• অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    নিষেধাজ্ঞা উঠছে না স্মিথ-ওয়ার্নারদের

    নিষেধাজ্ঞা উঠছে না স্মিথ-ওয়ার্নারদের    

     

    ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের আহবানে উঠিয়ে নেওয়ার কথা ছিল তাদের নিষেধাজ্ঞা। ভারতের বিপক্ষে সিরিজ দিয়েই মাঠে ফিরতে পারেন স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটরা, গুঞ্জন উঠছিল এমনটাই। শেষ পর্যন্ত ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, বল টেম্পারিং কেলেঙ্কারিতে ওই তিন ক্রিকেটারের নিষেধাজ্ঞা এখনই তুলে নেওয়া হবে না। শাস্তি শেষ হওয়ার পর নির্ধারিত সময়ের পরেই খেলায় ফিরতে পারবেন তাঁরা।

    কিছুদিন আগে বোর্ডের কাছে দেওয়া এক চিঠিতে অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন বলেছিল, স্মিথ-ওয়ার্নাররা যথেষ্ট শাস্তি ভোগ করেছেন। আসন্ন বিশ্বকাপ ও অস্ট্রেলিয়া দলের খারাপ অবস্থার কথা বিবেচনা করেই যেন তাদের ফিরিয়ে আনা হয়। শোনা যাচ্ছিল, অ্যাসোসিয়েশনের এই দাবি মেনেই নিতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

    সেরকম কিছুই শেষ পর্যন্ত হলো না। এক বৈঠক শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত চেয়ারম্যান এডিংস বলছেন, শাস্তি কমিয়ে স্মিথদের খেলায় ফেরাবেন না তাঁরা, ‘ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন আমাদের কাছে যে চিঠি দিয়েছে, সেটা খুব ভালোভাবেই পর্যবেক্ষণ করা হয়েছে। তাদের শাস্তি নিয়েও বোর্ড বিস্তর আলোচনা করেছে। আমাদের মনে হয়েছে, এই মুহূর্তে ওই তিন ক্রিকেটারকে ফিরিয়ে আনা ঠিক হবে না। তাদের শাস্তি যে সময় পর্যন্ত আছে, সেটাই বহাল থাকবে। এটা অস্ট্রেলিয়ান ক্রিকেটের ভাবমূর্তি জন্যই ভালো হবে।’

    বোর্ডের সিদ্ধান্তে ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন কিংবা স্মিথরা অখুশি হলেও নিজদের সিদ্ধান্তে ভবিষ্যতেও অটল থাকবে ক্রিকেট অস্ট্রেলিয়া, জানালেন এডিংস, ‘স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফটরা কঠোর পরিশ্রম করছে। তাঁরা আমাদের সব ধরনের সহযোগিতা পাবে, আমরা চাই নির্ধারিত সময় পর তাঁরা ভালোভাবেই ক্রিকেটে ফিরুক। আমাদের এই সিদ্ধান্তে হয়ত অ্যাসোসিয়েশন কিংবা অন্যরা সন্তুষ্ট হবেন না, কিন্তু ভবিষ্যতেও এটা নিয়ে আমরা সিদ্ধান্ত বদলাবো না। অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানাতে চাই তাদের মতামতের জন্য, আশা করি দুই পক্ষের সম্পর্কটা সবসময়ই ভালো থাকবে।’

    হুট করেই নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার আশা জেগেছিল তাদের। বোর্ডের সিদ্ধান্তের পর সেই রাস্তা বন্ধ হয়ে গেল। ব্যানক্রফটের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ২৯ ডিসেম্বর, স্মিথ ও ওয়ার্নারের নিষেধাজ্ঞা উঠবে ২৯ মার্চ। আগামী বিশ্বকাপে স্মিথ ও ওয়ার্নারের অংশ নেওয়া তাই সত্যিই শঙ্কার মাঝে পড়ল।