• ওয়েস্ট ইন্ডিজ-ভারত সিরিজ
  • " />

     

    শাস্ত্রীকেই কোচ হিসেবে রেখে দিল বিসিসিআই

    শাস্ত্রীকেই কোচ হিসেবে রেখে দিল বিসিসিআই    

    দুই হাজার লোক আবেদন করল, ছয় জনের শর্ট লিস্ট হলো। তাদের সাক্ষাৎকারও নেওয়া হলো। শেষ পর্যন্ত রবি শাস্ত্রীকেই কোচের জন্য রেখে দিল বিসিসিআই। শুক্রবার বিসিসিআই ঘোষণা করেছে এটি। শাস্ত্রিসহ ছয়জনের সাক্ষাতকার নিয়েছিল কোচ নির্বাচনে কপিল দেব, আনশুমান গ্যায়কোয়াড় ও শান্তা রাঙ্গাস্বামির প্যানেল। তারা বেছে নিয়েছেন বর্তমান কোচ শাস্ত্রিকেই। 

    কদিন আগেই ছয়জন কোচের একটা শর্টলিস্ট করেছিল বিসিসিআই। সেখানে শাস্ত্রীর সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার টম মুডি, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন, আফগানিস্তানের সাবেক কোচ ফিল সিমন্স ও ভারতেরই সাবেক দুজন খেলোয়াড় ও কোচ লালচাঁদ রাজপুত ও রবিন সিং। বিরাট কোহলির ঝোঁকটা শাস্ত্রীর দিকে ছিল বলেই গুঞ্জন, ওয়েস্ট ইন্ডিজ সফরে শাস্ত্রীর পক্ষে কথা বলে তার কিছুটা আভাসও দিয়েছেন ভারত অধিনায়ক। শাস্ত্রীকে রেখে দেওয়ার সম্ভাবনা বেশি, সেই গুঞ্জন উঠছিল কদিন থেকেই। সেটাই হয়েছে শেষ পর্যন্ত।

    কোচ হিসেবে শাস্ত্রির মেয়াদ তাই কার্যত বাড়লো এখন। ২০২১ সাল পর্যন্ত তার সঙ্গে নতুন চুক্তি হবে বলে জানিয়েছে বিসিসিআই। ২০১৭ সালে অনীল কুম্বলে সরে যাওয়ার পর হেড কোচ হিসেবে আসেন শাস্ত্রি। এর আগে ২০১৪ সালে তাকে ভারতের টিম ডিরেক্টর পদে নিয়োগ দেওয়া হয়েছিল, ইংল্যান্ডের চরম বাজে সিরিজের পর। ২০১৬ সাল পর্যন্ত সে দায়িত্ব পালন করেছিলেন তিনি। 

    ২০১৯ বিশ্বকাপের পর মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা ছিল শাস্ত্রির। বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারত বিদায় নেওয়ার পর নতুন আবেদন চেয়েছিল বিসিসিআই, যেখানে শাস্ত্রির আবেদন স্বয়ংক্রিয়ভাবেই জমা পড়েছিল। ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত মেয়াদ বাড়ানো শাস্ত্রি সাক্ষাতকার দিয়েছেন সেখান থেকে টেলিকনফারেন্সে। কোচ নিয়োগের জন্য ক্রিকেট পরামর্শক দলের সদস্য  ও বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব বলেছেন, সাক্ষাৎকারে সবচেয়ে বেশি নম্বর পেয়েই নির্বাচিত হয়েছেন শাস্ত্রী। হেসন হয়েছেন দ্বিতীয় ও মুডি তৃতীয়।

    এর মধ্যে বাংলাদেশে সাক্ষাৎকারের জন্য আসার কথা ছিল হেসনের, তবে ভারতের কোচের পদে সাক্ষাৎকারের জন্য পিছিয়ে গিয়েছিল তা। এবার সেই সম্ভাবনা না থাকায় বিসিবির একটু সুবিধাই হলো। অন্তত দর কষাকষিতে তারা এগিয়ে থাকতে পারে একটু হলেও।