• ফুটবল

Eden Hazard - এই উজ্জ্বল নক্ষত্রের অধঃপতন এবং বিদায়

পোস্টটি ৮৩৩ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

75ce5bd12908b2f874c9c6693df93512

ফর্মহীনতা নাকি বিশ্বকাপে দলের ব্যর্থতা? 

কোনটার উত্তর দিতে গিয়ে নিজেকে সরিয়ে দিলেন জাতীয়  দল থেকে। মাত্র ৩১ বছর বয়সে  খেলবেন না আর জাতীয় দলের হবে।  আমি বলছিলাম সদ্য জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেওয়া বেলজিয়ামের ইডেন হ্যাজার্ডের গল্প।  নিজেরে ইনস্টাগ্রামে ঘোষণা দিয়ে পোস্ট দিয়েছেন তিনি। 

 

এই হ্যাজার্ড নামটা শুনলে মনে পড়ে চেলসির 'মাঠ কাপানো সেই ডিব্রলিং, স্পিডের হ্যাজার্ডকে। কিন্তু চেলসি জয় করে  ২০১৯  রিয়াল মাদ্রিদে এসে পাড়ি জমানো সেই প্লেয়ার ইঞ্জুরির কারণে  নিজেকে হারিয়ে ফেলা শুরু করলেন। বারবার ফিরে আসার গল্প শোনানোর কথা  থাকলেও আর শোনানো হয়নি সেই গল্প,  বের হতে পারেননি ইঞ্জুরি নামক রোগ থেকে।  ফর্ম এর সাথে নিজের ফিটনেস  হারাতে হারাতে নাম পেয়ে যান "বার্গার হ্যাজার্ড" হিসেবে। সদ্য পায়ের অস্ত্রোপচার  করা হলেও তা ফর্মকে খুব একটা  উপরে উঠতে সাহায্য করেছে- বলে মনে হয় নি।

 

নিজেদের ব্যক্তিগত  সম্পর্ক নাকি বয়সে প্রবীণের তালিকায় নাম বেশি হওয়ার কারণে বিগত কয়েক বছরের দেশের ফুটবলে সেরা দল খ্যাত র‍্যাংকিং এর নাম্বার ওয়ান দল বেলজিয়াম বিশ্বকাপে খুব একটা সুবিধা করা তো ধুরে থাক ধুকতে হয়েছে গ্রুপ পর্বেই। পেরোতে পারেনি সেইটা। ২০১৪,২০১৮ তে গোল্ডেন জেনারেশন কাটানো প্লেয়ারগুলো ২০২২ এ নিজেদের নজির খুব একটা মেলে তুলতে পারেননি।  ক্লাব পর্যায়ে ভালো খেললেও  নিজেদের দেওয়ার অবদান যেম ধীরে কমতে শুরু করন। তাই তো চিটকে যেত হলো তাদের। 

 

সেই ব্যর্থতার গ্লানিটা বহন করা যেন দায়। তাই হয়ত ২০০৬ সালে বেনজিয়াম অনুর্ধ ১৫ দিয়ে নিজের দেশের হয়ে ফুটবল যাত্রা শুরু হয়ে  ২০২২ সালে ইতি টানলো। 

 

✅খেলেছেন তিনটি  বিশ্বকাপ (২০১৪, ২০১৮, ২০২২ ) 

✅ দুইটা ইউরো (২০১৬,২০২১)

✅গোল করেছেন  ৩৩টি ১২৬ মাচে। 

✅জিতেছেন ২০১৮ সালে দেশের বর্ষসেরা ক্রীড়াবিদের   পুরস্কার 

❌ কাপের কোটায় জায়গায়টা শুণ্য নিয়েও অবসরের পথে পাড়ি জমালেন এই তারকা 

 

আশা করি ক্লাবে মনোযোগ দিবে এইবার।  নিজের সর্বোচ্চ টুকুই দিয়ে নিজের প্রাইম টাইমে ব্যাক করবে।  

 

Happy International retirement,  Eden Hazard