• অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    ভারতের বিপক্ষে নামতে পারেন স্মিথ-ওয়ার্নার!

    ভারতের বিপক্ষে নামতে পারেন স্মিথ-ওয়ার্নার!    

     

    তাদের তিনজনের নিষেধাজ্ঞা ওঠা নিয়ে গত কয়েক মাসে কম আলোচনা হয়নি। অস্ট্রেলিয়ার ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনসহ অনেকেই ক্রিকেট অস্ট্রেলিয়াকে বলছে, তাঁরা যেন দ্রুততম সময়ে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটের নিষেধাজ্ঞা তুলে নিয়ে তাদের খেলায় ফেরান। শোনা যাচ্ছে, ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের দাবি মেনে নিয়ে এই সপ্তাহেই বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ তিন ক্রিকেটারের শাস্তি তুলে নিতে পারে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। শুধু তাই নয়, স্মিথ-ওয়ার্নাররা ফিরতে পারেন ভারতের বিপক্ষে সিরিজেই!

    গত মার্চে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কেলেঙ্কারিতে এলোমেলো হয়ে গিয়েছিল পুরো অস্ট্রেলিয়ান ক্রিকেট। অধিনায়ক স্মিথ, সহ অধিনায়ক ওয়ার্নার ও ওপেনার ব্যানক্রফটকে নিষিদ্ধ করে বোর্ড। ব্যানক্রফটের নিষেধাজ্ঞা শেষ হওয়ার কথা এই বছরের ২৯ ডিসেম্বর। স্মিথ-ওয়ার্নারের নিষেধাজ্ঞা শেষ হবে আগামী বছরের ২৯ মার্চ পর্যন্ত।

    স্মিথ-ওয়ার্নারদের অনুপস্থিতিতে গত আট মাসে সময়টা একদমই ভালো কাটছে না অজিদের। একের পর এক ম্যাচ ও সিরিজ হেরেই চলেছে তাঁরা। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা সাত ওয়ানডেতে হারের স্বাদ পেতে হয়েছে তাদের। এরকম ফলাফল ও আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে তাই স্মিথ-ওয়ার্নারদের ফেরানোর ব্যাপারে সোচ্চার অনেকেই। কিছুদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের চিঠিতে আহবান জানান হয়, বল টেম্পারিংয়ের দায়ে ওই তিনজন  এরই মাঝে যথেষ্ট শাস্তি ভোগ করেছেন। দলের ভবিষ্যতের কথা ভেবেই যেন দ্রুত ফেরানো হয় নিষিদ্ধ থাকা তিন ক্রিকেটারকে।

    অ্যাসোসিয়েশনের দাবি মেনে এই সপ্তাহেই বৈঠকে বসতে পারে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেখান থেকে আনুষ্ঠানিকভাবে আসতে পারে স্মিথদের ফেরার খবর। যদি সব ঠিকঠাক থাকে, তাহলে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজেই ফিরতে পারেন স্মিথরা।

    ঘরোয়া ক্রিকেটের রাজ্য দলে খেলতে না পারলেও গত একমাসে ছোটখাটো বেশ কয়েকটি দলের হয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছেন স্মিথ ওয়ার্নাররা। লম্বা সময় পর জাতীয় দলে ফিরে আগে ফর্ম ধরে রাখতে পারেন কিনা, সেটাই এখন দেখার বিষয়।