• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    ডোপ টেস্টে উতরাতে না পেরে আট মাস নিষিদ্ধ পৃথ্বী শ'

    ডোপ টেস্টে উতরাতে না পেরে আট মাস নিষিদ্ধ পৃথ্বী শ'    

    টেস্টে তাঁর অভিষেকটা হয়েছিল দুর্দান্ত এক সেঞ্চুরি দিয়েই। ১৯ বছর বয়সী ভারতীয় ওপেনার পৃথ্বী শ’ এবার কাশির সিরাপের সাথে নিষিদ্ধ বস্তু সেবনের দায়ে আট মাসের জন্য নিষিদ্ধ হলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে জানানো হয়েছে, এই বছরের ১৫ নভেম্বর পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকছেন এই তরুণ ব্যাটসম্যান। 

    গত বছরের অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয়েছিল পৃথ্বীর। সেবার নিজের প্রথম ইনিংসেই করেছিলেন সেঞ্চুরি। সেই সিরিজের পর অস্ট্রেলিয়া সফরে ডাক পেলেও শেষ মুহূর্তে ইনজুরির কারণে ছিটকে যান তিনি। এরপর আর টেস্ট খেলা হয়নি তার। হিপ ইনজুরির কারণে আসন্ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেও দলে নেই তিনি। এর মাঝেই খবর এলো ডোপ টেস্টে পজিটিভ হয়েছেন পৃথ্বী। 

    এই বছরের ২২ ফেব্রুয়ারি ইন্দোরে পাঞ্জাবের বিপক্ষে সৈয়দ মুশতাক আলি ট্রফির ম্যাচের আগে মূত্র নমুনা জমা দিয়েছিলেন পৃথ্বী। সেই নমুনা পরীক্ষায় ধরা পড়েছে, কাশির সিরাপের সাথে নিষিদ্ধ বস্তু টারবুটালিন সেবন করেছিলেন তিনি। বিসিসিআই বলছে, ডোপিং নিয়মের ২.১ ধারা অনুযায়ী টারবুটালিন সেবনের কারণেই তাঁকে নিষিদ্ধ করা হয়েছে। এই আট মাসের নিষেধাজ্ঞা ধরা হয়েছে এই বছরের মার্চ থেকে। পৃথ্বীর নিষেধাজ্ঞা শেষ হবে নভেম্বরের ১৫ তারিখে। 

    এই নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে খেলতে পারবেন না পৃথ্বী। খেলতে পারবেন না ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টেও। তবে বিসিসিআইয়ের ১০.১১.২ ধারা অনুযায়ী ম্যাচ খেলতে না পারলেও ১৫ সেপ্টেম্বর থেকে যেকোনো ক্লাবের সাথে অনুশীলন করতে পারবেন তিনি। 

    এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় পৃথ্বী বলছেন, কাশির সিরাপে যে নিষিদ্ধ বস্তু আছে সেটা তিনি জানতেন না। নিষিদ্ধ বস্তু আছে কিনা, সেটা ভালোভাবে না দেখেই ওষুধ খেয়েছিলেন তিনি। নিষেধাজ্ঞা মেনে নিয়ে দ্রুততম সময়ে ইনজুরি কাটিয়ে খেলায় ফেরার আশাবাদও জানান পৃথ্বী।