• ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ
  • " />

     

    দক্ষিণ আফ্রিকাকে ইনিংস পরাজয় উপহার দিয়ে সিরিজ জয় ভারতের

    দক্ষিণ আফ্রিকাকে ইনিংস পরাজয় উপহার দিয়ে সিরিজ জয় ভারতের    

    ভারত ১ম ইনিংস ৬০১/৫ ডিক্লে. (কোহলি ২৫৪*, আগারওয়াল ১০৮) 
    দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস ২৭৫ অল-আউট (মহারাজ ৭২, ডু প্লেসি ৬৪; আশ্বিন ৪/৬৯, যাদব ৩/৩৭) ও ২য় ইনিংস (ফলোয়িং অন) ১৮৯ অল-আউট (এলগার ৪৮, বাভুমা ৩৮, যাদব ৩/২২, জাদেজা ৩/৫২)
    ভারত ইনিংস ও ১৩৭ রানে জয়ী 


    এই সিরিজে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং-- তিন বিভাগেই ভারতের সঙ্গে দক্ষিণ আফ্রিকার ব্যবধানটা হয়ে পড়েছে যেন অসীম। পুনেতে চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকাকে ফলো-অন করিয়ে আবারও ব্যাটিংয়ে পাঠালেন বিরাট কোহলি, তার বোলাররা টানা দ্বিতীয় দিন ‘স্বেচ্ছায়’ নামলেন আবার বোলিং করতে। এবার প্রথম ইনিংসের চেয়েও কম সময়ে দক্ষিণ আফ্রিকাকে গুটিয়ে দিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় নিশ্চিত হয়ে গেছে ভারতের। 

    এদিন প্রশ্ন ছিল একটিই- কোহলি ফলো-অন করাবেন কিনা দক্ষিণ আফ্রিকাকে। সেটি করালেন তিনি, আবারও শেষদিকে এসে ৯ম উইকেটে একটু প্রতিরোধ গড়লেন ভারনন ফিল্যান্ডার ও কেশব মহারাজ। তবে দক্ষিণ আফ্রিকার যা হওয়ার, তা হয়ে গেছে আগেই। তাদের সেই জুটি শুধু অবশ্যম্ভাবী পরাজয়টাকেই একটু বিলম্বিত করতে পেরেছে। 
     


    সিরিজে ঋদ্ধিমানের মতো করেই পড়ে আছে দক্ষিণ আফ্রিকা, সেটা অবিশ্বাসের চোখে তাকিয়ে আছেন ডু প্লেসি/ক্রিকইনফো


    দিনের দ্বিতীয় বলেই ইশান্ত শর্মার ভেতরের দিকে ঢোকা বলে এলবিডব্লিউ হয়েছেন এইডেন মারক্রাম, এর মাধ্যমে নিশ্চিত হয়েছে তার পেয়ারও। যদিও রিভিউ নিলে বেঁচে যেতে পারতেন, তবে তিন বিভাগের মতো রিভিউয়েও দক্ষিণ আফ্রিকার আত্মবিশ্বাস যেন তলানীতে। লাঞ্চের আগে আরও তিন উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। বাঁদিকে উড়ে উমেশ যাদবের বলে থিউনিস ডি ব্রুইনের ক্যাচ নিয়েছেন ঋদ্ধিমান সাহা। ফাফ ডু প্লেসি ও ডিন এলগার একটু প্রতিরোধ গড়েছিলেন, তবে ১ রানের ব্যবধানে ফিরতে হয়েছে তাদের। 

    আশ্বিনের বলে সামনে এসে খেলতে গিয়ে সাহার হাতে ধরা পড়েছেন ডু প্লেসি। সাহা ক্যাচটি ধরেছেন চতুর্থবারের চেষ্টায়, প্রায় সিলি-পয়েন্টে এসে। এর আগে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক করতে পেরেছেন ৩৮ রান। আর আশ্বিনের বলে মিড-অনে খেলতে গিয়ে মিড-অফে ধরা পড়েছেন এলগার, তিনি করেছেন ৪৮। 

    বিরতির পর হাজির হয়েছেন রবীন্দ্র জাদেজা। তাকে তুলে মারতে গিয়ে স্টাম্পে বল ডেকে এনেছেন কুইন্টন ডি কক। সেনুরান মুথুসামিকে নিয়ে ৬ষ্ঠ উইকেটে ৪৬ রান তোলার পর নিজে ৩৮ রান করে জাদেজার বলে আজিঙ্কা রাহানের দারুণ ক্যাচ বনেছেন টেমবা বাভুমা, দ্রুতই মোহাম্মদ শামির বলে ক্যাচ দিয়ে তাকে অনুসরণ করেছেন মুথুসামি। দক্ষিণ আফ্রিকার পরাজয় বিলম্বিত করার দায়িত্বটা এরপর আবারও তুলে নিয়েছেন ফিল্যান্ডার-মহারাজ। মাঝে রোহিত শর্মা ও বিরাট কোহলিও এসেছিলেন বোলিংয়ে, তারা যেন করে গেলেন মজাই।

    অবশেষে ভেঙেছে মহারাজ-ফিল্যান্ডারের জুটি, যাদবের বলে ফ্লিক করতে গিয়ে সাহার হাতে ধরা পড়েছেন ফিল্যান্ডার। দক্ষিণ আফ্রিকা গুটিয়ে যেতে সময় নেয়নি আর বেশি। রাবাদাকে যাদব ও মহারাজকে জাদেজা ফিরিয়ে সম্পন্ন করেছেন কাজ।