়ে আছে তাদের পুরো ফ্যানভেজ।