• ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    রোহিত-আগারওয়ালের আক্রমণে অসহায় দক্ষিণ আফ্রিকা

    রোহিত-আগারওয়ালের আক্রমণে অসহায় দক্ষিণ আফ্রিকা    

    বিশাখাপত্তম টেস্ট, ১ম দিনশেষে 
    ভারত ১ম ইনিংস ২০২/০* 


    ভারতে এসে আপনি টসটা হারতে চাইবেন না। ফাফ ডু প্লেসিও চাননি। তবে হেরেছেন। বৃষ্টির কবলে পড়া প্রথম দিন শেষে ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও মায়াঙ্ক আগারওয়াল ডু প্লেসির আফসোসই বাড়িয়ে দিয়েছেন শুধু। রোহিত করেছেন সেঞ্চুরি, আগারওয়াল তিন অঙ্ক থেকে ১৬ রান দূরে-- বৃষ্টি এসে খেলা বন্ধ করে দেওয়ার আগে দক্ষিণ আফ্রিকা ভাঙতে পারেনি ভারতের ওপেনিং জুটিই। 

    ওপেনিংয়ে রোহিতের উঠে আসা নিয়ে আলোচনা হয়েছে ব্যাপক, প্রথমবারের মতো এখানে এসে সেটিকেই উসকে দিলেন তিনি। দারুণ নিয়ন্ত্রণে করলেন সেঞ্চুরি, আগারওয়াল ও তিনি মিলে নাকানিচুবানি খাইয়ে দিলেন দক্ষিণ আফ্রিকান বোলারদের। ভারনন ফিল্যান্ডার ও কাগিসো রাবাদা উইকেট থেকে সহায়তা পাননি কোনও, নিজেদের নিয়ন্ত্রণটাও ধরে রাখতে পারেননি তারা। তিন স্পিনার মিলেও শুধু হতাশা বাড়িয়েছেনই ডু প্লেসির। 
     


    বিশাখাপত্তমের প্রথম দিন ওপেনিং জুটিই ভাঙতে পারেনি দক্ষিণ আফ্রিকা/বিসিসিআই


    বিশাখাপত্তমে টসে জিতে ব্যাটিং নিতে ভুল করেননি বিরাট কোহলি। শুরুতে রাবাদা-ফিল্যান্ডার হালকা মুভমেন্ট পেলেও শীঘ্রই মিলিয়ে গেছে সেসব। আধিপত্য বিস্তার শুরু করেছেন রোহিত-আগারওয়াল। প্রথম ঘন্টায় একটু সতর্ক ছিলেন তারা, ১৫ ওভারে তুলেছিলেন ৩৭ রান। তবে লাঞ্চের আগে পরের ১৫ ওভারে দুজন মিলে তুলেছেন ৫৪ রান। 

    লাঞ্চের পর আরও চড়াও হয়েছেন দুজন। ফিল্যান্ডার বা রাবাদা তেমন হুমকি সৃষ্টি করতে পারেননি, কেশভ মহারাজ, ডেইন পিট ও অভিষিক্ত সেনুরান মুথুসামির মিলিত স্পিন-ত্রয়ী করতে পারেনি উইকেট এনে দেওয়ার মতো কিছু। দ্বিতীয় সেশনে ২৯.১ ওভারে রোহিত-আগারওয়াল মিলে তুলেছেন ১১১ রান। 

    নিজেদের মধ্যে দুজন মিলে মেরেছেন ৭টি ছয়, সঙ্গে ২৩টি চার। ৮৪ বলে ফিফটি করা রোহিত সেঞ্চুরি পূরণ করেছেন ১৫৪ বলে। আগারওয়াল ফিফটি করতে খেলেছেন ১১৪ বল। রোহিতের ১১৫ ও আগারওয়ালের ৮৪ রানের পর প্রথমে আলোকস্বল্পতায় বন্ধ হয়েছে খেলা। চা-বিরতি ডাকার পর নেমেছে বৃষ্টি, যার কারণে আর হতে পারেনি খেলা। 

    কে জানে, বৃষ্টি এসে হয়তো দক্ষিণ আফ্রিকাকে বাঁচিয়েই দিয়েছে আপাতত-- রোহিত ও আগারওয়ালের আক্রমণ থেকে।