• বঙ্গমাতা গোল্ড কাপ
  • " />

     

    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা

    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা    

    বঙ্গমাতা গোল্ডকাপ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের গ্রুপ 'বি' এর শেষ খেলায় কিরগিস্তানকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে উঠল বাংলাদেশের মেয়েরা। সেমিফাইনালের প্রতিপক্ষ অবশ্য এখনও ঠিক হয়নি। আগামীকাল লাওস ও তাজিকিস্তানের ম্যাচের পর গ্রুপ 'এ' এর রানার আপের সঙ্গে খেলবে বাংলাদেশ।

    বঙ্গবন্ধু স্টেডিয়ামে আরও একবার গোল মিস মহড়া দিয়েছে বাংলাদেশের মেয়েরা। পুরো খেলা নিয়ন্ত্রণ করেও তাই জয়টা এসেছে মাত্র এক  গোলের। সেই দুই গোল আবার কিরগিস্তানের গোলরক্ষকের উপহার দেওয়া। ম্যাচের ২৯ সেকেন্ডে এগিয়ে যায় বাংলাদেশ। কিক অফ থেকেই প্রতিপক্ষের অর্ধে বল পাঠিয়েছিল বাংলদেশ। সেখান থেকে থ্রো ইন। এরপর কৃষ্ণা বাম দিক ক্রস করেন ডিবক্সের ভেতর। সেটা ধরতে গিয়ে তলিনোভা আইচুরেক তাল গোল পাকিয়ে ফেলেন। গোলের সামনে স্থির অবস্থায় বল পেয়ে সানজিদা আক্তার গোল করে শুরুতেই এগিয়ে নেন দলকে।

    প্রথমার্ধেই সানজিদা আরও একবার এগিয়ে দিতে পারতেন বাংলাদেশকে। কিন্তু মারজিয়া আক্তারের ক্রস ফাঁকায় পেয়েও মেরেছেন বাইরে দিয়ে। আরও সহজ সুযোগ নষ্ট করেছেন কৃষ্ণা। মারিয়া মান্ডার ডিফেন্সচেরা পাস থেকে গোলরক্ষকের সঙ্গে ওয়ান অন ওয়ানে চলে গিয়েছিলেন। কিন্তু সহজ সুযোগটা কঠিন বানিয়ে পরে লক্ষ্যেই শট করতে পারেননি।

    গোলের সামনে গিয়ে হতাশ হয়ে ফেরার অভ্যাসটা বদলাতে পারায়, ওই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় বাংলাদেশ। কিন্তু দ্বিতীয়ার্ধেও তেমন কোনো পরিবর্তন হয়নি দুই দলেরই। বাংলাদেশই একের পর এক আক্রমণ সাজিয়ে যাচ্ছিল, আর গোলের সামনে গিয়ে এলোমেলো শট করে ব্যর্থ হয়ে ফিরছিল। অন্যদিকে কিরগিস্তানের মেয়েরা ব্যস্ত ছিল বাংলাদেশকে ঠেকাতেই।

    ৫৯ মিনিটে আরও একবার ভুল করেন তোলিনোভা। এবার ডানদিক থেকে সানজিদার ক্রস ঠেকাতে পারলেন না কৃষ্ণার কাছে গেল বল, তিনি হেড দিয়ে বাকি কাজটা সেরে ২-০ গোলে এগিয়ে নিলেন দলকে। তোলিনোভা দুইবার ভুল করলেও বাংলদেশের জয়ের ব্যবধান বাড়তে না দেওয়ার পেছনে তারও অবদান কম নয়। পুরো বেশ কয়েকটি দুর্দান্ত সেভ করে তিনিও লাগাম টেনে রেখেছিলেন কৃষ্ণা, সানজিদাদের।

    আগের ম্যাচের এবারও প্রায় পুরোটা সময়ই বাংলাদেশের রক্ষণ আর গোলরক্ষক অবসর সময় পার করেছেন। আঁখি আক্তারকে অবশ্য এবার আরেকটু বেশি পরীক্ষা দিতে হয়েছে। বাংলাদেশের সেন্টারব্যাক ভালোভাবেই সামাল দিয়েছেন শারীরিক দক্ষতার দিক দিয়ে এগিয়ে থাকা কিরগিজদের।

     

     

    কিন্তু বাংলাদেশ গোল খেয়ে বসে গোলরক্ষক রূপনা চাকমার ভুলে। ৬৯ মিনিটে ডিবক্সের ভেতর ডানদিক থেকে আখমাতকুলোভা যাইরনা গোলে শট করেন। সেটা রুপনার দুই হাতের ফাঁক গলে বাংলাদেশের গোলে প্রবেশ করে।

    শেষদিকে অবশ্য আরও বেশ কয়েকবার ব্যবধান বাড়িয়ে নেওয়ার সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। কিন্তু অ্যাটাকিং থার্ডে বেশি নিখুঁত হতে গিয়েই আর গোল পাওয়া হয়নি তাদের। বাংলাদেশের কাছে হারলেও এই গ্রুপ থেকে রানার আপ হয়ে সেমিফাইনালে উঠেছে কিরগিস্তানও।